32 C
Dhaka
Wednesday, September 28, 2022

লিক হলো 12Th Gen ইন্টেল প্রসেসর এর স্পেক

- Advertisement -

11th Gen রিলিজ হয়ে দেশের বাজারে আসতে না আসতেই ইতিমধ্যেই 12th Gen Processor নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা, আসতে শুরু করেছে খবর। গতকাল যেমন Leak হয়েছে Intel Core-1800 কোডনেম যুক্ত একটি প্রসেসর সম্পর্কে বেশ কিছু স্পেসিফিকেশন।

12th Gen Looks Interesting: 

Igorslab ওয়েবসাইটে Igor Wallossek এর মাধ্যম দিয়ে যে তথ্য গুলো বের হয়ে এসেছে সেগুলোর সারমর্ম অনেকটা এরকমঃ

- Advertisement -

প্রসেসরটির কোডনেম দেখা যাচ্ছে Intel Core-1800, কোর এর সংখ্যা ১৬টি, থ্রেড সংখ্যা ২৪টি। খুবই অদ্ভুত ব্যাপার হচ্ছে প্রসেসরটির Base Clock মাত্র 1.8 Ghz। যথারীতি Architecture উল্লেখ রয়েছে 10nm। TDP উল্লেখ রয়েছে ১২৫ ওয়াট (যদিও PL2 Value এরক্ষেত্রে বিশাল একটি পার্থক্য দেখা যাচ্ছে PL1 থেকে। স্ক্রিনশটটিতে 228W এর PL2 ভ্যালুর উল্লেখ রয়েছে)  ।অবশ্যই এটি একটি Engineering Sample, স্বাভাবিকভাবেই এই প্রসেসরটি আরো অনেক পরিবর্তন এর মধ্য দিয়ে যাবে। CPU টির প্লাটফর্ম হবে LGA-1700।

Igorslab এর সৌজন্যে

Boost clock এর কথায় আসা যাক। ২টি কোরে 4.6 Ghz, ৪টি কোরে 4.4 Ghz, ৬টি কোরে 4.2 Ghz এবং All core boost frequency উল্লেখ রয়েছে 4.0 Ghz। Igor’s এর মতে এই স্পেসিফিকেশন রেকর্ড এর সময় প্রসেসরটির Voltage ছিল 1.347V।

এক নজরে 12th Gen: 

12th Gen Alder Lake প্রসেসর লাইনআপ হতে যাচ্ছে গত কয়েক বছরের মধ্যে ইন্টেলের প্রসেসর মার্কেটে অন্যতম বড় একটি uplift। গত কয়েক জেনারেশন যাবত 14nm আর্কিটেকচারেই থেকে যাওয়া ও 11th Gen এ 10nm technology কে backport করে 14nm এ চালানোর পর প্রথমবারের মত ডেস্কটপ মার্কেটে 10nm সুপারফিন আর্কিটেকচার  ব্যবহার করে প্রসেসর আনতে যাচ্ছে তারা।ইতিপুর্বেই মোবাইল প্রসেসর মার্কেটে এটির আত্মপ্রকাশ ঘটেছে।

- Advertisement -

12th Gen লাইনআপটিতে বেশ কিছু উল্লেখযোগ্য ফিচার/টেকনোলজির সাপোর্ট যুক্ত হবে।যেমন 12th gen এর মাদারবোর্ডগুলোতে থাকবে DDR5 মেমোরির পাশাপাশি Gen5 এর সাপোর্ট। ইতিমধ্যেই বিভিন্ন সময়ে বিভিন্ন মেমোরি/চিপ নির্মাতা কোম্পানি DDR5 র‍্যাম নিয়ে কাজ করছে বলে আমরা জেনেছি। সুতরাং mainstream platform এ হয়তোবা 12th জেন এর হাত ধরেই প্রবেশ করবে DDDR5।

এই বছরের শেষের দিকে এনাউন্সমেন্ট হবে 12th gen এর এটি আমরা সবাই জানি। কিন্ত একদম সঠিক অফিশিয়াল দিন তারিখ এখনো ইন্টেল প্রকাশ করেনি।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here