31 C
Dhaka
Sunday, July 3, 2022

AMD Announce করলো Ryzen 7000 Series Zen4 Processor Lineup

- Advertisement -

অবশেষে Computex 2022 এর Keynote এ AMD অফিশিয়ালি এনাউন্স করলো Ryzen 7000 Series ,Zen4 Desktop Processor Lineup। চলুন দেখে নেওয়া যাক এই লাইনআপের প্রসেসরগুলোর স্পেসিফিকেশন, দাম ও availability সম্পর্কে বিস্তারিত।

এক নজরে Zen4 আর্কিটেকচার

AMD এর Zen4 আর্কিটেকচারের প্রসেসরগুলো TSMC এর 5NM Lithography Based. সুতরাং এই প্রসেসরগুলো হতে যাচ্ছে পৃথিবীর সর্বপ্রথম 5NM based consumer level এর প্রসেসর । ইতিমধ্যেই স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে আমরা দেখেছি 5nm এর প্রসেসর, কিন্ত ডেক্সটপ মার্কেটে এটাই প্রথম। Zen3 এর মত Zen4 এও Chiplet based design দেখা যাবে।

- Advertisement -

Internal architecture ও specs সম্পর্কে খুব বেশি তথ্য অবশ্য AMD reveal করেনি ,তবে এবারের Zen4 Processor গুলোর প্রধান হাইলাইটস গুলো হচ্ছে DDR5 এর support ও একই সাথে PCIe5 এর সাপোর্ট। এই লাইনআপের আরেকটি নতুনত্বের দিক হচ্ছ এবারের সবগুলো প্রসেসরেই থাকবে RDNA2 Based internal graphics । অর্থাৎ আগে G সিরিজ বাদে অন্যান্য প্রসেসরগুলোতে কোনো ধরনের internal Graphics ইউনিট থাকতো না, এবার AMD এখানে পরিবর্তন আনতে যাচ্ছে।আমাদের অনেকেই এই ব্যাপারে জানা আছে যে RDNA2 Based IGPU গুলো যথেষ্ট পরিমাণে শক্তিশালী ও এক্ষেত্রে Intel এর বিরুদ্ধে বেশ বড় ব্যবধানে এগিয়ে থাকতে পারে AMD.

প্রসেসরের প্রতিটি কোরেই থাকবে 1MB করে L2 Cache ,এটি নিশ্চিত করেছে AMD.  সেক্ষেত্রে এই সংখ্যাটি আগের প্রজন্ম এর থেকে দ্বিগুণ হতে যাচ্ছে। যদিও L3 Cache সম্পর্কে কোনো রকমের তথ্য আজকের কনফারেন্সে AMD জানায়নি,এটা প্রত্যাশিত যে 5800X-3D তে বৃহৎ additional cache দিয়ে যে পারফর্মেন্স এর উন্নতি দেখা গিয়েছে, তা আবার ও আরো বড় পরিসরে প্রয়োগ করতে পারে AMD. যদি Additional Cache যোগ নাও করে AMD, এটি নিশ্চিতভাবে বলাই যায় যে Entry Level থেকে Midrange কিংবা Flagship,সকল বাজেটরেঞ্জের প্রসেসরেই আগের থেকে বেশি পরিমাণে L3 Cache এর দেখা মিলতে পারে 7000 Series এর প্রসেসরগুলোতে।

- Advertisement -

6nm এর I/O die (IOD) এর জন্য Power consuming এর দিক দিয়েও বেশ efficient হতে পারে প্রসেসরগুলো। আগের জেনারেশনের I/O Die এর জন্য Global foundries এর এর 14nm এর পুরাতন process ব্যবহার হতো।

clock speeds and others

আজকের Keynote এ AMD আরেকটি জিনিস highlight করেছে তা হচ্ছে 5Ghz+ Boost clock. এমনকি তাদের শেয়ার করা Demo video তে 5.5 Ghz boost clock ও দেখা গিয়েছে।

- Advertisement -

AMD এর দাবি অনুসারে Ryzen 7000 সিরিজের প্রসেসরগুলোতে single thread এ 15% এর বেশি IPC Gain বা Uplift পাওয়া যাবে আগের জেনারেশন এর তুলনায়।

Chipsets and features:

আমরা একটু আগেই উল্লেখ করেছি যে এবারের Ryzen 7000 series সাপোর্ট করবে PCIe5। AM5 প্লাটফর্ম based মাদারবোর্ডগুলোর চিপসেট হিসেবে থাকবে LGA 1718।মোট ২৪টি PCIe 5.0 Lanes থাকবে গ্রাফিক্স কার্ড ও স্টোরেজ এর জন্য মোট ১৪টি পর্যন্ত Superspeed USB 20GBps ও USB Type C থাকবে। Support থাকবে Wifi 6E এর ও।

 

 

৩টি Chipset এর কথা উল্লেখ করা হয়েছে আজকের Keynote এ। মিডরেঞ্জ বা Mainstream price point এর জন্য B650 Chipset Based মাদারবোর্ডগুলো থাকবে ,এই চিপসেটের মাদারবোর্ডগুলোতে শুধুমাত্র PCIe5 এর Storage গুলোই চালানো যাবে, GPU নয়। X670 মাদারবোর্ড গুলো হায়ার মিডরেঞ্জ-হাই বাজেটে আসবে ও PCIe5 Graphics ও Storage এর সাপোর্ট থাকবে সেগুলোতে, extreme overclocking capabilities থাকবে এই মাদারবোর্ডগুলোতে । X670E বা Extreme নামের আরেকটি চিপসেটে 2x PCIe5 Graphics ও 1x NVMe স্লট থাকবে।

 

performance:

AMD এর timelapse demo অনুসারে 12 th gen প্রসেসরগুলোর থেকে ৩১% পর্যন্ত বেটার পারফর্ম করবে 7000 series এর প্রসেসর গুলো (multicore, Blender)। অপরদিকে single core এ ১৫% বেটার পারফর্মেন্স এর দেখা মিলতে পারে (cinebench r23)

কবে বাজারে আসবে?

AMD জানিয়েছে আসন্ন Fall Season এ ,অর্থাৎ বছরের শেষভাগে বাজারে আসবে Ryzen 7000 সিরিজ।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here