Xiaomi ব্রান্ডের স্মার্টফোন ইউজারদের অনেক বড় সমস্যা হচ্ছে Bloatware এবং বিভিন্ন ধরনের Ads ব্লোটওয়্যার একদিকে স্টোরেজ নষ্ট করে অন্যদিকে অশ্লীল ও আজেবাজে বিজ্ঞাপনের জন্য বিব্রত হতে হয় ইউজারকে প্রায়ই। আজকে আলোচনা হবে কিভাবে Xiaomi স্মার্টফোন থেকে রুট ছাড়াই সকল প্রকার Bloatware এবং বিজ্ঞাপন রিমুভ করা যায় ।

 

Bloatware কিঃ

 

Bloatware কে সহজ ভাষায় বলা যায় ডিভাইসে আগে থেকেই সিস্টেম কতৃক বা ব্রান্ড কতৃক ইন্সটল করে দেওয়া কিছু এপ্লিকেশন।। বেশিরভাগ সময় দেখা যায় এমন কিছু এপ্লিকেশন দেওয়া থাকে যা আমাদের একেবারেই কাজে লাগে না । বরং bloatware এর কারণে আগে থেকেই আমাদের ডিভাইসের বেশ কিছু স্টোরেজ নষ্ট হয় বা ব্যবহার হয়ে থাকে । যাদের ফোনের স্টোরেজ/রম ৩২ জিবি বা ১৬ জিবি তাদের বেশ ঝামেলায় পড়তে হয়।

bloatware দেওয়া হয়ে থাকে কারণ এই সমস্ত এপ্লিকেশন এর ডেভেলপারদের থেকে ব্রান্ডগুলো টাকা পায়। তাদের এজন্য কম দামে ফোন সেল করতে সুবিধা হয়।।

bloatware মুলত দুই ধরনের হয়ে থাকে যেগুলোকে আমরা আনইন্সটল করে দিতে পারি এক ক্লিকেই। বাকিগুলো আনইন্সটল ও করা যায় না। আজকে মুলত আলোচনা হবে ওই সমস্ত ব্লোটওয়্যারকে নিয়ে যেগুলোকে সাধারণত আনইন্সটল করা যায় না।

কি কি লাগবেঃ

আমাদের এই সম্পুর্ণ প্রসেসে লাগবে নিচে উল্লেখিত জিনিসগুলোঃ

  • ল্যাপটপ/ডেস্কটপ কম্পিউটার
  • ফোন কানেক্ট করার জন্য ইউএসবি কেবল।
  • ফোনে developers options এবং USB Debugging Enable
  • এবং কম্পিউটারে ADB Tool নামক একটি সফটওয়্যার।
  • Xiaomi Debloater নামের একটি সফটওয়্যার ।

Steps:

১।স্মার্টফোনে Developers options>USB Debugging চালুঃ

about phone এ যান । Build Number এর উপর ৭ বার ক্লিক করুন। তাহলেই ডেভেলপার অপশন চালু হয়ে যাবে। এবার System থেকে Developers অপশনে যান এবং USB Debugging চালু করে নিন।

 

২।পিসিতে ADB সেটাপ করুনঃ

 

  • প্রথমে পিসিতে এখান থেকে ADB ডাউনলোড করুন এবং Winrar/7-Zip দিয়ে এক্সট্রাক্ট করুন
  • এক্সট্রাক্ট ফোল্ডারের এড্রেস বারে CMD লিখুন, একটি Command Prompt উইন্ডো আসবে ।

 

  • এবার আপনার ডিভাইসটিকে file transfer mode এ কানেক্ট করুন এবং পিসিতে command prompt উইন্ডোতে adb devices  কমান্ড দিন।
  • স্মার্টফোনে USB Debugging এর অপশন চালু হওয়ার pop-up আসবে, always allow এ টিক দিয়ে allow দিন।

  • এবার ডিভাইসের সিরিয়াল নাম্বার command উইন্ডোতে চলে আসবে।। না আসলে কমান্ডটি আবার দিন।

ADB সেটাপের ফুল গাইডঃbeebom

 

৩।Xiaomi Debloater Tool এপ্লিকেশনটি ডাউনলোড  করুন এবং চালু করুন। 

এতে আপনার কানেক্ট করা Xiaomi Device টিতে ইন্সটল করা সকল ধরনের এপ্লিকেশন দেখা যাবে। এখানে আপনি আপনার ইচ্ছামত Mi video/Mi music, Mi pay, Mi remote, Mi share,,Compass,Calendar, clock, Mi Browser, Mi Mover,Mi Cloud,Mi Drop ইত্যাদি ইত্যাদি অপ্রয়োজনীয় bloatware গুলো সিলেক্ট করতে পারবেন।। তারপর uninstall এ ক্লিক করলেই এপ্লিকেশনগুলো আনইন্সটল হয়ে যাবে।

তবে সাবধান। বেশ কিছু এপ্লিকেশন রয়েছে যেটি স্মার্টফোনের সিস্টেমের সাথে সরাসরি কানেক্টেড, যেমন security app, এই ধরনের এপ্লিকেশনগুলো uninstall করবেন না তাহলে ডিভাইসটিতে বুটলুপ,ক্রাশ সহ নানান সমস্যা হতে পারে এবং রিসেট দেওয়ার প্রয়োজন হতে পারে।

একান্তই চিন্তাভাবনা করে আনইন্সটল করার এপ্লিকেশনগুলো বাছাই করবেন।

আনইন্সটল করার মাধ্যমে আপনার ফোনের স্টোরেজের বেশ অনেকখানি অংশ ফ্রি হতে পারে। বিশেষ করে ১৬,৩২ জিবি স্টোরেজের ফোন যারা চালান তাদের জন্য এই সিস্টেমটি খুবই কার্যকর হবে।

 

বিজ্ঞাপন কিভাবে রিমুভ করবোঃ

Ads এর সমস্যা Xiaomi ফোনগুলোতে অনেকদিন ধরেই।। নোটিফিকেশন বার থেকে শুরু করে যত্রতত্র আজেবাজে বিজ্ঞাপনে ভর্তি হয়ে থাকে MIUI. একবারে শতভাগ এর থেকে নিস্তার পাওয়া ও কঠিন।। তবে এখন আলোচনা হবে বেশ কিছু পদ্ধতি নিয়ে যেগুলো ব্যবহার করে এই বিজ্ঞাপন ও নোটিফিকেশনের বিড়ম্বনা যতটুক সম্ভব কমিয়ে আনা যায়।

উপরে উল্লেখিত Debloater Tool ব্যবহার করে আমরা Mi Ads Service বা MSA প্রসেস/app কে আনইন্সটল করতে পারি অথবা Settings>Passwords and Security>Authorization and revocation থেকে MSA কে ডিজেবল করতে পারি। এটি বিজ্ঞাপনের পরিমাণ কিছুটা কমিয়ে আনবে।

 

তবে, যখনই কোনো এপ্লিকেশনে বিজ্ঞাপন পাবেন,

এপ্লিকেশনটির সেটিংস এ গিয়ে Recommendation অপশনগুলো বন্ধ করে দিলে ওই এপ্লিকেশনগুলো আর দেখাবে না বিজ্ঞাপন,নোটিফিকেশন।

অনেকসময় আমরা Play Store বা অন্য কোনো সোর্স থেকে এপ্লিকেশন ইন্সটল করলে Mi এর Securityএপ্লিকেশন স্ক্যান করে এবং ওই ২,৩ সেকেন্ডেও আমরা স্ক্যানিং এর মেনুতে বিজ্ঞাপন দেখতে পাই।। এক্ষেত্রেও settings এ গিয়ে recommendation turn off করে দিতে হবে। এই ফিচারটি বিরক্ত লাগলে scanning অপশনই বন্ধ করে দিতে পারেন সেটিংস থেকেই।

এই Mi এপ্লিকেশনগুলোর রেকমেন্ডেশন কিভাবে অফ করবেন তার জন্য দুটি উদাহরণ নিয়ে আলোচনা করা যাকঃ

Security app থেকে settings এ যান। Receive Recommendations অপশনটি অফ করুন।

 

একই ভাবে File Manager থেকে settings>about এ যান।। Recommendations অফ করুন।এইভাবেই অন্যন্য Mi Apps থেকে অফ করতে পারবেন recommendations.

 

এভাবেই মোটামুটি সবগুলো mi apps এর সেটিংস চেক করে recommendation অপশনগুলো খুজে ডিজেবল করে দিলেই হবে।।  এবং আপনি যদি চান Xiaomi আপনার এক্টিভিটি ফলো না করুক তাহলে settings থেকে ads লিখে সার্চ দিন এবং ad services এ ক্লিক করুন, Personalized ad recommendations ডিজেবল করুন।

 

Push Notification কিভাবে বন্ধ করবোঃ

১।যখনই নোটিফিকেশন প্যানেলে কোনো নোটিফিকেশন আসবে, তার উপর hold করুন। সেখান থেকে নোটিফিকেশন অফ করে দিন।

 

২। অথবা settings থেকে notifications অপশনে যান। সমস্ত এপ্লিকেশন দেখতে পাবেন। সিম্পলি অফ করে দিতে পারেন অথবা ক্লিক করলে ভেতরের অপশন থেকে নিজের মত সেটিং করে নিতে পারেন। মোটামুটি এভাবেই MIUI কে ,আপনার Xiaomi স্মার্টফোনকে নোটিফিকেশন থেকে মুক্ত করা যায়।

 

 

আপনার সিকিউরিটি ইস্যু থাকলে যেকোনো এপ্লিকেশনের authorization সরাসরি বন্ধ করে দিতে পারেন settings>password and security থেকে authorization and revocation এর মধ্যে গিয়ে উক্ত এপ্লিকেশনটি revoke করে দিতে পারেন।। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা Xiaomi এর ডিভাইস থেকে ডেটা চুরির বিষয়ে জানেন এবং এও জানেন যে Xiaomi এর বিভিন্ন এপ্লিকেশন অযাচিত কিছু পারমিশন নিয়ে রাখে যেমন contacts,messages,telephone ।

 

 

***আইডিয়া এবং কিছু কিছু ছবির সংগ্রহীত beebom থেকে***