22 C
Dhaka
Thursday, January 27, 2022

RTX 2060 12GB: আসছে ডিসেম্বরেই?

- Advertisement -asus motherboards

এনভিডিয়া তাদের টুর‍্যিং আর্কিটেকচারের অন্যতম জনপ্রিয় কার্ড  RTX 2060 ১২ গিগাবাইট মেমোরি এর সাথে বাজারে নতুন করে ছাড়বে এই খবর নতুন নয়। এতদিন ধরে শুধু জানা যাচ্ছিল যে কার্ডটি জানুয়ারির শুরুতে আসতে পারে ও তাতে ১২ গিগাবাইট এর মেমোরি থাকবে। এর বাইরে আদৌ আর কোনো পরিবর্তন থাকবে কি না তা জানার উপায় ছিল না, তবে এবার RTX 2060 12 GB এর ব্যাপারে জানা গিয়েছে আরো অনেকগুলো নতুন তথ্য।। কার্ডটি ডিসেম্বরেই লঞ্চ হতে পারে, মেমোরি ছাড়াও স্পেসিফিকেশনে থাকবে উল্লেখযোগ্য কিছু পরিবর্তন।

RTX 2060 Super এর সমান Cuda Cores?

জানা যাচ্ছে যে ১৯২০টি Cuda Core এর বদলে এই রিফ্রেশড ২০৬০ তে থাকবে ২১৭৬টি কুডা কোর । যেটি কিনা 2060super এর অনুরূপ। এছাড়াও ধরা হচ্ছে যে এই কার্ডটির ডিফল্ট পাওয়ার ড্র এর পরিমাণ হবে ১৮৪ ওয়াট (এটিও 2060 super থেকে সামান্য বেশি।)ভিডিওকার্ডজ এর রিপোর্ট অনুসারে আপকামিং এই জিপিইউটির আরেকটি পরিবর্তনের জায়গা হতে পারে মেমোরি ব্যান্ডউইডথ, পুরনো ২০৬০ সুপারের ২৫৬ বিট ব্যান্ডউইডথ এর পরিবর্তে এখানে থাকবে ১৯২ বিট মেমোরি ব্যান্ডউইডথ, এমনটাই জানিয়েছে videocardz নিজেদের সোর্স এর মাধ্যম দিয়ে। ভিডিওকার্ডজ দাবী করছে উপরের ৩টি তথ্য তাদেরকে ভিন্ন ভিন্ন ৩টি সুত্র নিশ্চিত করেছে।

- Advertisement -

তাদের দুটি সুত্রের মতে জিপিইউটির ক্লক স্পিড হবে ১৬৫০ মেগাহার্জ, ফ্যাক্টরি ওসি ভার্সনগুলোর ক্ষেত্রে তা হবে ১৬৯০ মেগাহার্জ।

ধারণা করা হচ্ছে এনভিডিয়া এই refreshed/upgraded RTX 2060 12GB graphics card টি ডিসেম্বরের ৭ তারিখে লঞ্চ করবে।

পারফর্মেন্স কেমন হতে পারে?

- Advertisement -

এই শর্টেজের সময়ে RTX 3060 এর সস্তা অলটারনেটিভ হিসেবেই বাজারে আনা হচ্ছে এই জিপিইউটিকে। সেক্ষেত্রে RTX 3060 এর কাছাকাছি পারফর্মেন্স প্রত্যাশা করা যেতে পারে এই কার্ডটি থেকে। যেহেতু on paper স্পেকস তুলনা করলে দেখা যায় যে কিছু কিছু ক্ষেত্রে RTX 2060 super এর থেকে সামান্য আপডেটেড স্পেকস রয়েছে এই জিপিইউ তে, সেক্ষেত্রে এর পারফর্মেন্স হয়তো RTX 3060 ও 2060 Super এর মাঝামাঝি হতে পারে। তবে যেহেতু এই জিপিইউটি ট্যুরিং আর্কিটেকচারের, সেক্ষেত্রে RTX 3060 থেকে রে ট্রেসিং পারফর্মেন্স হয়তো খারাপ হবে।

এক নজরে RTX 2060, RX 2060 Super ও RTX 2060 12GB এর স্পেসিফিকেশনের(সম্ভাব্য) তুলনাঃ

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here