Intel 8th Gen Coffee Lake Launch Tomorrow

আপনারা জানেন আগামিকাল ইন্টেলের ৮ম জেনারেশনের ‘কফিলেক’ প্রসেসর বের হতে যাচ্ছে। যারা ইন্টেলের নতুন জেনারেশনের প্রসেসর কেনার কথা চিন্তা করছেন তাদের জন্য নিয়ে এলাম এই নতুন জেনারেশনের প্রসেসর পরিচিতি।

শুরুতেই এই জেনারেশনের প্রসেসর সম্পর্কে বেসিক যে সকল জিনিস জানা দরকারঃ

১. গত দুই জেনারেশনের মত এই জেনারেশনের প্রসেসর ১৪ ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি।

২. এই জেনারেশনের প্রসেসরে দেয়া আছে UHD 630 ইন্টারনাল গ্রাফিক্স দেয়া আছে। যা প্রথমবারের মত আইজিপিউতে দিচ্ছে 4K রেজোল্যুশন সাপোর্ট। অর্থাৎ আপনি যদি গ্রাফিক্স কার্ড না কিনেন তাহলেও আনায়াসে মাদারবোর্ডের HDMI 2.0 বা Display Port 1.4 দিয়ে আনায়াসে 4K মনিটর বা টিভিতে 60 HZ এর কানেকশন দিতে পারবেন।

৩. এই প্রসেসর কেবল আপনারা নতুন 300 সিরিজের মাদারবোর্ডে চালাতে পারবেন। এই সিরিজের মাদারবোর্ডগুলো হল B360, H370 এবং Z370।

৪. গত দুই জেনারেশনের মত এই জেনারেশনের প্রসেসর সকেট হল এল জি এ ১১৫১। তাই আপানাদের কাছে যদি পুরানো কুলার থাকে তাও আপনারা সহজে এই প্রসেসরের জন্য ব্যাবহার করতে পারবেন।

৫. I3 সিরিজ ডুয়াল চ্যানেলে ২৪০০ মেগাহারটজ স্পিডের রেম আর I5 ও I7 সিরিজের প্রসেসর ডুয়াল চ্যানেলে ২৬৬৬ মেগাহারটজ স্পিডের রেম সাপোর্ট করবে। তবে Z370 সিরিজের মাদারবোর্ডে XMP করে রেমের স্পিড বাড়ানো যেতে পারে।

Overviewq of Intel 8th gen Processors

এবার আসা যাক প্রসেসর পরিচিতিতে

Intel Core I3 8100:

এতে আছে ৪ টি কোর এবং ৪ টি থ্রেড। আগের জেনারেশনের মত ২ টি কোর আর ৪ টি থ্রেড নয়। বেসিক্যালি ইন্টেলের এই জেনারেশনের I3 আগের জেনারেশনের I5 প্রসেসর কেবল বুস্ট স্পিড ছাড়া। এর ফিক্স স্পিড হচ্ছে ৩.৬ গিগাহারটজ। আর এটি সর্বচ্চো পাওয়ার টানবে ৬৫ ওয়াট।

Intel Core I3 8350K:

আনলক করা I3 প্রসেসর। এই প্রসেসরকে অভারক্লক করা যাবে। এটির ফিজিক্যাল বিল্ড আগের I3 এর মতই। এর স্পিড থাকবে ৪ গিগাহারটজ যা অভারক্লক করে বেশি করা যাবে এবং এটি সর্বচ্চো পাওয়ার টানবে ৯৫ ওয়াট।

Intel 8th gen Performance Upgrade

Intel Core I5 8400:

এবার ইন্টেল I5 সিরিজের জন্য যা করেছে তা হল প্রসেসরে ২ টি করে কোর এবং থ্রেড একসাথে জুড়ে দিয়েছে। অর্থাৎ এই জেনারেশনের I5 প্রসেসরে আপনি পাবেন ৬ টি কোর এবং ৬ টি থ্রেড। এর বেইজ স্পিড হচ্ছে ২.৮ গিগাহারটজ যা বুস্ট হয়ে সকল কোরে ৩.৮ গিগা পর্যন্ত উঠবে। তবে সিঙ্গল, ডাবল এবং চার কোর ভেদে বুস্টের স্পিড ভিন্ন হতে পারে। এর সর্বচ্চো পাওয়ার ড্র ৬৫ ওয়াট।

Intel Core I5 8600K:

আনলক করা I5. এর কোর আর থ্রেড কাউন্ট আগের I5 এর সমান অর্থাৎ ৬ টি কোর এবং ৬ টি থ্রেড। কিন্তু এর বেইজ স্পিড হল ৩.৬ গিগাহারটজ যা সকল কোরে সর্বচ্চো ৪.১ গিগাহারটজ পর্যন্ত বুস্ট হবে। তবে অভারক্লক করে স্পিড আরো বেশি করা যাবে। এর সর্বচ্চো পাওয়ার ড্র ৯৫ ওয়াট।

Coffee Lake for Content Creators

Intel Core I7 8700:

I7 প্রসেসর হল বেসিক্যালি হাইপার থ্রেডেড I5. অর্থাৎ যতটা কোর তার দিগুণ থ্রেড। এই জেনারেশনেও এর বেতিক্রম হয় নি। এই প্রসেসরে আপনি পাবেন ৬ টি কোর এবং ১২ টি থ্রেড। এর বেইজ স্পিড হল ৩.২ গিগাহারটজ যা সকল কোরে বুস্ট আপ হয়ে সর্বচ্চো ৪.৩ গিগাহারটজ পর্যন্ত উঠবে। তবে I5 এর মতো I7 এও সিঙ্গল, ডাবল এবং চার কোর ভেদে বুস্টের স্পিড ভিন্ন হতে পারে। এই প্রসেসরের সর্বচ্চো পাওয়ার ড্র হল ৬৫ ওয়াট।

Intel Core I7 8700K:

আনলক করা I7 প্রসেসর। ফিজিক্যালি 8700 এর মতো বিল্ড হলেও অর্থাৎ ৬ টি কোর এবং ১২ টি থ্রেড থাকলেও এর বেইজ স্পিড ৩.৭ গিগাহারটজ যা সকল কোরে বুস্ট হয়ে ৪.৩ গিগাহারটজ পর্যন্ত উঠবে। তবে অভারক্লক করে এর স্পিড আরো বাড়ানো যাবে। এর সর্বচ্চো পাওয়ার ড্র হবে ৯৫ ওয়াট।

বিঃদ্রঃ K সিরিজের প্রসেসরকে অভারক্লক করতে চাইলে আপনাকে Z370 সিরিজের মাদারবোর্ড কিনতে হবে।

Intel 8th gen processor family Estimated Price
Estimated Price

এইসকল প্রসেসর ছাড়াও আপনারা ইন্টেলের I3 8300, I5 8500 এবং I5 8600 প্রসেসর মার্কেটে দেখতে পাবেন। বাংলাদেশে প্রসেসরগুলোর দাম কত হবে সেটা এখনো নিশ্চিত হয় নি তবে বিক্রেতারা সেলের জন্য দিলেই আমরা দাম সম্পর্কে আপডেট করে দেব।

ইন্টেলের ৮ম জেনারেশনের প্রসেসর সম্পর্কে আরো জানতে সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই।

The 8th gen is coming