আসসালামু আলাইকুম,

একটি পিসির গতির প্রধান উৎস Processor, যেহেতু Boss এর মাথাই সব কাজের চাপ তাই মাথা তো গরম হবেই। তবে সে গরম যদি ঠিক মত কমানো না যায় তখন ই হয় সমস্যা, ঠিকঠাক পারফরমেন্স পাওয়া যায় না। তাই এই গরম কমাতে দারকার পরে একটি ভালো CPU Cooler এর, Processor এর সাথে যে কুলার টি আসে তা খুবিই নিম্ন মানের হয়ে থাকে অনেক ক্ষেত্রেই তা Processor কে প্রয়োজন মত ঠান্ডা রাখতে পারে না এবং ফ্যানের শব্দ ও হয় অনেক। বাজারে অনেক রকম CPU Cooler আছে যার আকার ডিজাইন দাম আলাদা আলাদা । যারা PC Enthusiast তারা সব সময় সেরাটা বেছে নিতে চায়, অনেকেই Water Cooler ব্যবহার করে থাকে। তবে যারা Water Cooler নিতে চায় না বা সে পরিমান বাজেট ও থাকে না তাদের জন্য ভাল মানের একটি Air Cooler দরকার হয়। আর সে রকম ই একটি Air Cooler ব্যান্ড এর কিছু CPU Cooler বাংলাদেশে কিছুদিন হলো এসেছে আর সেটি হলো Noctua.

এদের industrial grade ফ্যানের মান হয়তো অনেকেই জানেন, Best Build Quality, Low Noise, Higher RPM এদের ফ্যানের অন্যতাম বৈশিষ্ট্য । বিভিন্ন International YouTube Channel এ Noctua সিরিজের Cooler ব্যবহার করে পিসি বিল্ড দেখে থাকবেন । ASUS তাদের ROG AIO Cooler এ Noctua Industrial iPPC 2000 PWM ফ্যান ব্যবহার করছে।

 

CPU Cooler

➤Noctua NH-D9L Premium CPU Cooler with NF-A9 92mm Fan.
➤Noctua NH-U12S Premium CPU Cooler with 1 x NF-F12 120mm Fan.
➤Noctua NH-U14S Premium CPU Cooler with NF-A15 140mm Fan.
➤Noctua NH-D15S Premium Dual-Tower CPU Cooler with NF-A15 PWM 140mm Fan.
➤Noctua NH-D15 Premium CPU Cooler with 2 x NF-A15 PWM 140mm Fans.
➤Noctua NH-U12A Premium 120mm CPU Cooler.

Casing Cooler

➤Noctua NF-A14 PWM 4-Pin Premium Quiet Cooling Fan.
➤Noctua NF-A14 ULN Ultra Quiet Silent Cooling Fan.
➤Noctua NF-A12x25 Premium Quiet Cooling Fan.

Thermal Paste

➤Noctua NT-H2 3.5g Pro-Grade Thermal Paste.

বর্তমানে বাংলাদেশে উপরের মডেল গুলোর CPU Cooler, Casing Cooler, Thermal Paste পাওয়া যাচ্ছে । ৫০০০-৯০০০** টাকার ভেতরেই CPU Cooler গুলো পেয়ে যাবেন আশাকরা যায়। ITX বিল্ড কম হওয়াতে বর্তমানে Noctua NH-L9I পাওয়া যাচ্ছে না তবে আগামিতে আসবে আশাকরা যায়।

CPU Cooler গুলো কিনতে বা দেখতে startech, techlandbd, skyland থেকে ঘুরে আসতে পারেন।