33 C
Dhaka
Friday, August 5, 2022

Dimensity 9000: ফ্ল্যাগশিপ চিপসেটের পথে আরও একধাপ এগিয়ে গেল MediaTek

- Advertisement -

এইতো কয়েক বছর আগেও আন্ড্রয়েড ফোনের জন্য Qualcomm এর Snapdragon ফ্ল্যাগশিপ চিপসেটের পাশে অন্যান্য তেমন কোনো চিপসেট ছিল না হেড টু হেড তুলনা করার মত। একমাত্র হুয়াওয়ের Kirin চিপসেটগুলো কিছুটা ভাল পারফর্ম করতে পারত। অন্যদিকে Samsung এর Exynos চিপসেটগুলো কিছুদিন আগেও মেইনস্ট্রিম ছিল না। বাকি থাকল MediaTek। তাঁদের সব চিপসেট ছিল বাজেট কিংবা বড়জোর মিড বাজেট ফোনের জন্য। Helio সিরিজের কিছু চিপসেট ছিল কিন্তু ঐগুলো তেমন আহামরী কিছু ছিল না। কিন্তু দৃশ্যপটের পরিবর্তন ঘটতে থাকে যখন MediaTek G সিরিজের পাশাপাশি Dimensity নামে তাদের টপ-টায়ার সিরিজে ফোকাস করতে থাকে। এই সিরিজের আন্ডারে আমরা বেশ কিছু ভাল চিপসেট দেখতে পাই। এরই ধারাবাহিকতায় Dimensity 1200 এর পর এইবার কয়েকদিন এনাউন্স হল Dimensity 9000 যা কিনা MediaTek এর প্রথম ট্রু  ফ্ল্যাগশিপ চিপসেট হতে যাচ্ছে(এটলিস্ট এখন পর্যন্ত কাগজে কলমে হলেও) যা কিনা Snapdragon এর চিপসেটের সাথে কয়েকটা সেগমেন্টে হলেও নেক টু নেক পারফর্মমেন্স দিতে পারবে আশা করা যাচ্ছে। তো আজকের আর্টিকেলে আমরা Dimensity 9000 খুঁটিনাটি দেখা এবং আসলেই এটি ফ্ল্যাগশিপ চিপসেট হওয়ার মত স্পেসিফিকেশন দেওয়া হয়েছে কিনা তা আলোচনা করা হবে-

CPU: Architecture, Core & Cache

- Advertisement -

প্রথমেই আসা যাক সিপিউ আর্কিটেকচার, কোর এবং ক্যাশের মত অতি গুরুত্বপূর্ণ সেগমেন্টগুলো Dimensity 9000 এ কিভাবে সাজানো হয়েছে তা নিয়ে। বিশ্বের প্রথম 4NM প্রসেস নোডের উপর বানানো চিপসেট হয়েছে Dimensity 9000। TSMC এর ফ্যাব্রিকেশন প্ল্যান্টে বানানো হবে এটি। প্রথম 4NM পাওয়ার ক্ষেত্রে অনেকটা খালি মাঠেই গোল দিয়েছে MediaTek। কেননা, 4NM প্রসেস নোডের ফ্যাব ল্যাব তৈরি না হওয়াতে Apple A15 Bionic চিপসেট 5NM প্রসেস দিয়েই মার্কেটে লঞ্চ করা হয়েছিল মার্কেটে iphone 13 এর সাথে। মার্কিন ব্যানের কারণে Kirin ও আগের মত দৌড়ে নেই চিপসেট প্রতিযোগিতায়। অন্যদিকে Qualcomm & Samsung ফ্ল্যাগশিপ চিপসেটগুলো Samsung এর নিজস্ব ফ্যাবেই বানায়। তাই MediaTek খালি মাঠ পেয়ে গোল দিতে মোটেও দেরি করেনি। 4NM প্রসেস নোডে আগের চেয়ে 6% বেশি ডেনসিটি পাওয়া যাবে ট্রান্সজিস্টর প্লেসমেন্টের ক্ষেত্রে।

অন্যান্য ফ্ল্যাগশিপ চিপসেটের মত এইখানে 1+3+4 কোরের সেটাপ ব্যবহার করলেও অন্যান্য বারের সাথে পার্থক্য হচ্ছে এইবার MediaTek ভিন্ন ভিন্ন কোর ব্যবহার করেছে। Dimensity 1200/1100 তে আমরা দেখেছি গোল্ড এবং প্রাইম কোর একই কোর থাকত ভিন্ন ক্লক স্পিড দিয়ে। কিন্তু এইবার ARMv9 আর্কিটেচারের উপর একদম ফ্রেশ কতগুলো কোর দেওয়া হয়েছে ARM এর এবং এই চিপসেটই প্রথম যেগুলো ব্যবহার করা হয়েছে। যেখানে রয়েছে Cortex-X2 একটি, Cortex-A710 ৩টি এবং Cortex-A510 ৪টি। মজার ব্যাপার হচ্ছে গোল্ড কোরের ক্লক স্পিড এক লাফে 3.05Ghz দেওয়া হয়েছে। যার কারণে Snapdragon এর আপকামিং চিপসেট প্রাইম কোরের ক্লক স্পিড কত দিবে তা নিয়ে বেশ চাপেই পড়তে হবে বলে মনে হচ্ছে Qualcomm কে।  আমরা শেষ কয়েকটি Snapdragon ফ্ল্যাগশিপ চিপসেটের ক্ষেত্রে দেখেছি যে, প্লাস ভার্সনগুলোর ক্ষেত্রেই তারা শুধু মাত্র 3Ghz উপর স্পিড অফার করত। আবার অন্যদিকে আরেকটি ইস্যু চলে আসে সেটি হচ্ছে হিটিং, Cortex-X1 কোরে হিটিং রিলেটেড কিছু ইস্যু ছিল যদি তা Cortex-X2 এও থেকে যায় তাহলে 3Ghz স্পিড কিছুটা হলেও পারফর্মমেন্স থর্টল করতে পারে। অন্যদিকে Cortex-A710 কোরগুলোতে 2.84GHz করে ক্লকস্পিড দেওয়া হয়েছে। সবশেষে একদম সিলভার কোর অর্থাৎ Cortex-A510 এর কোরগুলো চলবে 1.8GHz স্পিডে। কোরগুলোর ছাড়াও L3 Cache এবং System Cache এও এসেছে বড়সড় আপগ্রেড অর্থাৎ 8MB এবং 6MB করে দেওয়া হয়েছে। যেখানে Snapdragon 888 এতে যা 4MB এবং 3MB করে ছিল। পুরো এই টোটাল সেটাপের কারনে MediaTek দাবি করছে, Dimensity 9000 কারেন্ট এন্ড্রয়েড ফ্ল্যাগশিপ চিপসেটের(নাম না বললেও আমরা ধরে নিতে পারে Snapdragon 888 এর কথাই বলা হয়েছে) তুলনায় 35% পারফর্মমেন্স এবং 37% ইফিশিয়েন্সি বুস্ট দিতে সক্ষম।

- Advertisement -

GPU & Ram:

সিপিউর ক্যাচাল শেষ করে এইবার জিপিউ ও র‍্যাম নিয়ে আলোচনা করা যাক। Snapdragon চিপসেটগুলো থেকে MediaTek এবং Samsung এর চিপসেট গুলো গেমিং এ পিছিয়ে থাকার কারণ হচ্ছে Snapdragon এর কাস্টম কাস্টম জিপিউ এর সাথে টেক্কা দিতে না পারা। Samsung  এই উপলদ্ধি করার পর বেশ কয়েক বছর ধরেই আমরা জানি যে, AMD এর সাথে কাস্টম জিপিউ RDNA নিয়ে কাজ করছে যা 2022 সালের ফ্ল্যাগশিপ চিপসেট দেখা পাওয়া যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে। তাহলে ARM এর Mali GPU এর বড় কাস্টমার হচ্ছে MediaTek। এইখানেও তাই প্রথমবারের মত Dimensity 9000 ই ARM এর একদম নতুন জিপিউ Mali G710 ব্যবহার করবে। বলা হচ্ছে নতুন এই জিপিউ  এর একটি কোর আগের বারের G78 এর দুটি কোরের সমান পারফর্মমেন্স সক্ষম যেগুলোর পিক ফ্রিকোয়েন্সি সর্বোচ্চ 850MHz হবে বলে জানিয়েছে MediaTek। সাথে অন্যান্য জেনারেশনাল আপগ্রেড তো থাকবেই। গেম ডেভেলেপারদের জন্য একটি SDK দেওয়া হবে Ray-Tracing ইমপ্লিমেন্ট করার জন্য।  যা কোনো হার্ডওয়্যার RAY-tracing নয়। এইখানেও কোম্পানিটি  কারেন্ট ফ্ল্যাগশিপ চিপসেটগুলোর তুলনায় 35% বেশি পারফর্মমেন্স এবং 60% বেশি পাওয়ার ইফিশিয়েন্সি দিতে সক্ষম বলে দাবি করেছে MediaTek। এই বছর এনাউন্স হওয়া LPDDR5X র‍্যাম সাপোর্ট করবে এই চিপসেটে। এইদিকেও এটি প্রথম। যদিও নির্মাতাদের উপর নির্ভর করবে তারা কোন মডিউল ব্যবহার করবে সেটা। যদিও LPDDR5X র‍্যাম আগের জেনারেশনের তুলনায় +17%( 8533Mbps) বেশি ব্যান্ডউইথ কভারেজ রয়েছে কিন্তু MediaTek তা ফুল ইউটিলাইজ না করে 7500Mbps এ লিমিট করে দিয়েছে কোনো এক কারণে।

- Advertisement -

APU:

এককালে APU/NPU যেটায় বলি না কেন তেমন বেশি ফোকাস না পেলেও গত কয়েকবছর ধরে লো বাজেট চিপসেটগুলোতেও পর্যন্ত AI Processing খুবই সিগনিফিক্যান্ট ভুমিকা রাখতে শুরু করেছে। কেনই বা থাকবে না? ইমেজ প্রসেসিং, নানা ধরনের ফিল্টার, লাইভ ক্যাপশন, ভয়েস এসিস্ট্যান্ট এবং গেমিং থেকে শুরু করে বিস্তৃত ক্ষেত্র রয়েছে এর। Dimensity 9000 তেও MediaTek 5th Gen এর একট 6 Core APU ব্যবহার করেছে যেটি Dimensity 1200 এর তুলনায় ৪গুন বেশি পারফর্ম এবং পাওয়ার ইফিশিয়েন্সি দিতে সক্ষম।

Camera ISP & Multimedia:

মাল্টিমিডিয়ার ক্ষেত্রেও কমতি রাখেনি MediaTek। শুরুতেই ডিসপ্লে সাপোর্টের দিকে গেলে দেখা যাচ্ছে  WQHD+ রেজুলেশনে 144Hz রিফ্রেশ রেইট এবং FHD+ রেজুলেশনে যা বাড়িয়ে 180Hz করা হয়েছে। সাথে HDR10+ Adaptive ডিসপ্লে তো রয়েছেই। পপুলার সব ভিডিও কোডেকের পাশাপাশি 8K AV1 Decoding(not encoding) দেওয়া হয়েছে যা মোবাইল চিপসেট হিসেবে এই চিপসেটেই প্রথম। ক্যামেরা সেন্সর সাপোর্টের দিক থেকে Snapdragon 888 এর 200MP হায়েস্ট বেঞ্চমার্ককে ছাড়িয়ে 320MP করে নতুন বেঞ্চমার্ক সেট করছে MediaTek। যদিও মোবাইল ফোন তা সামনের বছরের ফ্ল্যাগশিপ ফোনগুলোতেও দেখা যাবে কিনা সন্দেহ রয়েছে। তাছাড়া 32+32+32MP করে ট্রিপল ISP(Imagiq790) একই সাথে ছবি/ভিডিও তুলতে পারবে।

Connectivity: 

কানেকটিভিটি সেকশানেও রয়েছে বেশ কিছু সংযোজন। এই চিপসসেটে রয়েছে Bluetooth 5.3, ওয়াইফাই 6E(6Ghz ব্যান্ড) এবং GNSS। যদিও 5G Modem টি বেশ কিছু ফিচার এড করা হয়েছে কিন্তু এখনো এটি শুধুমাত্র Sub-6Ghz ব্যান্ডগুলোতেই সীমাবদ্ধ। তাই এটা মোটামুটি নিশ্চিত করা বলা যা যে, আমরা হয়ত Dimensity 9000 সমৃদ্ধ কোনো ফোন US এর জন্য দেখব না যেহেতু ঐখানে mmWave ব্যান্ডের ব্যবহার অনেক বেশি।

Final Verdict:

এই বছরে এনাউন্স হলেও 2022 এর আগে হয়ত আমরা এই চিপসেট নিয়ে কোনো ফোন দেখব না। অন পেপার যদি বলতে হয় তাহলে বলতে হয় Dimensity 9000 তে কোনো দিকে কমতি রাখে নি MediaTek। বাস্তবে কেমন পারফর্ম করে তার জন্য হয়ত অপেক্ষা করতে হবে। কিছুদিন পরেই Snapdragon এরং Samsung এর নতুন ফ্ল্যাগশিপ চিপসেট আসতে যাচ্ছে। সেগুলোর সাথ স্পেসিফিকেশনে Dimensity 9000 কেমন হয় তাও একটি দেখার বিষয়।

- Advertisement -
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here