31 C
Dhaka
Saturday, July 13, 2024

অ্যান্ড্রয়েড অ্যাপে বিজ্ঞাপন নিয়ে অতিষ্ঠ? সমাধান নিয়ে নিন এখনই!

- Advertisement -

বিজ্ঞাপন বা অ্যাডস কে আমরা বেশিরভাগ মানুষই অপছন্দ করি। ডিজিটাল অ্যাডস আমাদের এই ডিজিটাল লাইফের একটি অবিচ্ছেদ্য অংশ দাড়িয়েছে। আপনি যেখানেই যাবেন সেখানেই অ্যাডস! পছন্দের ইউটিউব ভিডিওতে ক্লিক করা মাত্রই অ্যাডস চলে আসবে! পছন্দের মোবাইল গেমসটি খেলতে খেলতে ইন্টারভালের সময় হঠাৎ অ্যাডস চলে আসে। আবার মোবাইলে ব্রাউজিং করতে গেলে উল্টা পাল্টা অ্যাডস তো আসেই!
দেশে চায়নিজ ব্রান্ডের স্মার্টফোনের ইউজার অনেক বেশি তাই শাওমি, রিয়েলমি, অপ্পো ভিভো ইত্যাদি ডিভাইসের নিজস্ব অ্যাডস তো রয়েছেই। যেমন কোনো কিছু ইন্সটল করার পর অ্যাপ স্ক্যান করার নামে একটি ছোট পপ আপ অ্যাড আপনাকে নিনজা স্টাইলে দেখিয়ে দেবে!

স্মার্টফোনে বিজ্ঞাপনের কয়েকটি ক্যাটাগরি রয়েছে। আজ সবগুলো ক্যাটাগরি নিয়ে কথা বলবো না। আজ শুধুমাত্র অ্যাপস ভিত্তিক অ্যাড নিয়ে কথা বলার চেষ্ঠা করবো। বাকি ক্যাটাগরি নিয়ে সামনে সময় করে আলাপ হবে।

- Advertisement -

অ্যাপ ভিত্তিক অ্যাডস

ধরেন পছন্দের কোনো অ্যাপস নামালেন। ফটো এডিটের অ্যাপসের কথাই ধরলাম। ফটো এডিটের জন্য প্লেস্টোর থেকে অ্যাপটি নামানোর পর প্রতিবার অ্যাপটি চালু করলেই ফুল স্ক্রিণে দারুন সব অ্যাডস চলে আসে! এছাড়াও ফটো এডিট করার পর সেভ করার সময়েও অ্যাডস নিয়ে জ্বালাতনে পড়েন আপনি। এ জাতীয় অ্যাপস ভিক্তিক অ্যাডসকে কিছু পদ্ধতিতে ব্লক করা যায়। চলুন দেখে নেই কিভাবে করবেন।

সমাধান

অ্যাপের বিজ্ঞাপন খুবই সহজে একটু বুদ্ধি খাটালেই বন্ধ করা যায়। আগে চিন্তা করে দেখুন বিজ্ঞাপনটা কোথা হতে আসে? কখনই বিজ্ঞাপনগুলো অ্যাপের সাথে ইন্সটল হয় না, অ্যাপ যখন ইন্টারনেটের সংস্পর্শে আসে তখনই অ্যাডগুলো আসে। আপনি নিজেই একবার ট্রাই করুন। সেটে ইন্টারনেট অফ করে সেই অ্যাপ চালিয়ে দেখুন কোনো ধরণের বিজ্ঞাপন আসবে না। আর এই টিক্সসই আমরা এখন প্রয়োগ করবো।

অফলাইন অ্যাপ

যে যে অ্যাপ আপনার চালানোর সময় ইন্টারনেটের প্রয়োজন হয় না তাদেরকে নেট একসেস ব্লক করে দিন।

- Advertisement -

আপনি আপনার ডিভাইসের সিস্টেম সেটিংস থেকে অ্যাপের নেট একসেস বন্ধ করে নিতে পারেন। তবে সব ডিভাইসে এটা কাজ করবে না। নিচে রিয়েলমি ডিভাইসে এটা করে দেখানো হলো।

প্রথমে যে অ্যাপের অ্যাড বন্ধ করতে চাচ্ছেন সেটার উপর চাপ দিয়ে ধরে রেখে পপআপ অপশনগুলো বের করে নিন। তারপর App Info অপশনে ট্যাপ করুন।

- Advertisement -

তারপর ইনফো থেকে Data usage details অপশনে ট্যাপ করুন।

রিয়েলমি ডিভাইসগুলোতে এরকম Disable mobile data, Disable Wifi অপশনগুলো দেওয়া আছে। এই দুটো অপশন চালু করলে ওই অ্যাপটি আর নেটে কানেক্ট হতে পারবে না। তাই আর সে অ্যাপ থেকে বিজ্ঞাপন ছাড়াই ব্যবহার করতে পারবেন।

থার্ড পার্টি অ্যাপ:

আপনার ডিভাইসে অ্যাপ ভিত্তিক নেট ব্লকের ফিচারটি না থাকলে আপনি একটি আলাদা অ্যাপ ব্যবহার করে এই কাজটি করে ফেলতে পারবেন । প্রথমে অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করুন:

অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। 

অ্যাপটি চালু করুন। অ্যাপটি ব্যবহার করা খুবই সহজ। প্রথমে অ্যাপ লিষ্ট থেকে ওই অ্যাপটি খুঁজে বের করুন। তারপর ডান দিকের ওয়াই ফাই আর মোবাইল ডাটার আইকনে ট্যাপ করে নেট একসেস বন্ধ করে দিন। তারপর নিচের OFF/ON বাটনে ক্লিক করে সার্ভিসটি চালু করুন। ব্যাস! হয়ে গেল।

অনলাইন অ্যাপ

এখন যদি বলেন যে ওই অ্যাপটি একটি অনলাইন ভিত্তিক অ্যাপ। যেটায় নেট একসেস বন্ধ করে দিলে অ্যাপের কার্যকারিতা হারিয়ে যাবে তখন কি করবেন? সেটার জন্যও একটি সমাধান রয়েছে।
তবে এটার জন্য আপনার ডিভাইসের অ্যান্ড্রয়েড ভার্সনটি নুন্যতম ৯ হতে হবে। কারণ সেখান থেকেই অ্যান্ড্রয়েড প্রাইভেট ডিএনএস নামের একটি ফিচার যুক্ত করা হয়েছে।

আপনার ডিভাইসের সেটিংসয়ে গিয়ে সার্চ দিন Private DNS লিখে। এটা সাধারণত কানেক্টশন অংশে থাকে। তারপর সেখানে কাস্টম ঘরে যেকোনো এডব্লকিং সার্ভিসের ডিএনএস লিখে দিন। আমি এখানে dns.adguard.com লিখে দিলাম। মনে রাখবেন এটা হোল ডিভাইস ওয়াইজ এড ব্লকে কাজে দিবে।

 

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here