Nvidia-র নতুন সুপার সিরিজের গ্রাফিক্স কার্ডের অন্যতম পরিবেশক ASUS বাংলাদেশে নিয়ে আসছে RTX সিরিজের গ্রাফিক্স কার্ড। আসুস বাংলাদেশের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে নতুন সুপার কার্ডগুলো আসবে দেশের বাজারে।
আসুস ROG, TURBO এবং DUAL এই ৩ টি সিরিজের মোট ৪ টি কার্ড বাংলাদেশের বাজারে আসতে যাচ্ছে। কার্ডগুলোর মডেল হল ROG-STRIX-RTX2080S-O8G-GAMING, ROG-STRIX-RTX2060S-8G-GAMING, TURBO-RTX2070S-8G-EVO এবং DUAL-RTX2060S-8G-EVO। এখানে এস বলতে কার্ডগুলোর সুপার এডিশনকে বুঝানো হয়েছে।

Nvidia-র Turing Architechture মাধ্যমে তৈরী RTX-2000 সিরিজের এই কার্ডগুলো Ray Tracing সুবিধার জন্য ব্যাপকভাবে পরিচিত। নতুন সুপার লাইনাপের কার্ডগুলো এর আগের সংস্করণ থেকে প্রায় ২৫ শতাংশ বেশি পার্ফামেন্স দিতে সক্ষম।
উপরোক্ত ৪ টি মডেলের মধ্যে সর্বোচ্চ মডেলটি হল STRIX RTX2080S 8G Gaming গ্রাফিক্স কার্ডটি। ৩০৭২টি CUDA Core এবং 8GB GDDR6 মেমরি ধারণক্ষমতার প্রিমিয়াম ফিচারের কার্ডটি Nvidia-র Turing Architechture মধ্যে সবচেয়ে দ্রুত এবং বেশ কর্মক্ষমতাশীল। যে কোন গেম অথবা গ্রাফিক্যাল কাজ সহজেই করা সম্ভব এই কার্ডটি দিয়ে।  

অন্যদিকে এই সিরিজের অন্যতম বাজেট কার্ডটি হল ROG STRIX RTX2060S 8G Gaming। এই গ্রাফিক্স কার্ডটির আগের সংস্করণের তুলনায় এতে CUDA Core এবং মেমরি বাড়িয়ে যথাক্রমে ২১৭৬ এবং ৮ জিবি করা হয়েছে। মিড রেঞ্জের এই কার্ডটির আগের সংস্করণটি গেমারদের কাছে ব্যাপক পরিচিত এবং বর্তমান সংস্করনটি আগের RTX 2070-এর সমমানের পার্ফামেন্স দিতে সক্ষম।

প্রায় ২.৭ স্লটধারী STRIX সিরিজকে দেয়া হয়েছে সর্বোচ্চ কুলিং সুবিধা এবং ব্যবহার করা হয়েছে প্রিমিয়াম কম্পোনেন্টস। এই STRIX সিরিজে থাকছে Axial-Tech ফ্যান যা 0 Decibel সাউন্ডে জিপিইউকে সর্বোচ্চ ঠান্ডা করার সুবিধা দিতে সক্ষম।

অন্যদিকে ২০৭০ এর মধ্যে আসতে যাচ্ছে TURBO-RTX2070S-8G-EVO কার্ডটি। একটি ফ্যান সম্বলিত ব্লোয়ার ধরনের কার্ডটি এর আগের সংস্করণের তুলনায় অনেক বেশি ক্ষমতাসম্পন্ন। ২৫৬০ টি CUDA Core এবং ৮ জিবি GDDR6 মেমেরীর এই কার্ডটি গেমিং এবং ভি-আর সুবিধার জন্য সবসময় প্রস্তুত।

সবশেষে আছে DUAL-RTX2060S-8G-EVO। ডুয়াল ফ্যানের এই কার্ডটিতেও আসুস ROG STRIX সিরিজের মত Axial-tech ফ্যান ব্যবহার করা হয়েছে। এই গ্রাফিক্স কার্ডটির ভিতরকার সব সুবিধাসমূহ ROG STRIX 2060 Super মতই। তবে কিছু ইনপুট পোর্ট এবং পাওয়ার আউটপুটে পার্থক্য রয়েছে। কার্ডটি আড়াই স্লটের একটি কার্ড।

সবগুলো গ্রাফিক্স কার্ড পাওয়া যাবে এই সপ্তাহের শেষে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড এবং আসুসের অথোরাইড ডিলার হাউসে। বিস্তারিত জানতে চোখ রাখুন গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের ওয়েবসাইটে