28 C
Dhaka
Wednesday, April 14, 2021

Colorful Geforce RTX 3060 Review

- Advertisement -asus motherboards

বহুল প্রতিক্ষিত,আলোচিত সমালোচিত RTX 3060 লঞ্চ হয়ে গেলো এই মাত্র। কালারফুলের সৌজন্যে আমরা সুযোগ পেয়েছি RTX 3060 এর Review করার।এটি একই সাথে আমাদের  কোনো জিপিইউ এর ডে ওয়ান রিভিউ।  আজকের রিভিউতে আপনারা এই কার্ড এর ভেতর বাহির ,আর্কিটেকচার,ডিজাইন ভালো মন্দ,  সবকিছুই জানতে পারবেন। পারফর্মেন্স সম্পর্কেও পাবেন যথেষ্ট ধারণা।

Teardown feat. Architecture: 

প্রথমেই জেনে নেওয়া যাক এর specs ,internal architecture সম্পর্কে। উল্লেখ্য যে সবসময়ই আমরা টিয়ারডাউন Review শেষে করি যাতে পারফর্মেন্স এ কোনোরকম প্রভাব না পড়ে। কালারফুল কে আরেকদান ধন্যবাদ কাটাছেড়া করার অনুমতি দেওয়ার জন্য। টিয়ারডাউন করেছেন আমাদের সকলের পরিচিত রাকিব ভাই এবং সম্পুর্ণ রিভিউটি করেছেন অন্যন্য জামান ভাই।

- Advertisement -

হিটসিংক সরিয়ে দেখতে পাওয়া যাবে মেইন GPU এর যার নাম পরিচয় GA-106-300-A1 যার সাথে 3060Ti এর  মিল রয়েছে  যদিও নাম ছাড়াও বেশ কিছু গুরুত্বপুর্ণ পার্থক্য রয়েছে দুটি কার্ডের জিপিউতে যেমন ক্ষুদ্রতম একক SM বা সিমুল্টেনাস মাল্টি প্রসেসর এর সংখ্যা 3060 Ti এ ছিল 38 টি তার বিপরীতে 3060 তে আমরা দেখতে পেয়েছি ২৮টি। অর্থাৎ ১০ টি কম। সাথে রয়েছে সাথে ৩৫৮৪ টা শেডিং ইউনিট, ১১২ টা টেক্সচার ম্যাপিং ইউনিট, ১১২ টেন্সর কোর । সংখ্যার দিক দিয়ে পার্থক্য স্পষ্ট লক্ষনীয়। এই ২৮টি SM এ একটি করে Ray Tracing Unit হিসেবে রয়েছে 28 টি RT Core।

gallery: Teardown of RTX 3060 ( sweep to change pictures)

আমাদের Colorful এর ইউনিটটিতে Specifically ৩৫৮৪ টি CUDA CORE রয়েছে। বেস ক্লক রেফারেন্স মডেল এর বুস্ট ক্লক এর সমান অর্থাৎ 1777Mhz । যা এক ক্লিকেই overclock করা যাবে 1822Mhz পর্যন্ত।

- Advertisement -

কার্ডটিতে রয়েছে 12GB GDDR6 মেমোরি যা এর সিনিয়র ভার্সন RTX 3060Ti থেকে ৪ জিবি বেশি। তবে এই কার্ডটির মেমোরি বাস কিন্ত ঠিকই 3060Ti থেকে কম। 3060ti তে যেখানে আমরা 256Bit এর মেমোরি পাচ্ছি সেখানে RTX 3060 তে দেওয়া রয়েছে 192Bit এর মেমোরি। এজন্য ক্যাপাসিটি কম থাকলেও Bandwidth বেশি থাকার কারণে 3060ti এর 3060 অপেক্ষা বেটার ডাটা পাসিং ability রয়েছে।

হিটসিংক টা বেশি ভারি নয়, রয়েছে ৪টা হিট পাইপ যা contact করে Memory এবং GPU এর সাথে। এর পাওয়ার consumption এবং Thermal Performance  নিয়ে জানতে পারবেন শেষের দিকে,এর জন্য  PSU recommend  করা হয়েছে ৫৫০ ওয়াট এর।

Outlook Of Colorful Geforce RTX 3060:

আমাদের ভ্যারিয়েন্টটি একটি White Color variant। সম্পুর্ণ সাদা রঙ এর এই কার্ডটির ব্যাক প্লেট মেটালের , ডান পাশে সামান্য একটি বাম্পার মত লক্ষ করা যায়, স্বভাবতই রয়েছে Geforce RTX এবং iGame এর Branding। আড়াআড়ি দুইটি ইয়োলো এবং লম্বা দুইটি  ব্লাক স্ট্রাইপ দেওয়া এই কার্ডটির দৈর্ঘ্য ১২ ইঞ্চি এবং উচ্চতা ২.২ ইঞ্চি।

Gallery: outlook,ports,design of Colorful iGame Geforce RTX 3060: (sweep to change pictures)

- Advertisement -

সামনের দিকে 8pin পাওয়ার পোর্ট রয়েছে যার নিচেই আইগেম এর একটি RGB লোগো যা আপনি iGame এর নিজস্ব Game Center app দিয়ে বিভিন্ন ইফেক্ট চেঞ্জ করতে পারবেন। তিনটি ফ্যান রয়েছে যার ফ্যান শ্রাউড প্লাস্টিক এর ,৩টি ফ্যানের মধ্যে দুটির সাইজ বড়, ব্লেড সংখ্যা ও বেশি (১৩টি), অপেক্ষাকৃত ছোট ফ্যানটির ব্লেড সংখ্যা চারটি কম। অন্যন্য RTX Card গুলোর মত এখানে ব্যাকপ্লেটের মধ্যে কাট আউট নেই। অর্থাৎ কুলিং design কিছুটা ভিন্ন।

পোর্টসের কথা বলতে গেলে পাবেন ৩টি ডিসপ্লে পোর্ট এর সাথে একটা HDMI।এগুলোর নিচেই রয়েছে One Click OC button যেটার মাধ্যমে এক ক্লিক করে পিসি রিস্টার্ট দেওয়ার পরেই জিপিউটি চলবে OC mode এ।

Colorful iGame Geforce RTX 3060 Price in BD:

কার্ডটির অফিশিয়াল প্রাইস ৩২৯ ডলার। তবে সিলিকন শর্টেজ, miners, scalpers সহ আরো অন্যন্য কিছু কারণে সমগ্র পৃথিবী জুড়েই জিপিইউ এর অভাব এবং দাম অস্বাভাবিক বেশি। এনভিডিয়া যদিও বিভিন্ন strategy follow করে তা আপাতত ঠেকানোর চেষ্টা করছে।

তবে যারা আশা করছিলেন ৩০-৩৫ হাজারের মধ্যে এই কার্ডটি পাবেন তাদের সম্ভবত হতাশ হতে হবে কেননা এই কার্ডটি চড়া মুল্যে (৫০০ ডলারের আশেপাশে) দেখা যাচ্ছে বিভিন্ন Online Shop এ।কালারফুলের iGame Geforce RTX 3060 Ultra OC W এর দাম ৪২/৪৩ হাজারের আশেপাশে হতে পারে আন্দাজ করা যাচ্ছে। পাওয়া যাবে মার্চের মাঝামাঝি থেকে।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here