28 C
Dhaka
Friday, September 23, 2022

AMD Launch করলো ১৬০ ডলারের Radeon RX 6400 এন্ট্রি লেভেল গ্রাফিক্স কার্ড

- Advertisement -

২০০ ডলারে RX 6500 XT লঞ্চ করে ব্যপক সমালোচিত হয়েছিল AMD। ওই গ্রাফিক্স কার্ডটির পারফর্মেন্স  দাম অনুসারে একেবারেই up to the mark না হওয়ায় প্রচুর নেগেটিভ রিভিইউ এসেছিল। টেক ওয়েবসাইট গুলোর পাশাপাশি ইউটিউব চ্যানেল, internal leaks থেকে আগে থেকেই আন্দাজ করা হচ্ছিল যে AMD আরো লো বাজেটের NAVI24 Based RDNA2 গ্রাফিক্স কার্ড লঞ্চ করবে। সেই rumor গুলো সত্য প্রমাণিত করে বাজারে এসেছে AMD Radeon RX 6400। এই Ray-tracing supported এন্ট্রি লেভেল গ্রাফিক্স কার্ডটি কিনতে খরচ হবে মাত্র ১৬০ ডলার।

বোর্ড পার্টনারগুলো লঞ্চ করেছে তাদের RX 6400 এর মডেলগুলোঃ

যথারীতি এই গ্রাফিক্স কার্ডটির জন্য ও AMD এর নেই কোনো Reference model বা Founders edition। অর্থাৎ বাজারে সরাসরি Custom Board manufacturer দের মডেলই এভেইলেবল হয়েছে। গতকালই Biostar,XFX,ASUS গিগাবাইট সহ অন্যান্য ব্রান্ডগুলো অফিশিয়ালি introduced করেছে নিজ নিজ RX 6400 Model গুলো।

- Advertisement -

AMD মুলত এই ক্ষেত্রে সামনে এনেছে GTX 1050 Ti এর তুলনায় এই নতুন গ্রাফিক্স কার্ডটির পারফর্মেন্স। প্রথমত কার্ডটির দাম মাত্র ১৬০ ডলার (MSRP), দ্বিতীয়ত এই কার্ডটি এন্ট্রি লেভেলের হওয়ায় অনেক কম পাওয়ার consume করবে, লাগবে না কোনো অতিরিক্ত পাওয়ার কানেক্টর। মাত্র ৫৩ ওয়াট TDP রেটিং এর এই গ্রাফিক্স কার্ডটি সঠিক দামে বাজারে এভেইলেবল হলে লো বাজেট-এন্ট্রি লেভেলের পিসি বিল্ডারদের জন্য বয়ে আনবে সুসংবাদ।

- Advertisement -

সেক্ষেত্রে GTX 1050 Ti এর মত কার্ডগুলোর দিকে আর যাওয়া লাগবে না ক্রেতাদের, বরং ১৫০ ডলারের আশেপাশেই Ray tracing এর স্বাদ নিতে পারবেন তারা।

জিপিইউটির বেসিক স্পেসিফিকেশন এর দিকে একটু যদি নজর দেওয়া যায় তাহলে আমরা দেখতে পাচ্ছি এটি RX 6500 XT এর ও পরিমার্জিত সংস্করণ। অর্থাৎ RX 6500 XT এর থেকেও এখানে স্পেসিফিকেশন গুলো আরো দুর্বল। রয়েছে ১২টি CUs, 768 টি streaming processors, 12টি Ray accelerators বা রে ট্রেসিং কোরস, 48 টি texture units সম্বলিত এই GPU টির base clock 2 Ghz~ ও boost clock 2.3 Ghz।

- Advertisement -

দুর্ভাগ্যজনক ভাবে RX 6500 XT এর মত এই জিপিইউটিতেও নেই AV1 Decode,H265/HEVC Encode4K H264 Encode এর সাপোর্ট।

জিপিইউটির TDP মাত্র ৫৩ ওয়াট, লাগবে না কোনো এক্সট্রা পাওয়ার কানেক্টর, মাত্র ৩৫০ ওয়াটের পাওয়ার সাপ্লাইতেই চালানো যাবে।

এর মেমোরি কনফিগারেশন নিম্নরূপঃ

পারফর্মেন্সঃ

পারফর্মেন্স সেকশনে একদমই মুখ থুবড়ে পরেছিল Radeon RX 6500 XT। দেখা যাক এর cheaper version এর কি অবস্থা। আপাতত AMD কিছু স্লাইড শো করেছে, এর বাইরে সেরকম বিশ্বস্ত কোনো 3rd party review নেই। AMD এর slide গুলো অনুসারে এই কার্ডটি মুলত একটি 1050 ti ও GTX 1650 killer । AMD এর দাবি অনুসারে এই জিপিইউ টি থেকে 1050 ti ও GTX 1650 থেকে বেটার পারফর্মেন্স পাওয়া যাবে।

AMD এর দাবী অনুসারে GTX 1050 Ti এর তুলনায় RX 6400 হবে ২৫-৮৫% ফাস্ট ও GTX 1650 এর তুলনায় ৩-৬৫% বেশি ফাস্ট।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here