29 C
Dhaka
Sunday, September 19, 2021

এক নজরে 12Th Gen:সম্ভাব্য স্পেকস,দাম,বেঞ্চমার্ক

- Advertisement -asus motherboards

সময় যত এগিয়ে আসছে,ইন্টেলের 12th gen প্রসেসর লাইনআপ সম্পর্কে দিনকে দিন নিত্যনতুন খবর বের হয়ে আসছে। গত দুই মাসে এই লাইনআপের আর্কিটেকচার,প্রসেসর গুলোর সম্ভাব্য স্পেসিফিকেশন থেকে শুরু করে দাম ও বেঞ্চমার্ক। লিক হয়েছে সবকিছুই। আজকের আর্টিকেলে তাই এই সব লিক ও Rumor এর উপর ভিত্তি করে আমরা তুলে ধরবো 12th gen প্রসেসর এর আদ্যপান্ত। উল্লেখযোগ্য সবগুলো লিক,Rumors গুলোকে একসাথে তুলে ধরাই আজকের আর্টিকেলের উদ্দেশ্য।

আর্কিটেকচার ও স্পেসিফিকেশনঃ

প্রথমেই এখন পর্যন্ত দ্বাদশ জেনারেশনের আর্কিটেকচার সম্পর্কে যা যা জানা গিয়েছে সেগুলো এক নজর দেখে নেওয়া যাক। ইন্টেলের প্রতিটি জেনারেশনেরই একটি নির্দিষ্ট কোডনেম থাকে,12th gen এও তার কোনো ব্যতিক্রম ঘটছে না। এবারের 12TH Gen লাইনআপ এর কোডনেম দেওয়া হয়েছে “Alder Lake”। এর আগে 11th gen এর কোডনেম ছিল Tiger Lake ও 10th gen এর কোডনেম ছিল Comet Lake।

- Advertisement -

যাই হোক, এবারের 12th gen প্রসেসরগুলো ইন্টেলের 10nm আর্কিটেকচারে ফ্যাব্রিকেট করা যার নাম আগে ছিল 10nm Enhanced SuperFin,যা পরবর্তীতে বদলিয়ে Intel 7 নাম দেওয়া হয়েছে।

এটা এক প্রকার নিশ্চিতই ছিল যে 11Th Gen এর মাধ্যমেই ইন্টেল 14nm এর যুগ থেকে সম্পূর্ণভাবে বের হয়ে এসেছে ও upcoming সবগুলো জেনারেশনই 10nm/7nm node এ তৈরি হবে।

Core architecture এবার কিছুটা ভিন্ন 12th gen এ। এখানে দুটি ভিন্ন আর্কিটেকচার ও স্পেকস এর cores থাকবে প্রসেসরগুলোতে। এক ধরনের কোর হাই ক্লক স্পিড ও হাই পারফরম্যান্স এর জন্য থাকবে যেগুলোকে P-cores বা Big Cores বলা হচ্ছে।। এই High performance কোর গুলো Golden Cove আর্কিটেকচারের।

- Advertisement -

অপরদিকে অপেক্ষাকৃত দুর্বল বা পাওয়ার সেভিং/low clocked  কোর থাকবে কিছু, যেগুলোর পারফরম্যান্স ও ক্লক স্পিড P cores থেকে কম হবে। এগুলোকে বলা হচ্ছে E-cores বা এফিশিয়েন্সি কোর বা Small cores. এই E-cores গুলো Gracement আর্কিটেকচারে প্রস্তুতকৃত।

সকেট ও ফিচার:

সকেট হিসেবে এবার থাকছে LGA 1700 । আগের দুটি জেনারেশনে সকেট হিসেবে LGA 1200 থাকলেও এবার সকেট কম্প্যাটিবিলিটিতে এসেছে পরিবর্তন।

বিশেষ আকর্ষণ হিসেবে সাপোর্ট থাকছে DDR5 মেমোরির।সেক্ষেত্রে DDR5 RAM সাপোর্টেড প্রথম প্লাটফর্ম হতে যাচ্ছে Intel Alder Lake lineup। অর্থাৎ প্রসেসর এর পারফরম্যান্স এর সাথে সাথে মেমোরির দিক দিয়েও 12th gen সিস্টেমে একটা বড়সড় পারফরম্যান্স বুস্ট পাওয়া যাবে DDR5 মেমোরির জন্য।।

- Advertisement -

সাথে আরো বলে রাখা ভালো, 12th gen এ সাপোর্ট থাকবে PCIe 5 এর ও ।

প্রসেসর ভিত্তিক স্পেসিফিকেশন:

যথারীতি এবারের লাইনআপটিও ভাগ করা হবে Core i3 থেকে শুরু করে core i9 পর্যন্ত চারটি ভাগে। locked প্রসেসর এর পাশাপাশি থাকবে আনলকড ভ্যারিয়েন্ট।iGPU যুক্ত ও iGPU ছাড়া মডেলগুলো ও থাকবে এভেইলেবল। লোয়ার বাজেট লকড প্রসেসরগুলোর ব্যাপারে সেরকম তথ্য না পাওয়া গেলেও 12600k থেকে শুরু করে 12900k পর্যন্ত এক্সপেন্সিভ মডেলগুলোর সম্পর্কে তথ্য লিক হয়েছে প্রচুর।।। নিচের টেবিলটিতে এক নজর চোখ বুলিয়ে নিতে পারেন সমগ্র 12Th gen লাইনআপ এর স্পেকস সম্পর্কে জানতে।।

লিক অনুসারে 12400,12600 এর মত লকড প্রসেসরগুলোতে থাকবে না হাইব্রিড আর্কিটেকচার।। অর্থাৎ শুধু P-core ই থাকবে।। Core thread count থাকবে 6টি ও 12টি যথাক্রমে।18 মেগাবাইট করে L3 Cache থাকবে দুটিতেই। Power Limit 1 দুটি প্রসেসরের থাকবে 65 ওয়াট করে ও PL2 এর ক্ষেত্রে তা হবে 200 ওয়াটের আশেপাশে।

তবে 12600k এর cores,threads সংখ্যা বাড়ানো হয়েছে আগের জেনারেশন থেকে।হাইব্রিড আর্কিটেকচারের এই প্রসেসরটিতে থাকবে 10 cores 16 threads । 20 মেগাবাইট ক্যাশ এর সাথে থাকবে p-cores  সর্বোচ্চ 4.9GHz বুস্ট ক্লক। পাওয়ার লিমিট যথাক্রমে 125 ও 228 ওয়াট ।

12700,12700k তে কোর, থ্রেড থাকবে 12/20টি। max p core boost 5.0ghz। ক্যাশ থাকবে 25 মেগাবাইট।

I9 এর 2টি প্রসেসরে থাকবে 16/24 কোর থ্রেড কনফিগারেশন ও 30 মেগাবাইট ক্যাশ।

দাম:

12Th gen price সম্পর্কে দুটি খবর লিক হয়েছে।প্রথমটি থেকে ইউরোপীয় দেশগুলোতে ভ্যাট সহ ও ভ্যাট ছাড়া কত দাম হতে পারে তার একটা ধারণা পাওয়া যাচ্ছিল। সেটির সারসংক্ষেপ মোটামুটি এরকমঃ

12900k এর দাম ভ্যাট ছাড়া ৫৪০-৬০৮ ইউরোর মধ্যে থাকবে। ভ্যাট সহ সেই দাম গিয়ে দাঁড়াবে ৭৩৬ ইউরো পর্যন্ত। 12700k এর দাম উক্ত লিস্টে লিস্টেড রয়েছে ৫০৭ ইউরো ভ্যাট সহ। অন্যদিকে 12600k এর দাম লেখা রয়েছে ভ্যাট সহ ৪৭৬ ইউরো।

Leak 2:

আরেকটি রিসেন্ট লিকেও বের হয়ে এসেছে 12th gen এর দাম। তবে US ডলারে প্রকাশিত এই তালিকায় আগের লিকের তুলনায় দাম অনেকটাই কম দেখা যাচ্ছে। এই লিক অনুসারে 12400 এর দাম হবে ২০০ডলার। 12600 এর দাম ২৫০ ডলার ও 12600k এর দাম ২৮০ ডলার।

Core i7 12700 এর দাম হতে পারে ৩৬০ ডলার ও আনলকড ভার্সনটির দাম হতে পারে ৪৩০ ডলার।এবং সবথেকে হায়ার দুটি ভ্যারিয়েন্ট এর দাম এই লিক অনুসারে হতে যাচ্ছে ৫১০ ও ৬০০ ডলার যথাক্রমে।

বেঞ্চমার্কঃ

12th gen এর বেশ কিছু বেঞ্চমার্ক লিক হয়েছে গত কয়েক মাসে। GeekBench এও লিস্টেড হয়ে গিয়েছে 12900k,12700 এর স্কোর। 12900k কে সিঙ্গেল কোরে ১৮৩৪ ও মাল্টিকোরে ১৭৩৭০ স্কোর করতে দেখা গিয়েছে।

12700k এর বেশ কয়েকটা স্কোরের মধ্যে ম্যাক্সিমাম ভ্যালু হচ্ছে সিঙ্গেল কোরে ১৭৬৩ ও মাল্টিকোরে ১১৮৯৫।

লিক হয়েছে PugetBench এর রেজাল্ট ও।

সিনেবেঞ্চ ও অন্যন্যঃ

নতুন কুলার?

Intel Laminar RH1, RM1, and RS1 coolers নামের ৩টি কুলার ডিজাইন লিক হয়েছে কিছুদিন আগে। এ থেকে ইঙ্গিত পাওয়া যায় ইন্টেল তাদের কুলার ডিজাইনেও নিয়ে আসবে পরিবর্তন।।তবে লিক হওয়া মডেলগুলো ফাইনাল মডেল নাও হতে পারে,সেগুলোর ডিজাইনে আনা হতে পারে আরো পরিবর্তন।

লঞ্চ ডেটঃ

এখন পর্যন্ত যতদুর জানা গিয়েছে নভেম্বরের ১৯ তারিখ লঞ্চ হবে 12TH GEN প্রসেসর লাইনআপ।তবে এই লিক সত্য না হলে আরেকটি সম্ভাবনা রয়েছে যে, অক্টোবরের ২৭ তারিখ ইন্টেল ইনোভেশন ইভেন্টে লঞ্চ/এনাউন্সমেন্ট হবে 12TH Gen.

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here