31 C
Dhaka
Saturday, September 24, 2022

AMD লঞ্চ করলো RADEON SUPER RESOLUTION (RSR), Q2 তে আসছে FSR 2.0

- Advertisement -

NVIDIA এর Hardware Based Upscaling Technology এর বিপরীতে AMD নিয়ে এসেছিল Software Based FSR বা FidelityFX Super Resolution যা অনে্কগুলো গেমেই সাপোর্টেড ছিল ও AMD এর OLD GEN GPU গুলোও এই up-scaling এর সুবিধা নিতে পারতো। এবার Radeon Software Adrenaline 22.3.1 এর সাথে AMD লঞ্চ করেছে in-driver up-scaling technique Radeon Super Resolution বা RSR। একই সাথে তারা showcase করেছে FSR এর পরবর্তী সংস্করণ FSR 2.0 ও।

RSR কি? কিভাবে কাজ করবে,কিভাবে enable করা যাবে?

RSR বা Radeon Super Resolution মুলত AMD এর FSR এর মত একই পদ্ধতিতে কাজ করে image up-scaling করে। উভয় ক্ষেত্রেই হার্ডওয়্যার এর প্রয়োজন হয় না। FSR এর মত RSR ও native থেকে কম resolution এ গেম রেন্ডার করে তাকে upscale করে native quality তে নিয়ে যাবে। তবে FSR এর সাথে RSR এর মুল পার্থক্য হলো FSR ছিল in Game up-scaling technique যেটি গেম এর ডেভেলপমেন্ট এর সময়ই গেমের মধ্যে include ও supported থাকতে হতো, এর জন্য developers রা নিজেরা AMD এর এই নিজস্ব technique implement করতো। অর্থাৎ গেম এর মধ্যে সাপোর্ট ও অপশন না থাকলে FSR চালু করে ফ্রেমরেট বাড়িয়ে নেওয়ার সুযোগ ছিল না। বলতে গেলে এই সুবিধা হাতে গোনা কিছু গেম এর মধ্যেই সীমাবদ্ধ ছিল।যদিও ধীরে ধীরে FSR Supported গেম এর সংখ্যা বেড়েছে। তারপরেও হাজার হাজার গেম ছিল যা এই সুবিধা দিতে পারতো না।

- Advertisement -

কিন্ত RSR এর ক্ষেত্রে in game নয়, বরং driver লেভেল থেকে Upscaling হবে। ইউজারকে supported Version এর Radeon software ইন্সটল করে সেই সফটওয়্যার থেকে RSR চালু করে নিতে হবে। অর্থাৎ এই technology টি AMD ADRENALINE DRIVER এর একটি অংশ, কোনো গেম এর নয়। enabling,disabling,quality এই সবই Radeon software থেকেই করা যাবে। RSR এর সবথেকে বড় সুবিধা হলো যেসব গেম এ FSR এর সাপোর্ট নেই সেসব গেমেও গেমার এর মাধ্যমে এক্লটি FPS boost পাবেন। অর্থাৎ হাজারো গেমে RSR ব্যবহার করে পারফর্মেন্স বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে ।

এখানে FSR মুলত এভাবে কাজ করবেঃ

ইউজারকে প্রথমে গেম থেকে রেজুলুশন কমিয়ে নিতে হবে। এরপর Radeon Software এ এসে RSR থেকে টার্গেট রেজুলুশন সেট করতে হবে। ধরুন একটা গেম আপনি 1440p রেজুলুশনে খেলতে চান, এখানে আপনাকে প্রথমে গেম থেকে এই রেজুলুশন 1080p বা এর আশেপাশে নামিয়ে আনতে হবে। তারপর FSR এ গিয়ে টার্গেট রেজুলুশন 1440p দিতে হবে। এতে FSR আপনার 1080p রেজুলুশনের গেমকে driver লেভেল থেকে 1440p তে আপস্কেল করে প্লেব্যাক করবে।

- Advertisement -

 

RSR এর পারফর্মেন্সঃ

- Advertisement -

RSR এও FSR এর মত বিশাল পারফর্মেন্স এর বুস্ট পাওয়া যাবে এমনটাই দাবী AMD এর। তাদের দেখানো স্লাইড গুলোতে render resolution ভেদে ৩.২ গুণ পর্যন্ত FPS Gain দেখা যাচ্ছে।

requirements কি কি?

এখানে আপাতত older gen GPU ইউজারদের জন্য একটু হতাশাজনক খবর অপেক্ষা করছে। কেননা প্রাথমিকভাবে জানা গিয়েছে যে RSR এর সুবিধা নেওয়ার জন্য সর্বনিম্ন Radeon RX 5000 সিরিজের গ্রাফিক্স কার্ড লাগবে, এর নিচে অর্থাৎ RX 500,400 সিরিজের জিপিইউ গুলোতে কাজ করবে না RSR। তবে ভবিষ্যতে older architecture এর GPU গুলোতেও এই সুবিধা চলে আসবে বলে আশা করা যায়।

ইতিমধ্যেই RSR রিলিজ হয়ে গিয়েছে। সুতরাং যাদের RX 5000 Series,6000 Series এর গ্রাফিক্স কার্ড রয়েছে তারা চাইলে এখনই Radeon Software 22.3.1 ডাউনলোড ও ইন্সটল করে সেটিংস থেকে FSR চালু করে ও tweak করে নিতে পারবেন।

আরো জানুনঃ

RSR কাজ করবে Ray tracing এর সাথেও। অর্থাৎ RTX Supported গেম গুলোতে RSR চালু করে Ray Tracing এর জন্য পারফর্মেন্স এর বিশাল ধ্বস নামে তা অনেকটাই কাটিয়ে উঠতে পারবেন গেমার রা।

আসছে FSR 2.0 ও।

FSR 2.0 এর ব্যাপারেও বেশ কিছু তথ্য জানিয়েছে AMD। FSR প্রযুক্তির দ্বিতীয় সংস্করণে spatial upscaling এর বদলে temporal upscaling পদ্ধতি ব্যবহার করা হবে।  AMD এর দাবী , এতে করে Native থেকেও better image quality পাওয়া সম্ভব হবে। এবারেও দরকার হবে না কোনো machine learning hardware support এর।এটি এভেইলেবল হবে Q2 তে।

FSR 1./0  এর নিম্নলিখিত সীমাবদ্ধতা গুলোকে কাটিয়ে উঠবে temporal based FSR 2.0

  • FSR 1.0 requires a high quality anti-aliased source image, which is not always available without making further changes to code and/or the engine.
  • Upscaling quality is unavoidably a function of the source resolution input. So with a low resolution source, there is just not enough information with a spatial upscaler for thin detail.

অন্যদিকে FSR 2.0 এর সুবিধা হচ্ছেঃ

  • Delivers similar or better than native image quality using temporal data.
  • Includes high-quality anti-aliasing.
  • Higher image quality than FSR 1.0 at all quality presets/resolutions.
  • Does not require dedicated Machine Learning (ML) hardware.
  • Boosts framerates in supported games across a wide range of products and platforms, both AMD and select competitors

FSR2.0 এর Quality Modes:

FSR 2.0 তে থাকছে চারটি কোয়ালিটি মোড। Quality,Balanced,Performance ও Ultra Performance. এখানে Quality mode মুলত FSR1.0 এর Ultra এর equivalent. এই মোডে Native resolution এর সমান অথবা better কোয়ালিটির ছবি পাওয়া যাবে।

Balanced এর ক্ষেত্রে অল্প বিস্তর ইমেজ কোয়ালিটির ড্রপের বিপরীতে বেশ ভালো পারফর্মেন্স পাওয়া যাবে। Performance ও Ultra Performance মোডে বেশি lower resolution থেকে upscaled হবে ছবি, Performance Gain হবে অনেক বেশি। নিচের ছবি থেকে আপনারা দেখে নিতে পারেন কোন Quality mode এর scale factor কত, Input Resolution কত।

পারফর্মেন্স ও Requirements:

Temporal Based up-scaling  হওয়ার কারণে এই প্রযুক্তি আগের তুলনায় বেশি Demanding হবে ও পারফর্মেন্স নির্ভর করবে GPU এর ability,power এর উপরে। তবে এবারেও Older Gen, Low end GPU গুলোতে সাপোর্ট থাকবে বলে জানিয়েছে AMD. তবে এবারে supported GPU এর সংখ্যা কম হতেও পারে।1080p তে RX 590,6500 XT, GTX 1070p, GTX 16 Series এর কথা উল্লেখ করেছে AMD। 16 সিরিজে সম্ভবত 1650S,1660,1660S/Ti এর সমর্থণ থাকবে।

1440p তে RX VEGA,5600,6600, GTX 1080,RTX 2060,RTX 3060 এর নাম রয়েছে Optimal Starting Level Hardware এর তালিকায়।

Technical explanation:

FSR এর জন্য রেন্ডার রেজুলুশনে ৩টি BUFFER এর প্রয়োজন হবে। সেগুলো হলো Depth buffer,Motion Buffer ও Color Buffer । এই ৩টি Buffer এর উপর FSR2.0 কাজ করে ফাইনাল আউটপুট দেবে।

Where to integrate FidelityFX Super Resolution 2.0 in a frame

Compared to FSR 1.0, FSR 2.0 is earlier in the frame pipeline.

  • As it replaces TAA, any post processing that requires anti-aliased input will need to be post-upscale.
  • Any post-processing effect that requires the depth buffer will need to be pre-upscale.

Render resolution

src=”https://gpuopen.com/wp-content/uploads/2022/03/greyorangesquare.png” alt=”” width=”34″ height=”32″ data-src=”https://gpuopen.com/wp-content/uploads/2022/03/greyorangesquare.png” data-was-processed=”true” />

Presentation resolution

FSR 2 Where in Frame

এটি DX12 ও VULKAN API সমর্থন করে। এটির বিশেষ বৈশিষ্টগুলো হলোঃ

Temporal

Anti-aliasing

High image quality

No machine learning

Cross-platform

Open source

দরকার হবে না কোনো Machine Learning এর।

Integration Time:

DLSS সাপোর্টেড গেম গুলোতে integrate হতে FSR 2.0 ৩দিনের ও কম সময় নেবে। যে গেমগুলো Decoupled display সাপোর্ট করে না সেগুলোর ক্ষেত্রে একমাসের মত সময় নেবে।

 

- Advertisement -
Previous articleOfficial: AMD Announce করলো Ryzen 3 4100,Ryzen 5 4600G,5600 ও 5700X সহ নতুন ৭ টি প্রসেসর।
Next article45000 Tk Budget PC Build Guide 2022 ft. Ryzen 5 5600G
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here