25 C
Dhaka
Monday, January 30, 2023

BDIX VPN দিয়ে মোবাইলে ব্রডব্যান্ড WiFi স্পিড বাইপাস করুন! (ফ্রি এবং পেইড)

- Advertisement -

এই পোষ্ট শুধুমাত্র ব্রডব্যান্ড ব্যবহারকারীদের জন্য এবং যাদের BDIX সার্পোট রয়েছে তাদের জন্য। বর্তমানের দেশের অধিকাংশ ISP তেই BDIX সার্ভিস এড দেওয়া রয়েছে। প্রায় বছর ৩/৪ আগে বিডিআইএক্স স্পিড বাইপাস করা দিয়ে সাইটে কয়েকটি পোষ্ট দিয়েছিলাম আমি।

সেখানে প্রক্সিফায়ার অ্যাপ দিয়ে আপনি SOCKS4 প্রক্সি ব্যবহার করে আপনার পিসিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সংয়োগের BDIX সার্ভারের স্পিড সবখানে নিয়ে আসতে পারেন।

- Advertisement -

আপনি এখনো চাইলে Proxifier দিয়ে ওই পদ্ধতিতে বিডিআইএক্স স্পিড বাইপাস করতে পারবেন। তবে এখন VPN এর মাধ্যমে করা যায় যেটা বেশ সহজ তবে এখানে ফ্রি ও পেইড নামে কিছু সমস্যা আছে। শুরু থেকে বলছি।

BDIX কী?

যারা ব্রডব্যান্ড ইউজার রয়েছেন তাদের কাছে BDIX কথাটি বেশ পরিচিত এবং আমাদের সবাই (ব্রডব্যান্ড ইউজার) কম বেশি BDIX এর সার্ভারগুলো ব্যবহার করে থাকি। আর সার্ভার থেকে কোনো কিছু নামালে লক্ষ্য করে দেখবেন যে বুলেটের গতিতে ডাউনলোড হয়ে থাকে। আবার দেখবেন যে ইউটিউবে / নেটফ্লিক্সে ভিডিও দেখার সময়ও দেখবেন যে স্পিড অটো বেড়ে যায়! কিন্তু কেন?
এছাড়াও অনেক ISP গুগলের ক্যাশ সার্ভার ব্যবহার করে বিধায় গুগল ড্রাইভ থেকেও আপনি বেশি স্পিড পেয়ে থাকেন। মূলত বর্তমানে যে সকল ISP বেশি বেশি এবং দ্রুতগতির BDIX server দিতে পারছে তারাই কেবল ভালো ব্রডব্যান্ডের ব্যবসা করতে পারছে! আপনি যত স্পিডেরই লাইন ব্যবহার করেন না কেন এই সকল BDIX সার্ভার থেকে ডাউনলোড স্পিড খুব ভালো পাবেন। মনে হবে যে আপনি কম্পিউটার থেকে আপনার পেনড্রাইভে কোনো কিছুকে কপি-পেস্ট করছেন! আমি নিজে আমার ৫ Mbps লাইনে BDIX সার্ভার থেকে কোনো কিছু ডাউনলোড করলে 80/90 Mbps গতি পেয়ে থাকি। অর্থাৎ আমার লাইনে সাধারণ কোনো কিছু ডাউনলোড করলে স্পিড থাকে 300Kbps থেকে 440Kbps পর্যন্ত; কিন্তু BDIX সার্ভার থেকে ডাউনলোডের সময় ডাউনলোড স্পিড থাকে 8Mbps থেকে 12Mbps পর্যন্ত।

- Advertisement -

BDIX হচ্ছে Bangladesh Internet Service Exchange । এখন ধরুন আপনার ISP বা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের নূন্যতম ১টি FTP সার্ভার রয়েছে। এই একটি সাভার্র থেকে আপনি যত স্পিডেরই নেট সংযোগ নিয়ে নেন না কেন ওই সার্ভার থেকে প্রচুর দ্রুত স্পিডে আপনি ফাইলসগুলোকে ডাউনলোড করতে পারবেন। এখন এভাবে বাংলাদেশের সকল উচ্চপর্যায়ের ISP বা বড় বড় মেজর ISP প্রতিষ্ঠানগুলো মিলে BDIX তৈরি করেছে। অর্থাৎ ধরুন বাংলাদেশের ১০০টা ISP মিলে BDIX তৈরি করেছে তাহলে আপনার ISP যদি BDIX সমর্থিত হয়ে থাকে তাহলে আপনি BDIX server থেকে মানে ওই ১০০টা ISP এর FTP সার্ভারগুলো থেকে হাই স্পিডে ডাউনলোড করতে পারবেন।

BDIX VPN কী?

BDIX এর যে স্পিড সেটাকে গ্লোবাল স্পিডে পরিণত করার জন্যই BDIX VPN ব্যবহার করা হয়। প্রক্সিফায়ার দিয়ে আপনাকে ম্যানুয়ালভাবে সার্ভার নিজে নিজে সিলেক্ট করে সেটআপ করে নিতে হবে আর এখানে সরাসরি প্যাকেজটি VPN আকারে দেওয়া থাকে আপনি শুধুমাত্র আপনার ডিভাইসে VPN ইন্সটল দিয়ে কানেক্ট করবেন ব্যাস হয়ে গেল!

- Advertisement -

আমার বাসার নেটের স্পিড 5Mbps এর। যেটার সাধারণ স্পিড হচ্ছে এইরকম। মানে কোনো কিছু ডাউনলোড করলে আমি ৩০০ থেকে ৫০০ কেবিপিএস স্পিড পাবো।

আর BDIX VPN কানেক্ট করলে আমার লাইনের স্পিড এক লাফে 40Mbps হয়ে যায়। মানে vpn কানেক্ট করা অবস্থায় আমি কোনো কিছু ডাউনলোড বা ব্রাউজ করলে 4MBps স্পিড পাবো।

বি:দ্র: কারণ আমার নেটে BDIX স্পিড 40Mbps করা আছে। আপনার নেটে যদি 100Mbps করা থাকে তাহলে আপনি vpn কানেক্ট করলে 100Mbps স্পিড পাবেন।

ধাপসমূহ:

প্রথমে চেক করুন আপনার ব্রডব্যান্ড নেটে BDIX স্পিড কত দেওয়া আছে। এর জন্য নিচের জিপ ফাইলটি ডাউনলোড করুন।

DOWNLOAD TEST FILE

এই ২০০ মেগার ফাইলটি যে স্পিডে আপনার ডিভাইসে ডাউনলোড হবে আপনি VPN কানেক্ট করলে তত স্পিড পাবেন।

১। প্রথমে নিচের লিংক থেকে লাকি প্যাচার আর ভিপিএন দুটি অ্যাপ আপনার মোবাইলে ডাউনলোড করে নিন।

Lucky Patch

VPN

ডাউনলোড হলে দুটি অ্যাপ ইন্সটল দিন। লাকি প্যাচার ইন্সটলের সময় প্লেস্টোরের ভাইরাস এরর দেখাবে সেটাকে ইগনর করুন।

প্রথমে আমাদের কাজ হচ্ছে লাকি প্যাচারে। লাকি প্যাচার ওপেন করুন। তারপর Update Lucky Patcher অপশনে ট্যাপ করে লাকি প্যাচারটা ইন্টারনাল ভাবে আপডেট করে নিন। ব্যাস লাকি প্যাচারে আর কাজ নেই।

এবার ভিপিএনটা ওপেন করেন। একসেস দিন। তারপর উপরের ডান দিকে ধূসর ক্রাউন চিহ্নে ট্যাপ করুন।

এবার কিছু না পরিবর্তন করে Subscribe অপশনে ট্যাপ করুন।

লাকি প্যাচার পপ আপ উইন্ডো আসবে। এখানে Yes দিন।

 

প্রিমিয়াম সার্ভার আনলক হয়ে যাবে। হোম স্ক্রিণে ফিরে আসুন।

এবার সার্ভার লিস্ট থেকে Pro অপশনে ট্যাপ করে লিস্ট থেকে বাংলাদেশের যেকোনো সার্ভার সিলেক্ট করুন।

এবার VPN কানেক্ট করুন ব্যাস! কাজ শেষ। এবার স্পিডের খেলা দেখুন।

 

নিচে ভিডিও দিয়ে দিচ্ছি যারা স্ক্রিণশটে ব্যাপারটি ক্লিয়ার হননি তাদের জন্য:

উল্লেখ্য যে, শাওমি ডিভাইসে আলাদা করে লাকি প্যাচারের সব পারমিশনগুলো আপনাকে ম্যানুয়াল ভাবে সেট করতে হবে। এ জন্য লাকি প্যাচারের সেটিংসয়ে গিয়ে যতগুলো পারমিশন আছে সবগুলোকে অন করে দিন বিশেষ করে Display over other app এটা যেন অন থাকে লক্ষ্য রাখবেন।

Paid অপশন

এই ফ্রি অপশন যেকোনো সময় অকেজো হয়ে যেতে পারে। আপনি চাইলে পেইড অপশনও দেখতে পারেন। আপনি Panda VPN, Turbo VPN, Nord VPN সহ যেকোনো ইন্টারন্যাশনাল ভিপিএন যেটার প্রিমিয়াম বাংলাদেশ সার্ভার রয়েছে সেটার সাবস্ক্রিপ্টশন কিনে নিতে পারেন। এইসব ইন্টারন্যাশনাল VPN এর প্রিমিয়াম বাংলাদেশের সার্ভার কানেক্ট করলেও BDIX স্পিড পাওয়া যাবে।

যেমন আমি নিজে Panda VPN এর প্রিমিয়াম একাউন্ট ব্যবহার করি, যেটায় বাংলাদেশ VIP সার্ভারে কানেক্ট করলেই BDIX স্পিড পাওয়া যায় ।  আপনি সরাসরি ক্রেডিট কার্ড দিয়ে এগুলো কিনতে পারেন কিংবা কমদামে দেশীয় থার্ড পার্টি সেলারদের থেকে মাসিক সাবক্রিপ্টশনগুলো কিনতে পারেন। উল্লেখ্য যে এভাবে আপনি পিসিতেও এই VPN গুলো ব্যবহার করতে পারবেন।

পরিশেষ্ট

আজকের এই পদ্ধতিটি কয়দিন কাজ করবে সেটা আমি সঠিক করে বলতে পারছি না। যদি এই পদ্ধতি বন্ধ হয়ে যায় তাহলে আমি পোষ্টটির শুরুতে এডিট করে দিবো। পোষ্ট নিয়ে কোনো কমেন্ট থাকলে নিচে করে ফেলতে পারেন কিংবা ফেসবুকে পিসিবির গ্রুপে আমাকে নক দিতে পারেন।

- Advertisement -

25 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here