30 C
Dhaka
Wednesday, June 16, 2021

অবশেষে লঞ্চ হলো ইন্টেলের 10nm ডেস্কটপ প্রসেসর

- Advertisement -asus motherboards

ইন্টেল ইতিমধ্যেই মোবাইল লাইনআপ অর্থাৎ ল্যাপটপ সেগমেন্টে 10nm এর প্রসেসর বের করেছে।কথা ছিল বছরের শেষে আসতে যাওয়া 12th gen এর মাধ্যমে ডেস্কটপ মার্কেটে আত্মপ্রকাশ করবে ইন্টেলের 10nm প্রসেসরগুলো। কিন্ত একপ্রকার চুপিসারে ইন্টেল হুট করেই লঞ্চ করেছে i7,i5,i9 এমনকি i3 এর 10nm আর্কিটেকচারের ডেস্কটপ প্রসেসর।

স্পেকস ও বিস্তারিতঃ 

কয়েকমাস আগে লঞ্চ হয়ে যাওয়া 11th Gen Desktop প্রসেসর লাইনআপটি ছিল ইন্টেলের বহুল আলোচিত সমালোচিত 14nm আর্কিটেকচারের শেষ প্রসেসর লাইনআপ।সেটি ছিল 10nm আর্কিটেকচারের বিশেষ backported প্রসেস। সেই 14nm+++++ বা হাইব্রিড 10nm এর প্রসেসর দিয়ে মিড-লো মিড বাজেট ভালোই কাপিয়েছে ইন্টেল। যাই হোক, এই বছরের শেষের দিকেই যে 12th gen আসার কথা মোটামুটি নিশ্চিত যেখানে আমরা প্রথমবারের মত 10nm আর্কিটেকচার দেখতে পেতাম যেটিকে ইন্টেল বলছে SuperFin আর্কিটেকচার।

- Advertisement -

তবে এক রকমের চুপচাপ কোনো হইচই ছাড়াই ইন্টেল হঠাৎ করে লঞ্চ করে ফেলেছে 11th gen এর ই 10nm Superfin আর্কিটেকচারের চার চারটি প্রসেসর। ইন্টেলের আর্কাইভ ওয়েবসাইট থেকে তা নিশ্চিত হওয়া গিয়েছে।

কোনো রকমের rumor,leaks, এনাউন্সমেন্ট,লিস্টিং,প্রেস রিলিজ ছাড়াই ইন্টেল এর এই রহস্যজনক 11th gen add on লঞ্চ হয়েছে।এই প্রসেসরগুলোকে ইন্টেল টাইগার লেক এর ফ্যামিলিতেই অন্তর্ভুক্ত করেছে।

Intel Core i9 11900KB

11900KB হলো এই লাইনআপের সবথেকে Higher SKU। ৮টি কোর ও ১৬টি থ্রেডের এই প্রসেসরের Base Clock 3.3 Ghz, Max Core boost frequency 4.9 Ghz ও  Thermal Velocity boost 5.3 Ghz। ২৪ মেগাবাইট ক্যাশ মেমোরির সাথে TDP থাকছে মাত্র ৬৫ ওয়াট। এখানে বেজ ক্লক,বুস্ট ক্লক, Cache ও TDP তে আমরা বেশ কিছু পরিবর্তন লক্ষ করছি।

- Advertisement -

মেমোরি কনফিগারেশনেও রয়েছে হালকা পার্থক্য, মেমোরি ৩২০০মেগাহার্জ এর হলেও এখানে 11900B এর ক্ষেত্রে মেমোরি ব্যান্ডউইডথ কিছুটা কম লক্ষ করা যাচ্ছে। মজার ব্যাপার হলো এটি PCIe এক্সপ্রেস 3 সাপোর্টেড। সাপোর্টেড সকেট হিসেবে FCBGA1787 এর কথা উল্লেখ রয়েছে।থাকছে ইন্টারনাল GPU। বাকি স্পেকস নিচের স্ক্রিনশটে পেয়ে যাবেন।

Intel Core i7 11700B

- Advertisement -

এই প্রসেসরটির বেস 3.2 Ghz,max turbo boost 4.8 ও thermal velocity boost 5.3 Ghz। বাকি সব স্পেকসই প্রায় এক।গ্রাফিক্স ফ্রিকোয়েন্সির ক্ষেত্রেও নেই কোনো পরিবর্তন।

Intel core i5 11500B

যথারীতি i5 এর টিপিক্যাল স্পেক এর সাথে মিল রেখে এই প্রসেসরেও দেওয়া হয়েছে ৬/১২ কোর থ্রেড। 3.3 Base clock, 4.6 Max Turbo ও 4.6 Ghz এর thermal velocity boost. ১২ মেগাবাইট এর ক্যাশ মেমোরির সাথে ৬৫ ওয়াটের TDP। বাকি টুকটাক যা স্পেসিফিকেশন রয়েছে তা আপাতঃদৃষ্টিতে একই মনে হচ্ছে (B লাইনআপ এর সাথে)

Intel Core i3 11100B

যথারীতি চারটি কোর আটটি থ্রেড। এই বিশেষ B লাইনআপ এর সবথেকে ছোট সদস্যের Base clock 3.6 Ghz, Max Turbo 4.4 Ghz, ১২ মেগাবাইট ক্যাশ, 4.4 Ghz এর থার্মাল বুস্ট। একই TDP ও প্রায় একই গ্রাফিক্স ফ্রিকোয়েন্সি (যদিও কমিয়ে দেওয়া হয়েছে EU, বি সিরিজের হায়ার ভ্যারিয়েন্টগুলোর  ৩২টি execution units এর স্থলে এখানে দেওয়া হয়েছে ১৬টি)।

শেষ কথাঃ 

চারটি প্রসেসর, PCIe 4 এর জায়গায় 3। কিছুটা কম মেমোরি ব্যান্ডউইথ,চারটির মধ্যে একটি Unlocked। নেই কোনো দামের উল্লেখ। এই হচ্ছে ইন্টেলের 10nm B লাইনআপ এর সারমর্ম। ইন্টেলের সাইটে “launched” লেখা এই প্রসেসরের দাম এর ব্যাপারে যেমন উল্লেখ নেই, গুগল নিজেও এই প্রসেসর নিয়ে বুঝে উঠতে পারেনি, তাইতো 11900kb,11500B,11700B, 11100B সার্চ দিলে তারা ভুল সার্চ মনে করছে ও did you mean এ B অক্ষরটি ছাড়া সার্চ সাজেস্ট করছে। কিছু ক্ষেত্রে .com ডমেইন এর পরিবর্তে অন্য দেশের ডমেইন এর সার্চ রেজাল্ট ও পেয়েছি, পরে ল্যাঙ্গুয়েজ চেঞ্জ করে ইংলিশ ভার্সনে যাওয়া লেগেছে।

তবে এই প্রসেসর এর দাম, কবে নাগাদ দেশে আসবে ,আদৌ আসবে কি না এগুলো যখনই জানা যাবে সোর্স সহ আমাদের সাইটে তৎক্ষণাৎ জানিয়ে দেওয়া হবে। সাথে থাকুন।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here