31 C
Dhaka
Wednesday, April 14, 2021

Snapdragon 780G: 5nm এর মিডরেঞ্জ চিপসেট নিয়ে এল Qualcomm

- Advertisement -asus motherboards

700 সিরিজের প্রসেসরের বয়স  সর্বসাকুল্য বেশি দিন না যেহেতু প্রথম ২০১৮ সালের এই লাইন আপের প্রথম চিপসেট এনাউন্স হয়েছিল। এই সিরিজটি মূলত Snapdragon এর লো-মিড লেভেল সিরিজ 600 ও ফ্ল্যাগশিপ 800 এর মধ্যকার দূরত্ব ঘোচাতে এসেছিল। এই লাইনআপের চিপসেট গুলো আবার দুইটি টায়ারে বিভক্ত। হায়ার টায়ারের জন্য Qualcomm কিছুদিন আগে একটি চিপসেট এনাউন্স করে যার নাম হচ্ছে Snapdragon 780G। এই চিপসেটের প্রিডেসেসর হচ্ছে Snapdragon 768G যা একচ্যুয়েলি Snapdragon 765G এর ওভার ক্লকড ভার্সন। অরিজিনালি Snapdragon 765G এনাউন্স হয়েছিল ২০১৯ সালের শেষের দিকে। সেই হিসেবে বেশ বিরতি নিয়েই নতুন সাকসেসর এসেছে। আমাদের আজকের আর্টিকেলেও বরাবরের মতই Snapdragon 780G চিপসেটের গুরুত্বপূর্ণ আপগ্রেডগুলো বিশ্লেষন সহকারে উপস্থাপন করা হবে।

প্রথমেই একনজরে স্পেকসগুলোঃ-

- Advertisement -

image credit: AndroidAuthority

CPU

এই চিপসেটটি প্রথম চিপসেট যেটি কিনা 800 সিরিজের না হয়েও লেটেস্ট 5nm প্রসেসের তৈরি। Snapdragon 888 এর মত এটিও Samsung এর 5LPE প্রসেস নোড পাচ্ছে। 800 সিরিজের চিপসেটগুলোর মত এটিও 1+3+4 এইভাবে মোট আটটি কোরকে সাজানো হয়েছে। আগে Kyro 470 সিপিউ কোরগুলো ব্যবহারের সময় 1+1+6 এই এরেঞ্জমেন্ট ব্যবহার হয়েছিল। কিন্তু Kyro 670 এর ফলে একদম লেটেস্ট Cortex A78 কোর দিতে পেরেছে। যেখানে একটি Cortex A78 কোর প্রাইম কোর হিসেবে কাজ করবে যা ক্লকস্পিড হচ্ছে 2.4Ghz আবার একই কোর অর্থাৎ Cortex A78 এর ৩টি কোরকে পারফরমেন্স কোর হিসেবে কাজ করবে যাদের ক্লকস্পিড হচ্ছে 2.2Ghz। এবং সবশযে ইফিশিয়েন্সি কোর হিসেবে থাকছে চিরচেনা Cortex A55 কোর যার চলবে 1.9Ghz ক্লকস্পিডে। Qualcomm এর মতে এই পুরো এই সেটাপের কারনে পূর্ববর্তী জেনেরাশন চিপসেট Snapdragon 765G থেকে ৪০% পারফরমেন্স বুস্ট পাওয়া যাবে। একটি বিষয় লক্ষণীয় যে, Qualcomm 800 সিরিজের সাথে 700 সিরিজের সাথে পার্থক্য কমিয়ে আনার চেষ্টা করে যাছে। বলা যাচ্ছে যে, সিপিউ সেকশানে মোটামুটি ভালই আপগ্রেড পেয়েছে।

র‍্যাম সেকশানে নোটেবল আপগ্রেড নেই যেহেতু এটি ফ্ল্যাগশিপ চিপসেট না। আগেই মতই LPDDR4 র‍্যাম সাপোর্ট করবে সর্বোচ্চ 16GB পর্যন্ত যা 2.1GHz ক্লক স্পিডে চলতে পারবে। অন্যদিকে স্টোরেজ টাইপ UFS3.0 সাপোর্ট করবে। এছাড়া সর্বোচ্চ 144Hz রিফ্রেশ রেইটের ডিসপ্লে সাপোর্ট করবে।

GPU

- Advertisement -

Qualcomm খুব কম সময় তাঁদের কাস্টম GPU এর ব্যাপারে বেশি তথ্য অর্থাৎ জিপিউ কোরের সংখ্যা বা কত মেগা হার্টজে চলছে ইত্যাদি তাঁদের প্রেস রিলিজ বা ওয়েবসাইটে পাওয়া যায়। Qualcomm জানিয়েছে Snapdragon 780G চিপসেটে জিপিউ হিসেবে দেওয়া হয়েছে Adreno 642 যেখানে প্রিডেসেসর Snapdragon 765G এ ছিল Adreno 620। Snapdragon 765G এর সাথে তুলনা করলে দেখা যাচ্ছে এটি প্রায় ৭২% পারফরমেন্স লিফট পাচ্ছে। বলে রাখা বলে, Snapdragon 855 এর জিপিউ হচ্ছে Adreno 640 তাই আশা করা যাচ্ছে এই চিপসেট হতে Snapdragon 855 এর চেয়ে বেশি তা না হলে এটলিস্ট তার সমপরিমাণ জিপিউ পারফরমেন্স পাওয়া যাবে। এমনও হতে পারে জাস্ট ঐ জিপিউটি ভিন্ন নামে এই চিপসেটে ব্যবহার করা হচ্ছে। তাছাড়া Qualcomm’s Snapdragon Elite Gaming Features suite থাকার ফলে গেইমিং এনহান্সমেন্ট পাওয়া যাবে যেগুলো হচ্ছে গেইম স্মুথার, ফাস্ট লোডার ও জাঙ্ক রিডিউসারসহ আরো কয়েকটি।

NPU

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রসেসিং এর জন্য ব্যবহার করা হয়ছে Qualcomm AI Engine ও Hexagon 770 DSP।এই DSP কে Snapdragon 888 এ ব্যবহার করা DSP এর মিনিয়েচার ভার্সন বলা চলে যেহেতু এইখানেও Qualcomm তাঁদের ফিউসড scalar+tensor+vector আর্কিটেচকচারটিও ব্যবহার করেছে। পারফরমেন্সের কথা বলতে গেলে এটি প্রায় 12 TOPS(Tera Operations Per Second) দিতে সক্ষম যা কিনা গত জেনারেশনের চেয়ে দ্বিগুন এবং Snapdragon 865 এর 15 TOPS এর কাছাকাছি। এই চিপসেট দিয়ে তাই আশা করা যাচ্ছে  AI রিলেটেড ওয়ার্কলোড যেমনঃ ভয়েস এসিসট্যান্ট, ফেইস আনলক, AI Camera, প্রোট্রেড মোডে বোকেহ, টেক্স রিগকনিশন ইত্যাদি কাজগুলো আরো ইফিশিয়েন্টলি করা যাবে।

ISP

- Advertisement -

ইমেজ প্রোসেসিং সেগমেন্টেও এই চিপসেট পেয়েছে বড়সড় আপগ্রেড। Spectra 570 ISP খানা ব্যবহার করার হয়েছে তাতে লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসরের মত একই সাথে ৩টি RGB ইমেজ সেন্সর প্যারালালি কাজ করবে। আগের মতই সর্বোচ্চ 192MP ক্যামেরা সেন্সর সাপোর্ট করবে। কিন্তু ZSL(zero shutter lag) তা 84MP। অন্যদিকে দুইটি ক্যামরা ZSL মোডে এ 64+20MP এবং তিনটি ক্যামেরা প্রতিটি 25MP করে ইমেজ ক্যাপচার করতে সক্ষম। আল্ট্রা লো লাইটেও ছবি তোলার জন্য আলাদা আর্টিটেকচার ব্যবহার করা হয়েছে। অন্যদিকে ভিডিও রেকর্ডিং সেকশানে পুরোপুরি আগের মতই।

Connectivity 

লেটেস্ট FastConnect 6900 মডিউল দেওয়া হয়েছে ফলে একদম লেটেস্ট Wi-Fi 6E থেকে শুরু করে Bluetooth 5.2, Le Audio এবং aptX কোডেক সাপোর্ট রয়েছে। 5G কানেক্টিভিটির জন্য দেওয়া হয়েছে X53 Modem। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এই মডেমটিতে mmWave 5G ব্যান্ড সাপোর্ট থাকলেও Qualcomm এর অফিশিয়াল ওয়েবসাইটে Snapdragon 780G স্পেকস লিস্টে mmWave সাপোর্টের কথা ম্যানশন করা হয়নি। কিন্তু পৃথিবী অনেকদেশেই এখন  mmWave ব্যান্ড কে স্ট্যান্ডার্ড ধরা হচ্ছে বিশেষ করে আমেরিকায়। একদম এন্ট্রিলেভেল চিপসেট Snapdragon 460 তেও mmWave ব্যান্ড সাপোর্ট দেওয়া হলেও এই চিপসেটে না দেওয়া দেওয়ার কারণ হতে পারে Snapdragon 870 চিপসেট। এই চিপসেটটি ইতিমধ্যে আপার মিড রেঞ্জের ডিভাইসগুলো ব্যাপকভাবে ব্যবহার করা শুরু হয়েছে। অন্যদিকে এটিও একটি আপার মিড রেঞ্জের ডিভাইস ক্যাটাগরির জন্য চিপসেট তাই দুইটি চিপসেটে কিছু পার্থক্যতো থাকা লাগবেই। Sub-6Ghz ব্যান্ড দিয়ে সর্বোচ্চ 3.3Gbps স্পিড পাওয়া সম্ভব। ফাস্ট চার্জিং এর জন্য Qualcomm এর নিজস্ব QC4+ এবং ডাটা ট্রান্সফারের জন্য USB3.1 সাপোর্ট করবে।

ব্যাপকহারে 5G হ্যান্ডসেট আমাদের দেশে এভাইলেবল হলেও এখনও 5G সাপোর্ট না থাকার ফলে ইউজাররা লেটেস্ট এই টেকনোলজির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু আশার সংবাদ হচ্ছে এইবছরের শেষেদিকে আমাদের দেশে চালু হতে পারে 5G।

Availability

এই চিপসেট এনাউন্স হওয়ার কয়েকদিন পরই Xiaomi ২৯তারিখের মেগা ইভেন্টে একটি ফোন এনাউন্স করা হয় Snapdragon 780G দিয়ে। যেহেতু এটি এখনও রিলিজ হয়নি তাই প্রাইসিং জানা যায়নি। ধারনা করা হচ্ছে এইবছরের সেকেন্ড কোয়ার্টারে আপার মিড রেঞ্জের ডিভাইসে জন্য এটি মেনস্ট্রিম হয়ে উঠতে পারে।

 

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here