28 C
Dhaka
Wednesday, April 14, 2021

2022 এই ইন্টেলের 3nm চিপ? MSI কনফার্ম করলো 11th gen এর স্পেকস

- Advertisement -asus motherboards

অনেক বছর যাবতই ডেস্কটপ প্রসেসর এর ক্ষেত্রে 14nm আর্কিটেকচারেই আটকে আছে ইন্টেল।তবে এবার তাইওয়ানিজ সেমিকন্ডাক্টর ম্যানুফেকচারিং কোম্পানি TSMC কিন্ত জানিয়েছে যে তারা ২০২২ সালেই ইন্টেলের জন্য 3nm চিপ প্রস্তুত করবে। এদিকে MSI একপ্রকার confirm করেই দিয়েছে মার্চে এনাউন্স এর অপেক্ষায় থাকা ইন্টেলের 11th Gen এর বেশ কিছু প্রসেসরের স্পেসিফিকেশন।

3NM Chip in 2022 by TSMC for Intel:

Taiwanese media এর রিপোর্ট অনুসারে ইন্টেল 3nm চিপ বানানোর জন্য contract করেছে TSMC এর সাথে। রিপোর্ট অনুসারে আরো শোনা যাচ্ছে যে প্রসেসরগুলো mass production এ যাবে ২০২২ এর দ্বিতীয় অর্ধে। সেটি ঘটলে Apple এর পরেই TSMC এর 3nm চিপ এর দ্বিতীয় বৃহত্তম ক্রেতা হবে ইন্টেল।

- Advertisement -

RetiredEngineer রিপোর্টটির একটি অনুবাদ ও করে দিয়েছে। মুলত তার টুইটের মাধ্যমেই বিষয়টি উঠে আসে।

রিপোর্ট এর অনুবাদ করলে যা দাঁড়ায়-

“Intel signed a contract to outsource CPUs to TSMC using 3nm. Crisis of shortages and process falling behind will be resolved by the end of next year”.

MSI “প্রায়” confirm করলো ইন্টেলের 11th Gen processors এর স্পেসিফিকেশনঃ

- Advertisement -

অনেকদিন ধরেই  ইন্টেলের আসন্ন 11th gen এর প্রসেসর সংক্রান্ত বিভিন্ন leaks এর মাধ্যমে বিভিন্ন তথ্য আমরা জেনে আসছি। এবার MSI (খুব সম্ভবত তাদের 500 সিরিজ ইন্টেল মাদারবোর্ড এর জন্য) একপ্রকার নিশ্চিত করে দিয়েছে 11Th gen এর বেশ কিছু প্রসেসর এর স্পেসিফিকেশন। লিক হওয়া একটি স্ক্রিনশটে দেখা যাচ্ছে Intel er 10th Gen এবং 11th Gen এর ৩টি করে প্রসেসরের স্পেসিফিকেশন দেখা যাচ্ছে। cores threads, base-boost clock  থেকে শুরু করে মেমোরি ক্যাপাসিটি সাপোর্ট এবং TDP এর ও উল্লেখ রয়েছে চার্টটিতে। মোটামুটি আগের লিকগুলোর সাথে মিলেই যাচ্ছে, sense make করছে এই চার্ট এর তথ্য গুলো।তবে এই চার্ট এর নতুন এবং গুরুত্বপুর্ণ বিষয় হলো বেসিক স্পেকস এর সাথে মেমোরি এবং TDP এর ব্যাপারটি। প্রতিটি প্রসেসরেরই TDP ১২৫ ওয়াট লেখা রয়েছে, মেমোরি ক্যাপাসিটি ও 3200Mhz উল্লেখ করা হয়েছে ছবিতে।

উল্লেখ্যঃ আগামী মার্চে ইন্টেল এনাউন্স করবে তাদের 11th gen lineup। বছরের শেষের দিকেই 12th gen নিয়ে আসার ও একটা কথা শোনা যাচ্ছে। এই 11th gen এর প্রসেসরগুলো 10th gen এর মাদারবোর্ড দিয়েই চালানো যাবে।

- Advertisement -

যাদের বাজেট বাড়ানোর সুযোগ রয়েছে তারা আমাদের “সেরা বাজেট ফ্রেন্ডলি পিসি কম্পোনেন্ট” আর্টিকেল থেকে কম্পোনেন্ট সিলেক্ট করে বিল্ডে আরো খানিকটা premium-ness যোগ করতে পারেন।

ইউপিএস এর গুরুত্ব,প্রয়োজনীয়তা, কিভাবে কাজ করে,কম্পিউটারের এর শাটডাউন প্রসেস জানতে এই আর্টিকেলটি পড়ুন।

আপনার জন্য কোন ইউপিএস পারফেক্ট, আপনার বাজেটের সেরা ইউপিএস কোনটি জানতে এই ইউপিএস বায়িং গাইডটি দেখুন।

পিসি বিল্ড করতে যাওয়ার আগে এই আর্টিকেলটি পড়তে ভুলবেন নাঃ পিসি বিল্ডিংঃ যত ভুল ধারণা ও ভুল পরিকল্পনা

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here