31 C
Dhaka
Monday, July 15, 2024

Montech Sky Two Review

- Advertisement -

কম্পিউটার হার্ডওয়্যার নিয়ে নানা সময়ে আমাদের বিস্তারিত আলোচনা থাকলেও কেস নিয়ে আমাদের ঘাটাঘাটি তুলনামুলক কমই ছিল। আস্তে আস্তে আমরা সেই ঘাটতি টাও পরিপূর্ণ করার চেষ্টা করে যাচ্ছি।একটি কম্পিউটার এর পিক পারফরমেন্স এর জন্য কেস মুখ্য ভুমিকা রাখে, কেননা ক্লিন এবং বেটার এয়ারফ্লো আপনার কম্পোনেন্ট গুলোর সর্বচ্চো পটেনশিয়াল বের করে নিতে পারবে। সেই ধারাবাহিকতায় আজকে আমরা আরেকটি কেস রিভিউ করছি,Montech এর Sky Two. মিড টাওয়ার ফর্ম ফ্যাক্টর এর এই কেস টি কতটুকু ভ্যালু প্রোভাইড করতে পারছে, কি কি অফার করছে তা একটু ঘেটে দেখব।

Competitor Analysis

প্রি ইন্সটলড 4টি এআরজিবি PWM ফ্যান সহ কেস টির প্রাইস কালারভেদে কিছুটা ভিন্ন।
৩টি কালার ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে কেস টি, হোয়াইট,ব্ল্যাক এবং মরক্কো ব্লু। টেকল্যান্ড এর ওয়েবসাইট অনুযায়ী দাম যথাক্রমে, ৯৫০০, ৮৭০০ ও ৯৬০০ টাকা।
সিমিলার বাজেটে বেশ কিছু রেপুটেড ব্র্যান্ড এর কেসিং রয়েছে। যেমন Corsair 4000D Airflow, Deepcool MATREXX 55 Mesh, Lian Li LANCOOL 205 Mesh, Phanteks Eclipse P400A.
এছাড়াও NZXT H510 Flow তো রয়েছেই।

- Advertisement -

Unboxing & Accessories

কেস টির আনবক্সিং বেশ ইজি ছিল আর সব কেস এর মতই।৩টি ভেলক্রো টাই, ৯ জিপ টাই, প্রয়োজনীয় অনেক স্ক্রু, স্ট্যান্ড অফ দেওয়া আছে টুল বক্স এ। এবং সবগুলো আলাদা প্যাকেটে নাম সহ লেখা ছিল। তাছাড়া একটি ফ্যান প্যাকেট এ করেই কেস এর ভেতর থাকে।

Outlook Inspection

প্রথম দেখায় কেস টি Lian Li O11 অথবা NZXT H510 এর মত দেখতে মনে হতে পারে অনেকের কাছে । ফ্রন্ট এ গ্লাস প্যানেল, সাইড মাউন্টেড এয়ার ইনটেক টির জন্য এর সাথে Lian Li এর ডিজাইন এর কিছুটা সাদৃশ্য লক্ষ্য করা যায়। ARGB ফ্যান গুলোর কালার সিঙ্ক্রনাইজেশন এর সাথে যেকোনো বিল্ড এই কেসে ফুটে উঠবে। তাছাড়া সাইডে এবং টপ এ, দুই ভাবেই রেডিএটর মাউন্ট এর সুযোগ থাকায় ছোট খাট কাস্টম লুপ ও করা যেতে পারে।

Specification

আর সব কেস এর মতই এই কেস টিও মেটাল বিল্ড এর। তবে মেটাল এর থিকনেস নিয়ে তথ্য টি পাওয়া যায়নি।
কেস টির উচ্চতা ১৮.৫ ইঞ্চি, প্রস্থ ১৭ ইঞ্চি এবং সাইডে ৮.৫ ইঞ্চি।
কেস টির সাথে ৪টি ১২০mm ARGB PWM ফ্যান আসে।

- Advertisement -

কেস টির ফ্রন্ট এবং সাইডে গ্লাস প্যানেল রয়েছে। কেস টির বিল্ড কোয়ালিটি বেশ শক্ত পক্ত। কোন ফ্লেক্স নেই। নিচের বেজমেন্ট সেকশন টি পুরোটাই মেশ। যাতে হার্ড ড্রাইভ গুলোর হিট সহজেই ডিসিপেট হবে।
কেস টির পেছনে ২টি ২.৫ ইঞ্ছি SSD Removable bay রয়েছে যাতে খুব সহজেই সাটা ড্রাইভ ইন্সটল ও এক্সেস করা যাবে।
PSU এর এয়ার ইনটেক এর জন্য নিচে ডাস্ট ফিল্টার রয়েছে,তবে এটি ম্যাগনেটিক নয়। PSU এর ঠিক পেছনেই একটি ৩.৫ইঞ্ছি হার্ড ড্রাইভ কেজ রয়েছে যাতে দুইটি হার্ড ড্রাইভ ইন্সটল করা যাবে। উল্লেখ্য যে এই কেজ টি মুভেবল এবং রিমুভেবল, কিন্তু এতে কোন হট সোয়াপ নেই। ম্যানুয়ালি আপনাকে হার্ড ড্রাইভ কানেক্ট অথবা ডিস্কানেক্ট করতে হবে।
সাইডের যেই ২৪০mm এয়ার ইনটেক রয়েছে,এর সাথে একটি ম্যাগ্নেটিক ডাস্ট ফিল্টার রয়েছে। তাছাড়া টপ এ ৩৬০mm ফ্যান অথবা রেডিয়েটর মাউন্ট এর সুবিধা রয়েছে। ৭টি এক্সপ্যানশন স্লট থাকায় ৪/৪.৫ স্লট এর জিপিউ ব্যাবহার করতেও বেগ পেতে হবে না। চাইলে GPU Vertically মাউন্ট করা যাবে যথাযথ ব্র্যাকেট এর সাহায্যে।
তাছাড়া কেস টির সাথে একটি এআরজিবি এবং পিডব্লিউএম ফ্যান কন্ট্রোলার প্রি ইন্সটল করা আছে। সহজেই যেকোনো অ্যাপ দিয়ে এই এআরজিবি এবং পিডব্লিউএম কন্ট্রোল করা যাবে।
কেস টির সাইড প্যানেল গুলো এবং টপ এর যেই ইনটেক গ্রিল টি রয়েছে, এগুলর থাম্ব স্ক্রু গুলো প্যানেল গুলোর সাথেই এটাচ করা রয়েছে, যাতে হারিয়ে যাওয়ার কোন ভয় থাকবেনা।

Motherboard Support

কেস টি মিড টাওয়ার ফর্ম ফ্যাক্টর এর হওয়ায় এতে সহজেই ATX, M-ATX, ITX, Mini ITX মাদারবোর্ড ব্যাবহার করা যাবে। ATX অথবা E-ATX বোর্ড এর কথা উল্লেখ করা হলেও M-ATX ব্যাবহার করাই শ্রেয়।

- Advertisement -

GPU Clearance

কেস টি মিড টাওয়ার হওয়া সত্ত্বেও এতে ৪০০mm পর্যন্ত জিপিউ সাপোর্ট রয়েছে। মোটামোটি যেকোনো 4080/4090 কার্ড অনায়াশে এতে এঁটে যাবে। যথেষ্ট Expansion Slot থাকায় কার্ড এর থিকনেস নিয়েও কোন চিন্তা করতে হবে না।

Cooler Clearance

সিপিউ কুলিং এর জন্য এতে সর্বোচ্চ ১৬৮mm হাইটের কুলার ব্যাবহার করতে পারবেন। বাজারে জনপ্রিয় সব টাওয়ার কুলার এতে অনায়াশে এটে যাবে। তাছাড়া সাইডে এবং টপ এ রেডিয়েটর মাউন্ট এর সুবিধাও রয়েছে, AIO ব্যবহার করাও বেশ সহজ হবে। ১২০,২৮০.৩৬০mm এর যেকোনো AIO এই কেসে ব্যাওহার করা যাবে।

PSU Support

এই কেস টিতে সর্বোচ্চ ২১০mm এর পাওয়ার সাপ্লাই ব্যাবহার করা যাবে। তবে প্রয়োজনে হার্ড ড্রাইভ কেজ টি সরিয়ে অথবা পুরপুরি খুলে বড় পাওয়ার সাপ্লাই ও ব্যাবহার করা যাবে। PSU এর বাড়তি ক্যাবল গুলো গুছিয়ে রাখা যাবে।

Airflow

এই কেস টির এয়ার ফ্লো অনেক ইন্টারেস্টিং। কেসের সাইডে দুইটি ১২০ মিলিমিটারের ফ্যান রয়েছে যেগুলো ইনটেক এর কাজ করে। এই ফ্যানগুলোর ব্লেড ডিজাইন উল্টো হওয়ায় ফ্যানগুলো বাইরে থেকে বাতাস ভিতরে পাস করে এবং রেয়ার এক্সহাউষ্ট ফ্যান দিয়ে বাতাস গুলো বাইরে পাস হয়ে যায়। এছাড়া নিচের যে ফ্যানটি রয়েছে সেটি মেষ প্যানেলের থ্রু বাতাসগুলো বাইরে থেকে টেনে নিয়ে জিপিউ তে পাস করে। এছাড়া নিচে চাইলে আরও একটি ১২০ মিলিমিটারের ফ্যান ইন্সটল করা যাবে।
কেস টির সাথে আসা তিনটে ইনটেক ফ্যানগুলোর ব্লেড ডিজাইন উল্টো হওয়ায় আস্থেটিকস মেইনটেইন থাকে।
রেডিএটার মাউন্ট করতে চাইলে সাইডে সর্বোচ্চ ২৪০ এমএম এবং উপরে ২৮০ অথবা ৩৬০ এমএম পর্যন্ত রেডিয়েটর মাউন্ট করা যাবে।

Montech Montech
যেহেতু উপরে এবং সাইডে Radiator মাউন্ট এর ব্যবস্থা রয়েছে সেই হিসেবে এই কেস টিতে কাস্টম লুপও করা যাবে। তবে সে ক্ষেত্রে পাম্প এবং রিজারভয়ের এর জন্য জিপিউ ক্লিয়ারেন্স বেশ খানিকটা কমে আসবে।
তাছাড়া একসাথে দুইটি রেডিয়েটর যদি ব্যবহার করা হয় সেক্ষেত্রে রেডিয়েটর ক্ল্যাশের একটি সম্ভাবনা রয়েছে।
এ কেসের টোটাল এয়ার ফ্লোর ডিজাইনে পজিটিভ এয়ার প্রেসার থাকবে বলে আমরা মনে করছি।

Testing Configuration and results

কেস টির এয়ারফ্লো টেস্টিং এর জন্য যেই সিস্টেম টি আমরা ব্যবহার করছি তাতে প্রসেসর হিসেবে রয়েছে ইন্টেল i7-12700, মাদারবোর্ড হিসেবে আছে Asus ROG Strix B660-G Gaming Wifi যা একটি DDR5 বোর্ড, RAM থাকছে Kingston Fury 6000Mhz এর ১৬জিবি ২টি DDR5 কিট। সিপিউ কুলার আমরা ব্যবহার করেছি Deepcool AS500 Plus WH, যাতে ২টি ১৪০mm ফ্যান রয়েছে হিট সিঙ্ক এর দুই পাশে পুশ পুল কনফিগারেশন এ। জিপিউ ব্যবহার করেছি Sapphire Radeon RX6600 8GB.
বুট ড্রাইভ হিসেবে আমাদের সদ্য রিভিউ করা Kingston NV2 Gen 4 NVMe SSD. এবং এই সিস্টেম কে পাওয়ার দিচ্ছে Antec Cuprum Strike 650watt এর নন মডিউলার PSU.

টেস্টিং টা আমরা বেশ বিশদ ভাবেই করেছি, Prime95 Run করে সাইড প্যানেল লাগিয়ে দিয়ে,
১৫মিনিট স্ট্রেস টেস্ট করে Maximum temperature পেয়েছি 57 ডিগ্রি সেলসিয়াস, Average 53 ডিগ্রি সেলসিয়াস।

একই ভাবে সাইড প্যানেল খুলে ১৫মিনিট এর স্ট্রেস টেস্ট এ আমরা Maximum Temparature পেয়েছি ৫৮ ডিগ্রি সেলসিয়াস, ও এভারেজ ৫৪ ডিগ্রি সেলসিয়াস।
অর্থাৎ এভারেজ Temperature এর ব্যবধান 1 ডিগ্রি সেলসিয়াস।

I/O Port

কেসটির ফ্রন্ট এর ইনপুট আউটপুট হিসেবে থাকছে একটি ইউএসবি টাইপ সি,দুইটি ইউএসবি থ্রি জেন টু, মাইক্রোফোন এবং অডিও জ্যাক ও একটি এলইডি বাটন।

Montech

Cable management

এই কেস টির কেবল ম্যানেজমেন্ট ফ্যাসিলিটি টাও বেশ ভালো। কেবল রাউটিং এর জন্য রাউটিং পাথ তৈরি করা রয়েছে। পেছনে তিনটি ভেলক্র দিয়ে কেবলগুলো ম্যানেজ করার সুবিধা রয়েছে। তাছাড়া সাইডের ফ্যানগুলোর পাশে রাবার গর্মেট দেওয়া আছে যাতে করে কেবল গুলো হাইড করা যায়। এছাড়াও জিপিউ এর কেবলগুলোর জন্য নিচে রাবার গর্মেট দেওয়া আছে। এভাবে কেবল গুলোর বেশ অনেকটুকু অংশ হাইড হয়ে যাওয়ার কারণে কেসের ভিতরের অ্যাসথেটিকস অনেকাংশে বেড়ে যায়।

Montech

Pros

এই কেসটি কাদের জন্য , যারা ছোটখাটো থেকে শুরু করে হেভি গেমিং অথবা ওয়ার্ক স্টেশন পিসি বানাতে চান তারা নিশ্চিন্তায় এই কেসটি বিবেচনা করতে পারেন। কারণ এই কেসটিতে ফরটি সিরিজের জিপিউ থেকে শুরু করে কাস্টম কুলিং পর্যন্ত ব্যবহার করতে পারবেন। তাছাড়া ভালো এয়ার ফ্লো ফ্যাসিলিটি থাকায় হার্ডওয়ারের ফুল পটেনশিয়াল পারফরম্যান্স নেওয়া যাবে। যারা লিয়ানলি কেস গুলো পছন্দ করে থাকেন তবে এত টাকা খরচ করতে চান না,এবং একটি এ আর জিবি কন্ট্রোলার এবং এয়ার জিবি ফ্যান সহ ঝামেলা ছাড়াই একটি কেস নিতে চান তারা এই কেসটি অবশ্যই বিবেচনা করতে পারেন। আরজিবি কন্ট্রোলারটির কারণে খুব সহজেই ফ্যানগুলো সিনক্রোনাইজ করা যাবে।

Cons

অনেক নেড়েচেড়ে ও আমরা কেসের তেমন কোন সমস্যা খুঁজে বের করতে পারিনি।
তবে কেস টির বেস সেকশন যেহেতু পুরোটাই মেষ, সেক্ষেত্রে দীর্ঘদিনের ব্যাবহারে ধুলো জমার সম্ভাবনা রয়েছে এবং নিয়মিত পরিষ্কার না করলে হার্ড ড্রাইভ গুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা তো রয়েছেই।
কেসের সাথে আসা আরজিবি কন্ট্রোলারটির কিছু সমস্যা শোনা গেলেও এতদিনে সেটি সমাধান হয়ে যাওয়ার কথা।

 

- Advertisement -
Iqbal H. Talha
Iqbal H. Talha
Well, still a novice. Tryna learn things everyday. Thats all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here