31 C
Dhaka
Sunday, May 16, 2021

Zen 4 ও 5nm এ আসবে AMD 7000 Series?

- Advertisement -asus motherboards

সম্প্রতি AMD এর প্রসেসর Generation এর একটি রোডম্যাপ লিক হয়েছে যার মাধ্যমে AMD এর আপকামিং প্রসেসর লাইনআপ সম্পর্কে বেশ কিছু গুরুত্বপুর্ণ hints পাওয়া গিয়েছে।

CodeName Raphael

গত বছরের আগস্টে MebiuW নামের একজন লিকার এর পক্ষ থেকে আংশিক লিক হয়েছিল একটি রোডম্যাপ। সেখানে বেশ কিছু নতুন ও রহস্যজনক কোডনেম এর উল্লেখ ছিল যেমন  Warhol , Dragon Crest। রোডম্যাপটিতে অনেক কিছু missing ও ছিল। তবে এবার মনে হচ্ছে আমরা একই রোড ম্যাপের ভিন্ন একটি অংশ পেয়েছি।

- Advertisement -

@sepeuwmjh এর মাধ্যমে লিক হওয়া ছবিতে দেখা যাচ্ছে Raphael কোডনেমটি উল্লেখ রয়েছে, এই লাইনআপটি 5nm আর্কিটেকচারে তৈরী হবে ও Zen4 কোর ব্যবহ্বত হবে।(পুর্ববর্তী অসম্পন্ন লিকে শুধুমাত্র ‘Ra’ উল্লেখ ছিল ও অন্য কোনো ইনফরমেশন ছিল না) ।

গ্রাফিক্স এর কথায় আসা যাক, এই সিরিজের প্রসেসরগুলোতে IGPU থাকবে, অর্থাৎ আলাদা discrete GPU ছাড়াই এই প্রসেসরগুলো দিয়ে পিসি চালানো যাবে।

- Advertisement -

গত বছরের লিক এর অসম্পন্ন অংশগুলো এই রিসেন্ট লিকের সাথে সুন্দরভাবে মিলে যাচ্ছে। (এমনকি পিক্সেল সাইজ ও ) যা থেকে বোঝা যায় যে দুটি লিক এর source একই।

উল্লেখ্য, desktop lineup এর zen 3 বা 5000 সিরিজটি হলো Vermeer, সেম জেনারেশনের মোবাইল ,অর্থাৎ ল্যাপটপ এর সিরিজটির codename হচ্ছে Cezanne।

- Advertisement -

লিক হওয়া রোডম্যাপ অনুসারে Zen3+ বা 6000 সিরিজ এর মোবাইল ও ডেক্সটপ লাইনআপ এর নাম হতে পারে Rembradt ও Warhol। উল্লেখ্য যে গত বছরের লিকেও Warhol  নামটি উল্লেখ ছিল।

কিছু rumor অনুসারে এই বছরেই Zen3+ based 6000 সিরিজ বা 5000 series refreshed আসতে পারে। তবে সেটি 7nm Refreshed Node এ আসবে নাকি 6nm এ আসবে তা নিশ্চিত নয়।

নিচের রোডম্যাপটি @Olrak29_ এর সৌজন্যে। যেখানে আরো ভালোভাবে বোঝাযাচ্ছে লাইনআপটি সম্পর্কে।

২০১৭ vs 2021: জিপিইউ মার্কেটের একাল সেকাল

দ্বিগুণ দামে লঞ্চ হতে যাচ্ছে GTX 1050 Ti? 

Seious Sam 4: বাংলা রিভিউ 

আসছে Core i3 10th Gen Refreshed 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here