21 C
Dhaka
Friday, February 26, 2021

দেশে বাজারে Budget GPU সংকটঃ বাড়তে পারে দাম

- Advertisement -asus motherboards

বাংলাদেশে বেশিরভাগ পিসিই বিল্ড হয় লো বাজেট বা লো মিড বাজেটে। এমনকি গেমার কিংবা এন্ট্রি লেভেলের এডিটর/কন্টেন্ট ক্রিয়েটর  মধ্যে বেশ একটি বড় অংশ পিসি বিল্ড করেন মিড/লো বাজেটে।এক্ষেত্রে তাদের গ্রাফিক্স কার্ড এর বাজেট ও থাকে ১৫-২০ হাজার। বেশ কিছুদিন যাবত এই বাজেটে তৈরী হয়েছে তীব্র সংকট।ক্রেতারা খুজে পেতে হিমশিম খাচ্ছেন। যা খুজে পাচ্ছেন দাম সেগুলোর আকাশছোয়া।

GTX 1650 Super:অমাবস্যার চাঁদ

২০২০ সাল এর পুরোটা জুড়েই ১৬-১৮ হাজার বাজেট রেঞ্জের একচ্ছত্র অধিপতি ছিল GTX 1650Super। গোটা ২০২০ সালে অসংখ্য মিড বাজেট/ লোয়ার মিড বাজেটের ওয়ার্কস্টেশন পিসি বা গেমিং পিসিতে জায়গা করে নিয়েছে এই কার্ডটি, বিক্রি হয়েছে মুড়ির মত।  পাওয়া যেত ১৬-১৮হাজার এর মধ্যেই। কিন্ত বেশ কিছুদিন ধরে বাজারে এই কার্ড এর সন্ধান নেই। স্বনামধন্য শপগুলোতে সবগুলো ব্রান্ডের 1650Super ই upcoming state ও out of stock state এ দেখতে পাওয়া যাচ্ছে। কবে নাগাদ তা বাজারে আবারো পাওয়া যাবে সে সম্পর্কে কোনো আভাস পাওয়া যাচ্ছে না। একই সাথে আমরা কিছুদিন ধরে জেনে আসছি যে globally গ্রাফিক্স কার্ড এর দাম বাড়তে পারে বা বাড়তে যাচ্ছে। এজন্য নেক্সট স্টকে আমরা কত দামে দেখতে পাবো 1650Super বা অন্য কোনো জিপিইউ তার নিশ্চয়তা ও দেওয়া যাচ্ছে না।

- Advertisement -

বাকি বিভাগ ও জেলা শহরের দোকানগুলোর অবস্থাও হয়তো এরকম বা এর থেকে ভয়াবহ । কেননা ,বিশস্ত সুত্রে জানা যায় যে যশোরে ২০ হাজার টাকায় বিক্রি হচ্ছে GTX 1650 Super কারণ হিসেবে অবশ্যই উপরে আমরা যা উল্লেখ করেছি তাই প্রযোজ্য যে স্টক সমস্যার সুযোগ নিয়ে ছোট জায়গা গুলোতে অতিরিক্ত মুল্য হাকানোর কথা।

চট্টগ্রামে সম্পুর্ণ কম্পিউটার সিটি মার্কেট খুজেও পাওয়া যায় নি একটি GTX 1650 Super। অর্থাৎ স্টক সমস্যা যে কতটা প্রকট আকার ধারণ করেছে তা আমরা কিছুটা আন্দাজ করতে পারি।  এবং আশংকা করা হচ্ছে দাম বাড়তে পারে!

GTX 1650-দাম হিমালয় স্পর্শ করেছেঃ

- Advertisement -

এই সংকটের মুহুর্তে ক্রেতারা পছন্দের জিপিইউ একেবারেই পাচ্ছেন না। খুজে খুজে বাজারে যেগুলো পাওয়া যাচ্ছে তার দাম ও অবিশ্বাস্য। GTX 1650 এর কথাই ধরা যাক, বাজারের স্বনামধন্য কিছু দোকানে ১৮-১৯  হাজারে বিক্রি হচ্ছে ব্রান্ডভেদে GTX 1650। অথচ এই কার্ডটির দাম ১৬ হাজার-১৬ হাজারের মধ্যেই থাকে সাধারণত ।একদিকে ক্রেতারা স্টক পাচ্ছেন না, অন্যদিকে অনেক খুজে পেলেও এইরকম দাম হাকানোর কারণে দমে যাচ্ছেন কেনা বা পিসি বিল্ডিং থেকে। শোনা যাচ্ছে যে অনেকেই জিপিইউ এর অভাবে GTX 1050Ti দিয়ে বিল্ড করেছেন সম্প্রতি।

 

- Advertisement -

এখান থেকেই আন্দাজ করা যায় কেন্দ্রীয়ভাবে যদি দাম এরকম চড়া থাকে তাহলে ছোট শহরাঞ্চলে বা মফঃস্বলের ছোট ছোট ছোট দোকানগুলোতে এই পরিস্থিতির সুযোগ নিয়ে আরো বেশি মুল্যে বিক্রি হবে (হয়তো বা হচ্ছে)।

RX 5500XT:

প্রায় একই অবস্থা GTX 1650Super এর মতই পারফর্মেন্স অফার করা এবং একই দামে আসা AMD এর RX 5500XT এর। পাওয়া যাচ্ছে না একদমই।। বড় শপগুলোর সাইটে সেগুলো ও upcoming হিসেবে mark করা রয়েছে। 1650S এর তুলনায় তুলনায়মুলক কম বিক্রয় হলেও,কম চাহিদা থাকলেও এই সময়ে ক্রেতা যে 1650S না পেয়ে এই জিপিইউ টি নিবেন তার সুযোগ ও নেই। যদিও এই জিপিইউ টির হায়ার মেমোরি ভ্যারিয়েন্ট অর্থাৎ 8gb ভ্যারিয়েন্টটি ২২-২৪ হাজারে বিক্রয় হচ্ছে, কিন্ত বাজেট বিল্ডারদের বেশিরভাগেরই তা পোষাবে না।

RX 570:

২০১৭/১৮ সালের মাইনারদের দৌড়াত্মের সময় থেকে শুরু করে ঠিক ২০১৯ এর শেষের দিকে GTX 1650Super আসা পর্যন্ত বাজেট রেঞ্জের রাজা হয়ে ছিল RX 570। 4GB এবং 8GB এর দুটি ভ্যারিয়েন্ট থাকা এই কার্ডটি বেশ কিছু সময় ১৪/১৩ হাজারেও বিক্রি হয়েছে। যদিও 1650S আসার পর ৩বছর মত বয়স হয়ে যাওয়া এই কার্ডগুলোর চাহিদা যেমন কমে যায় তেমনি স্টক ও সেরকম ছিল না বললেই চলে। ২০২১ সালের এই দুর্দিনেও বলা বাহুল্য যে এগুলো হয়ে গিয়েছে আকাশের চাঁদ। শীর্ষস্থানীয় শপে MSI এবং Sapphire এর বেশ কিছু মডেল আমরা দেখেছি upcoming হিসেবে দাম 12700(4gb),16200(4gb) এবং 17000(8gb)। তবে এই upcoming এর যুগ শেষ হয়ে কবে আবার স্টক মিলবে তা বলতে পারে না কেওই।

 

একদিকে যেমন স্টক সমস্যা, তেমনি উচ্চমুল্য। পছন্দের পন্যটি কিনতে পারছেন না ক্রেতা, অনেকসময় উচ্চদাম দিয়ে পেলেও কিনতে পারছেন না কারণ ফুল পিসি বিল্ড ছাড়া বিক্রয় করা হচ্ছে না ,সর্বোপরি একটি দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছেন ক্রেতারা।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here