28 C
Dhaka
Saturday, July 24, 2021

Exynos চিপে AMD mRDNA গ্রাফিক্সঃ জুলাইয়ে ঘোষণা

- Advertisement -asus motherboards

স্যামসাং এর নিজস্ব স্মার্টফোন প্রসেসর এক্সিনোস এ ইন্টিগ্রেটেড গ্রাফিক্স হিসেবে AMD এর গ্রাফিক্স ব্যবহার করা হবে, অর্থাৎ AMD ও স্যামসাং একসাথে কাজ করবে এরকম একটি খবর আমরা অনেক আগে থেকেই শুনে আসছি। জানা যাচ্ছে যে ইতিমধ্যেই স্যামসাং ও AMD একটি দীর্ঘমেয়াদী চুক্তি সাক্ষর করেছে ও আগামী জুলাই মাসেই বিস্তারিত রিভিল হবে।

ইতিমধ্যেই চুক্তি সাক্ষর? 

লেটেস্ট একটি লিক থেকে জানা যাচ্ছে যে ইন্টারনালি অনেকদিন ধরেই কাজ করছে AMD ও স্যামসাং। বরং স্যামসাং নাকি AMD এর mRDNA এর পারফর্মেন্স এ এতটাই সন্তুষ্ট যে তাঁরা AMD এর সাথে সম্প্রতি চুক্তির মেয়াদ ও বৃদ্ধি  করার ব্যাপারে ভাবছে, অর্থাৎ AMD এর mRDNA iGPU এর পারফর্মেন্স ও Exynos এর সাথে Adoption এ ভালো ফিডব্যাক আসার কারণে তাঁরা AMD এর পরবর্তী প্রজন্ম অর্থাৎ mRDNA2 নিয়েও কাজ করতে ইচ্ছুক।

- Advertisement -

লিসা সু জানিয়েছিলেন যে স্যামসাং এর সাথে কাজ করছে AMD।

জুলাই মাসে official reveal? 

আইস ইউনিভার্স (Ice Universe) এর মতে এই মাসেই স্যামসাং ও AMD এর rDNA2+Exynos SoC এর ব্যাপারে বিস্তারিত রিভিল করার কথা ছিল, কিন্ত কিছু অজানা কারণে তা হয়নি,বরং আসন্ন জুলাই মাসে অফিশিয়ালি এনাউন্সমেন্ট আসবে। অর্থাৎ আগামী মাসে আমরা বাজারে কোনো প্রডাক্ট নয়, বরং Leaker এর মতে একটি এনাউন্সমেন্ট পেতে পারি।

সাধারণত আমেরিকা অঞ্চলে স্যামসাং কোয়ালকম এর Snapdragon ভ্যারিয়েন্ট দিয়েই বাজারজাত করা হয় স্যামসাং এর স্মার্টফোন গুলো, তাছাড়া এশিয়া সহ বেশিরভাগ অঞ্চলেই  স্যামসাং তাদের নিজস্ব সস্তা Exynos SoC ব্যবহার করে থাকে। ধারণা করা হচ্ছে Exynos+mRDNA কম্বো আমরা বাজেট ডিভাইসগুলোতে পাবো না, বরং স্যামসাং এর ফ্লাগশিপ Note,S সিরিজেই পাবো।

- Advertisement -

পারফর্মেন্স কেমন? 

RDNA2 এর পিসি,ল্যাপটপ ভ্যারিয়েন্স সম্পর্কে আমরা কমবেশি জানি, অর্থাৎ এই আর্কিটেকচার এর সক্ষমতা সম্পর্কে সন্দেহ হওয়ার কোনো কারণ নেই। তবে মোবাইল ভ্যারিয়েন্ট সম্পর্কে সরাসরি কোনো বেঞ্চমার্ক লিক না হলেও কিছু তথ্য থেকে জানা যাচ্ছে যে মোবাইল ইন্ডাস্ট্রিতে বড় ব্রান্ডগুলোর GPU কে পিছনে ফেলতে পারে এই mRDNA2 আর্কিটেকচার।

GSMARENA এর মাধ্যমে  Samsung S21 Ultra তে উপস্থিত Exynos 2100+Mali G78 GPU থেকে এই mRDNA2 ভিত্তিক Exynos চিপ নাকি ইতিমধ্যেই ৩০% ফাস্ট বলে শোনা যাচ্ছে। তবে এতে Thermal Throttling সহ অন্যন্য কিছু ইস্যু থাকতে পারে বা রয়েছে বলেও শোনা যাচ্ছে। অর্থাৎ যদি Mali এর পরবর্তী GPU আগের জেনারেশন থেকে  20% বেশি পারফর্মেন্স দিলেও Exynos SoC এগিয়ে থাকবে।

- Advertisement -

GSMArena এর মতে বেঞ্চমার্কের সেকেন্ড Run এ ২০% ও থার্ড Run এ ৩০% পর্যন্ত পারফর্মেন্স ড্রপ লক্ষ করা গিয়েছে (কোরিয়ার Early Testing থেকে), অর্থাৎ consistency বা stability ইস্যু রয়েছে।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here