25000 Taka PC Buying Guide Bangla 2018 | Gaming, Editing গরীবের অলরাউন্ডার | PCB BD

0
1238

কেন এই বায়িং গাইড?

আমাদের কাছে প্রায়ই অনুরোধ আসে ২৫ হাজার টাকার বাজেট বিল্ড করার জন্য যাতে সাধারণ কাজ, কিছুটা গেমিং ও প্রফেশনাল কাজ ও করা যায়। তাই আপনাদের অনুরোধের পেক্ষিতেই আজকের এই বায়িং গাইড।

কম্পোনেন্ট সিলেকশন

কম্পোনেন্ট সিলেকশনে ক্ষেত্রে আমরা আমাদের বাজেট এবং ভবিষ্যৎ আপডেট এর কথা মাথাই রেখেছি। তবে র‌্যামের অত্যাধিক দামের কারণে কিছু বিষয়ে আমাদের কম্প্রোমাইজ করতে হয়েছে।

প্রসেসর

AMD A6 9500 APU
AMD A6 9500 APU

প্রসেসর হিসেবে আমরা সিলেক্ট করেছি AMD A6 9500 APU যার clock Speed 3.8 Ghz  ও R5 Graphics থাকায় কারণে। Graphics কার্ডের সংকট ও দামের কারণে সবার পক্ষে গেমিং পিসি তৈরী করা সম্ভব হচ্ছে না তাই আমরা APU ব্যবহার করে দেখিয়েছি, খুব তারাতারিই AMD র নতুন APU গুলো বাজারে চলে আসলে Performance অনেকটাই বেড়ে যাবে।

AMD A6 9500 APU বাজার মূল্য ৫,৭০০ টাকা।

মাদারবোর্ড

মাদারবোর্ড হিসবে আমাদের পছন্দ করেছি ASUS EX-A320M Gaming Motherboard টি। এটি একটি গেমিং মাদারবোর্ড এবং বিল্ড কোয়ালিটি যথেষ্ঠ ভাল, সকল AM4 socket support থাকায় যে কোন সময় প্রসেসর আপডেটের সুযোগ থাকছে। শুধু মাত্র দরকার হবে Bios Update এর । DDR 4 হওয়াতে Ram speed নিয়ে চিন্তার কোন কারণ থাকছে না।

ASUS EX-A320M Gaming Motherboard টির দাম ৭,২০০ টাকা।

ASUS EX-A320M Gaming MOtherboard
ASUS EX-A320M Gaming MOtherboard

মেমোরি

adata-8gb-2400 bus ddr4
adata-8gb-2400 bus ddr4

আন্তর্জাতিক বাজারে প্রোডাক্ট স্বল্পতার কারনে বর্তমান মার্কেটে র‌্যামের দাম সাধারণ সময়ের চেয়ে অনেক বেশি, র‌্যামের জন্য বাজেট টা অনেকটাই বেড়ে গেছে। আমরা চেষ্টা করেছে কমদামি ভাল র‌্যাম ব্যবহার করতে আমাদের বিল্ডে। আর বর্তমান প্রক্ষাপটে 8GB র কম র‌্যাম দিয়ে চলা কষ্ট সাধ্য, আর GPU না থাকায় র‌্যাম বেশি থাকতেই হবে।

ADATA 2400 8GB single kit টির দাম ৭,৪০০ টাকা।

হার্ডডিস্ক

হার্ডডিস্ক হিসেবে Toshiba ভাল এবং অন্য ব্যান্ডের তুলনাই কিছুটা দাম কম হওয়াতে আমরা এটিকেই রেখেছি। বাজেট হিসাবে 1TB নেওয়া হয়েছে বাজেট কিছুটা বেশি হলে ২TB নেওয়া যেত।

Toshiba 1TB hard drive টির দাম ৩,৫০০ টাকা।

কেসিং

Golden Field 6013B
Golden Field 6013B

বর্তমান প্রক্ষাপটে টেম্পারড গ্লাস এবং আরজিবি ছাড়া পিসি অনেকটাই সাদামাটা মনে হয় । তাই সাইড উইন্ডো সম্বলিত একটি কেসিং খুজে বের করেছি এবং দাম যাতে হাতের নাগালেই থাকে তার দিকে খেয়াল রেছেছি। ফ্যান ২ টি Blue led এবং মাদারবোর্ড এ RGB সুবিধা থাকায় এই বিল্ডে কোন কিছুর কমতি হচ্ছে না। ক্যাবল মেনেজমেন্ট সুবিধা থাকাতে ভিতর টা দেখতো ও সুন্দর লাগছে, সাথে Stock PSU থাকাতে বাজেট কিছুটা কমানো সম্ভবে হয়েছে।

Golden Field 6013B কেসিং টির দাম ২,৫০০ টাকা।

মোট খরচ

এই বিল্ডে সব কম্পোনেন্টের ওয়েবসাইটের দাম অনুসারে প্রায় ২৫ হাজার এর উপরে তবে মার্কেট যাচাই করে দামাদামী করে কিনতে পারলে তা ২৫ হাজার এ করা সম্ভব হবে।

গেমিং বেঞ্চমার্ক

এই বিল্ড দিয়ে আমরা ২ টি গেম টেস্ট চেয়েছিলাম। আপনি যদি কম দামে হালকা পাতলা গেমিং ও প্রফেশনাল কাজ করতে চান তবে এটি আপনার জন্য পারফেক্ট পিসি, তবে আপনি চাইলে প্রসেসর পরিবর্তন বা গ্রফিক্স কার্ড লাগিয়ে এর পারফর্মন্সে বাড়াতে পারবেন যে কোন সময়।

আমরা লোসেটিং এ গেম গুলোর এই FPS পেয়েছি।

Grand Theft Auto V Benchmarks
Grand Theft Auto V Benchmarks

GTA 5:Min 8, Max 30, Avg 16 FPS পাওয়া গেছে,

Witcher 3 Benchmarks
Witcher 3 Benchmarks

The Witcher 3: Wild Hunt: Min16, Max 28, Avg 20 FPS পাওয়া গেছে,
Chinabanche R 15 Score: Open GL 28.09 FPS ও CPU 139CB.

কেন এই বিল্ড

এই বিল্ডটি করা হয়েছে সম্পূর্ণ আপগ্রেডেবিলিটির কথা চিন্তা করেই। কিছু দিনের ভিতরেই নুতন AMD APU গুলো বাজারে পাওয়া যাবে তখন সুধু প্রসেসর টি পেরিবর্তন করেই পারফর্মন্সে বাড়ানো সম্ভব হবে। সাথে SSD ও গ্রফিক্স কার্ড লাগাতে পারলে পারফর্মন্সে নিয়ে আর চিন্তা করতে হবে না।

আশা করি আমাদের বায়িং গাইড আপনাদের ভাল লেগেছে। আপনারা সবাই ভাল থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই।

সবশেষে, ধন্যবাদ জানাচ্ছি Global Brand Pvt. Ltd কে বিল্ডেরে সকল কম্পনেন্ট গুলো দেয়ার জন্য

আমাদের সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট সেকসন এ জানান, যে কোন সমস্যার সমাধানে আমাদের FB Page এ পোষ্ট করুর এবং PCB BD র সাথেই থাকুন,

আল্লাহ হাফেজ।