28 C
Dhaka
Wednesday, April 14, 2021

এক বছর স্থায়ী হতে পারে GPU Shortage

- Advertisement -asus motherboards

বিশ্বজুড়ে Miner দের দৌড়াত্ম, Silicon Shortage, scalper দের কালো থাবার কারণে গ্রাফিক্স কার্ড যেন হয়ে গিয়েছে সোনার হরিণ। নিত্য নতুন জিপিইউ লঞ্চ হলেও সেগুলোও ক্রেতার হাতে পৌছাচ্ছে না, থাকছে না স্টক, অনলাইনে দেখা যাচ্ছে চড়া দামে। এরই মধ্যে বিশেষজ্ঞরা অনুমান করছেন যে এই পরিস্থিতি দীর্ঘায়িত হতে পারে, চলতে পারে আগামী বছর পর্যন্ত।

আমাদের মধ্যে অনেকেই আশায় বুক বেধেছিলেন যে কয়েক মাসের মধ্যে হয়তো বা পরিস্থিতি স্বাভাবিক হবে। স্টক এবং দাম দুটোই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। কিন্ত Analyst রা জানাচ্ছেন অন্য কিছু,JP Morgan analyst Harlan Sur এর মতে বর্তমানে উৎপাদন বা production এর তুলনায় GPU এর চাহিদা ১০ থেকে ৩০% পর্যন্ত বেশি। মহামারীর মধ্যে গেমারদের পক্ষ থেকে চাহিদা যেমন বৃদ্ধি পেয়েছে ,একই সাথে Scalper,Miners এবং নতুন Console এর লঞ্চের কারণে বিশ্বজুড়েই Semiconductor Industry পড়েছে ভীষণ চাপে।

- Advertisement -

এই অবস্থার পরিপ্রেক্ষিতে প্রচুর পরিমাণে কাচামাল,  Raw Materials যেমন Silicon সহ ইত্যাদি materials এর জন্য TSMC এর মত কয়েকটি leading manufacturers দের কয়েক মাস লাগবে সেগুলো উৎপাদন করে NVIDIA,AMD এর কাছে distribute করতে, তারপর সেগুলো থেকে GPU প্রস্তুত হয়ে Consumer পর্যন্ত বা বাজারে আসতে সময় লাগবে আরো কয়েক মাস।

Hardware Times এর রিপোর্ট অনুসারে দক্ষিণ এশিয়া অঞ্চলের China ছাড়া অন্যন্য দেশের AIB Partners রা মাত্র ২০টি করে কার্ড পাচ্ছে প্রতি মাসে। যা চাহিদার তুলনায় একেবারেই নগণ্য। এবং অবশ্যই এই সামান্য সাপ্লাই এর মধ্যেও বড় একটি অংশ চলে যাচ্ছে মাইনারদের কাছে।

GPU Shortage এর সময়েও 5 BILLION USD আয় করেছে NVIDIA:

হার্ডওয়্যার শর্টেজ, দাম বৃদ্ধি বা স্টক সমস্যা যে প্রকৃতপক্ষে এনভিডিয়ার কোনোই ক্ষতি করে নি বরং একই সাথে মাইনিং এর জন্য প্রচুর জিপিইউ সেল হওয়ায় তাদের পকেটই কেবল গরম হয়েছে এর প্রমাণ হলো এই খবরটি যে 2020 এর Q4 এও NVIDIA ৫ বিলিয়ন ডলার আয় করেছে এবং একই সাথে তারা Q1 এও একই রকমের আয় আশা করছে বলে জানিয়েছে।

৩রা মার্চ announce হবে Radeon RX 6700XT:

- Advertisement -

এরই মধ্যে AMD ঘোষণা করেছে যে March মাসের 3 তারিখে তারা announce করবে Radeon RX 6000 সিরিজের নতুন কার্ড। এবং মোটামুটি নিশ্চিত হওয়া গিয়েছে সেদিন তারা announce করবে Radeon RX 6700XT এর। আমরা ইতিমধ্যেই জানি যে এই কার্ডটির GPU হচ্ছে NAVI22, মেমোরি ক্যাপাসিটি হবে ১২ গিগাবাইট। মোটামুটি আন্দাজ করা যাচ্ছে যে এর দাম হবে RTX 3060 এর আশেপাশেই।
প্রথমে শোনা গিয়েছিল ১৮ই মার্চ এনাউন্স হবে 6700XT এবং 6700। পরে AMD কনফার্ম করার পর Cowcotland এর রিপোর্ট অনুসারে 3rd march শুধুই 6700XT কেই লঞ্চ করবে AMD। অর্থাৎ Non XT ভ্যারিয়েন্টটি সেদিন লঞ্চ হচ্ছে না।

Launch হয়ে গেলো RTX 3060:

এই সংকটময় মুহুর্তে গতকাল লঞ্চ হয়ে গেলো বহুল আলোচিত ,প্রতিক্ষিত RTX 3060। ১২ গিগাবাইট মেমোরি কনফিগ এর এই মিড রেঞ্জ RTX কার্ড এর রিভিউ রয়েছে আমাদের চ্যানেলে। দেখে নিতে পারেন।পড়তে পারেন আর্টিকেল ও।

- Advertisement -

RTX 3060 REVIEW(article)

রিলিজের আগেই বিভিন্ন অনলাইন সাইটে এই কার্ড এর বিভিন্ন AIB Model দেখতে পাওয়া গিয়েছে আকাশছোঁয়া দামে। ১০০০ ডলার পর্যন্ত দাম দেখা গিয়েছে।

এনভিডিয়া যদিও দাবী করেছে যে এই কার্ড এর ড্রাইভার মাইনিং এর পারফর্মেন্স অনেক লিমিট করে দিবে, অর্ধেক কমিয়ে দিবে যাতে মাইনারদের চোখ এই কার্ডের উপর না আসে এবং গেমাররা কার্ড কিনতে পারে। যদিও এই পরিকল্পনা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই, সফটওয়্যার ভিত্তিক হওয়ায় এর কার্যকারিতা নিয়েও রয়েছে অনেক প্রশ্ন। একই সাথে মাইনিং জিপিইউ লঞ্চের সিদ্ধান্ত ও ভবিষ্যতে সিলিকন ইন্ডাস্ট্রি এবং 2nd hand market এর জন্য ক্ষতিকর হতে পারে বলে অনেককেই আশঙ্কা প্রকাশ করতে দেখা গিয়েছে।  রিলিজের আগে যদিও আমরা জেনেছিলাম যে একটি Twin Fan Zotac মডেল এ অপেক্ষাকৃত কম Hashrate পাওয়া গিয়েছে।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here