আসসালামু আলাইকুম,

একটি পিসির সবচেয়ে দামী ও গুরুত্বপূর্ণ জীনিস ২ টি হচ্ছে CPU ও GPU, যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ এরাই করে থাকে তাই গরম ও বেশি হয়। তাই এদের ঠান্ডা রাখতে দরকার হয় Cooler, গরমের মাত্রা ও ব্যবহারকারীর ইচ্ছা অনুসারে বিভিন্ন ধরণের Cooler ব্যবহার হয়ে থাকে। তবে গরমকে সঠিক ভাবে Cooler নিয়ে CPU ও GPU কে ঠিকভাবে ঠান্ডা করতে যে বিশেষ Paste ব্যবহার করা হয় তাকে আমরা Thermal Paste বা Thermal Glue বলেই জানি । এটির মূল কাজ হচ্ছে CPU ও GPU Die এর মাঝে কোন ফাঁকা না রেখে গরমকে Cooler এ যেতে সহজ রাস্তা তৈরী করে দেওয়া। মানে হচ্ছে Thermal Paste এর মান যত ভালো হবে heat transfer তত ভাল হবে।

বাজারে ২০ টাকা থেকে শুরু করে ২-৩ হাজার টাকার ও Thermal Paste আছে, তবে সবার মান ও ক্ষমতা এক নয়। তাই প্রয়োজন অনুসারে সঠিক Thermal Paste বাছাই করা প্রয়োজন।

যখন নতুন পিসি তৈরী করা হয় তখন Stock CPU Cooler এ Thermal Paste লাগনোই থাকে। তবে Cooler পরিবর্তন বা পিসি মেইনটেনেন্স করার সময় নতুন Thermal Paste এর প্রয়োজন হয়। যেহেতু তাপমাত্রার সাথে পারফরমেন্স যুক্ত তাই ভাল তামপাত্রা পেতে ভাল Thermal Paste ব্যবহার জরুরী।

তাই আজ Cooler Master MasterGel Maker high-performance thermal paste নিয়ে কথা হবে।

অনেকদিনই হলো বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে MasterGel Maker/ Pro/Regular, দেখতে প্রায় একই রকম হলেও দাম ও ক্ষমতার কিছুটা পার্থক্য রয়েছে। এটি অন্যান্য thermal paste থেকে অনেকটাই আলাদা কারণ এতে ব্যবহার হয়েছে flat-nozzle head ফলে খুব সহজেই পরিমান মত পেষ্টে লাগানো যাবে। Nonconductive হওয়াতে GPU তে ব্যবহারে কোন ভয় থাকছে না। প্যাকেটে থাকছে 1.5ml syringe, cleaning cloth ও পুরাতন পেষ্ট মুছে ফেলতে Grease Cleanser.

Name Color Thermal Conductivity (W/mK) Specific Gravity Volume Grease Cleaner
MasterGel Maker Gray 11 2.6 (g/cm³) (25°C) 1.5ml Yes
MasterGel Pro Gray 8 2.6 (g/cm³) (25°C) 1.5ml Yes
MasterGel Regular Gray 5 2.6 (g/cm³) (25°C) 1.5ml Yes

 

W/mK মানে হচ্ছে Watts per meter-Kelvin, একে thermal conductivity মাত্রা বলা যেতে পারে। W/mK যত বেশি হবে ২টি ধাতুতে গরম পরিবহন তত বেশি হবে।

এক কথায় বেশি W/mK = Better heat transfer/cooling.

Nonconductive হয়ে ও কিভাবে বেশি thermal conductivity হওয়া যায় তা Cooler Master MasterGel করে দেখিয়েছে।