Ryzen 2 Rumours

রাইজেন প্রথম জেনারেশন রিলিজঃ

Ryzen 2 নিয়ে শুরু করার আগে এর পূর্বসুরি নিয়ে কিছু কথা বলে নেই, এই বছরের মার্চে রিলিজ হয় ২০১৭ এর সবচেয়ে বহুল আলোচিত প্রসেসর সিরিজ এ এম ডির রাইজেন প্রসেসর। কনসুমার লেভেলে সাধ্যের মধ্যে ৮ কোর ও ৬ কোরের হাইপারথ্রেডেড প্রসেসর বাজারে এনে সবার নজরে আসে এ এম ডি। এছাড়াও বাজেট অভারক্লকেবল মাদারবোর্ড ও তাতে প্রিমিয়াম বোর্ডের মত হাই স্পীড মেমোরি সাপোর্ট নিয়েও অনেক প্রশংসা পায় এ এম ডি। কিন্তু যেহেতু রাইজেন একটি সম্পূর্ণ নতুন সিপিইউ আর্কিটেকচারে তৈরি তাই এটি লঞ্চের পর অনেক সমস্যার সম্মুখীন হয়। অভারক্লক স্পীড ৪.০ গিগাহারটজের উপরে স্টেবলভাবে উঠাতে না পারা, হাই ব্যান্ডউইথ মেমোরিতে ক্রেশ করা, মাদারবোর্ডের বায়োস প্রবলেম, ইন্টেলের প্রসেসরের চেয়ে গ্রাফিক্স হাই এন্ড গ্রাফিক্স কার্ডে কম পারফর্মেন্স ইত্যাদি।

 

রাইজেন ২ নিয়ে যা তথ্য এই পর্যন্ত বের হয়েছে সব কি সত্য?

কিছুদিন ধরে রাইজেনের ২য় জেনারেশন (Ryzen 2) প্রসেসর নিয়ে অনেক অবাস্তব গুজব ছড়িয়েছে বিশেষ করে ৫০০ ডলারে ১২ কোর ২৪ থ্রেডের ২৮০০ এক্স প্রসেসর, ৫ গিগাহারটজ অভারক্লক ইত্যাদি। এ সকল গুজব দেখে অনেকেই কনফিউজড হয়ে যাচ্ছেন যে রাইজেনে সত্যিই এত ইম্প্রুভমেন্ট হবে নাকি। সে সকল কনফিউশন দূর করার জন্য আমাদের আজকের আর্টিকেল। Ryzen 2 এর রিলিজ নিয়ে টুইকটাউনের লেখাটি পড়ে আসতে পারেন এখানে ক্লিক করে

যা পাচ্ছেন না নেক্সট জেনারেশনের রাইজেনেঃ

১.ডিসেম্বার ১২, ২০১৭ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ২য় জেনারেশনের প্রসেসরে আপনারা আলাদা করে অতিরিক্ত কোন কোর ও থ্রেড পাচ্ছেন না। কোর ও থ্রেড সংখ্যা ১ম জেনারেশনের মডেল অনুসারেই করা হবে।

amd-raven-ridge-apu-specs-and-amd-pinnacle-ridge-cpu-specs
AMD CPU launch program schedule

২. ইম্প্রুভড টিডিপিও আপনারা এই জেনারেশনের প্রসেসরে পাচ্ছেন না যা এ এম ডি কনফার্ম করেছে। এক্স সিরিজের প্রসেসরের টিডিপি ৯৫ ওয়াট ও নন এক্স সিরিজের ৬৫ ওয়াটই থাকবে।

৩. নতুন সিপিউ আর্কিটেকচার আপনারা এই জেনারেশনে পাচ্ছেন না। বরং প্রথম জেনারেশনের জেন আর্কিটেকচারের ইম্প্রুভড ভার্শন আপনারা এই জেনারেশনে পাবেন।

৪. আগের জেনারেশনের মত এই জেনারেশনের রাইজেন প্রসেসরেও ইন্টিগ্রেটেড গ্রাফিক্স পাচ্ছেন না। অর্থাৎ রাইজেন নিলে আপনাকে অবশ্যই আলাদা করে একটি জিপিইউ বা গ্রাফিক্স কার্ড কিনতে হবে।

তাহলে কি পাওয়া যাবে রাইজেনের ২য় জেনারেশনে?

১. Ryzen 2 তে ১২ ন্যানোমিটার ফিনফেট সার্কিট টেকনোলজি ব্যাবহার যা পূর্বে ব্যাবহার করা ১৪ ন্যানোমিটার হতে অধিক বিদ্যুৎ সাশ্রয়ী। এছাড়াও বেটার সার্কিট ঘনত্ব ও কার্যক্ষমতাও পাওয়া যাবে এই টেকনোলজি হতে।

ryzen 12nm
12 nm announcement photo

২. এ এম ডি প্রমিস করেছে Ryzen 2 এর সকল প্রসেসরের বেইজ ক্লক ও বুস্ট স্পীড আগের জেনারেশনের তুলনায় বেশি হবে। সুতরাং প্রসেসর ভেদে আপনারা জেন ২ এ আপনারা আগের জেনারেশনের তুলনায় ২০০ থেকে ৩০০ মেগাহার্টজ স্পীড বেশি পাবেন।

৩. বেটার অভারক্লক স্পীড পাচ্ছেন এই জেনারেশনের প্রসেসরে। প্রথম জেনারেশনে সাধারণভাবে ৪.০ গিগাহারটজের উপর অভারক্লক স্পীড না উঠানো গেলেও এবার তা অনেকাংশে বাড়ানো যাবে বলে এ এম ডি আশ্বাস দিয়েছে।

৪. বেটার হাই স্পীড মেমোরি সাপোর্ট পাচ্ছেন আপনারা Ryzn 2 এ। মাদারবোর্ড হাই স্পীড রেম সাপোর্ট করলেও জেন ১ এ ২৯৩৩ মেগাহার্টজের উপর রেম স্পীড স্টেবল্ভাবে সাপোর্ট করে নি। ৩০০০ মেগাহার্টজ স্পীডের উপর উঠলেই বেশিরভাগ ক্ষেত্রেই সিস্টেম ক্রেশের ঘটনা শোনা গিয়েছে। এবার এ এম ডি গ্যারান্টি দিচ্ছে জেন ২ এর মেমোরি সাপোর্ট কম্প্যাটিবিলিটি অনেক বেটার হবে।

৫. রাইজেন ২য়ে পাওয়া যাবে বেটার জিপিইউ বা গ্রাফিক্স কার্ড কম্প্যাটিবিলিটি। অর্থাৎ প্রথম জেনারেশনের প্রসেসর হতে এই জেনারেশনে গেমিং পারফর্মেন্স এর উন্নতি দেখা যাবে।

৬. এই বিষয়ে যদি কোন কনফার্মেশন এখনো পাওয়া যায় নি কিন্তু বেশ কিছু ট্রাস্টেড ওয়েবসাইট হতে পাওয়া তথ্য অনুযায়ী আমরা নতুন AM4 মাদারবোর্ড দেখতে পারি যেখানে বাজেটে B450 ও প্রিমিয়ামে X470 চিপসেটের মডেল বাজারে আসতে পারে। তবে নতুন মাদারবোর্ড আসলে ঘাবড়ানোর কিছু নেই কারণ এ এম ডি রাইজেন লঞ্চ হওয়ার সময় ঘোষণা দিয়েছিল প্রথম জেনারশনের AM4 মাদারবোর্ড ২০২০ সাল পর্যন্ত এ এম ডির পরবর্তী ২ জেনারেশনের রাইজেন প্রসেসর সাপোর্ট করবে। তাই নতুন জেনারেশনের মাদারবোর্ড কিনতে না চাইলে আপনি প্রথম জেনারেশন B350 বা X370 চিপসেটের মাদারবোর্ড দিয়েও জেন ২ এর প্রসেসর চালাতে পারবেন। জাস্ট আপনাকে মাদারবোর্ডের বায়োস আপডেট করিয়ে নিতে হবে।

ryzen overclocking এর ছবি ফলাফল
Ryzen Motherboard Series Chart

অতপরঃ

উপরে যা কিছু লেখা হয়েছে তার প্রায় সব কিছুই নিশ্চিত হওয়া তথ্য। অফিসিয়াল এনাউন্সমেন্ট না আসা পর্যন্ত এর বাহিরে বা সম্পর্কিত আলাদা কোন গুজব অথবা লিক হওয়া তথ্যে কান না দেয়া আপনাদের প্রতি আমাদের পরামর্শ রইল।

Ryzen 2 এর রিলিজ টাইমলাইনঃ

রাইজেন ২ এর অফিসিয়াল লঞ্চ এনাউন্সমেন্ট হবে ২০১৮ সালের জানুয়ারি মাসে এবং প্রিমিয়াম কন্সুমার প্রসেসর আন্তর্জাতিক বাজারে আসবে ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের শেষের দিকে অথবা মার্চের প্রথম সপ্তাহে। জুন ২০১৮ এর মধ্যে জেন ২ এর সকল প্রসেসর বাজারে এসে যাবে।

আশা করি আর্টিকেলটি পড়ে আপনাদের রাইজেনের ২য় জেনারেশন প্রসেসর সম্পর্কে সকল ভুল ধারণা দূর হয়েছে। আপনারা সবাই ভাল থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথে।