21 C
Dhaka
Monday, December 6, 2021

এক নজরে Intel এর Arc-Alchemist জিপিইউ

- Advertisement -asus motherboards

Discrete গ্রাফিক্স কার্ড এর ইন্ডাস্ট্রিতে ইন্টেল প্রবেশ করবে সে সম্পর্কে ২০২১ সাল জুড়েই আমরা বিভিন্ন তথ্য,লিক,Rumors দেখে আসছি। GPU এর সংখ্যা, Performance,board partners ,প্রাইস Range সহ নানান তথ্য বিভিন্ন সময়ে জানা গিয়েছে।  আজকের আর্টিকেলে সম্প্রতি Intel এর গ্রাফিক্স কার্ড সম্পর্কে যত লিকস,confirmed news,rumors রয়েছে সব তুলে ধরা হয়েছে।

ড্রাইভার ওভারক্লকিং টুলঃ

গেমারস ও ক্রিয়েটরসদের কথা বিবেচনা করে ইন্টেল তাদের GPU এর ড্রাইভার সফটওয়্যারেই একটি overclocking option যোগ করবে তা জানিয়েছেন ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট Roger Chandler। ধারণা করা হচ্ছে এই টুলটি অনেকটি AMD Radeon এর সফটওয়্যার টুলের মতই হবে। অর্থাৎ এটি দিয়ে ইউজাররা তাদের GPU এর Clocks,power settings ও ফ্যান কার্ভ এর সেটিংস গুলোতে পরিবর্তন আনতে পারবেন।

- Advertisement -

তিনি এটাও জানিয়েছেন যে তাদের ডেভেলপমেন্ট লিস্টে virtual camera with AI Assist ও recorded game highlights এর মত ফিচার রয়েছে।

সাপোর্ট থাকবে Ray Tracing এরঃ

ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট আরো উল্লেখ করেছেন যে ইন্টেলের গ্রাফিক্স কার্ডে থাকবে ডেডিকেটেড Ray Tracing Unit । প্রতিটি রেন্ডার স্লাইস চারটি Xe Coes এর সাথে চারটি Ray Tracing Unit কে যুক্ত করে DX ও Vulkan Based Ray Traced Image produce করবে।

মাইক্রোসফট এর সাথে DX12 Ultimate নিয়ে একসাথে কাজ করে আসছে ইন্টেল। শুধুই Ray Tracing ই নয়, variable rate shading tier 2 এর মাধ্যমে পারফর্মেন্স বুস্টিং ও mesh shading দিয়ে অসাধারণ Geometric details produce করতেও সক্ষম হবে Intel এর GPU.

named ArC Alchemist:

- Advertisement -

Xe-HPG গেমিং আর্কিটেকচারের গ্রাফিক্স কার্ডের কোডনেম ও রিভিল হয়েছে। ইন্টেলের এই প্রথম জেনারেশনের কোডনেম দেওয়া হয়েছে Alchemist। এটি একটি ফ্যান্টাসি ক্যারেক্টার, যে কি না ধাতু জাতীয় পদার্থকে Gold এর মত দামী পদার্থে রুপান্তর করে। এই ক্যারেক্টারটি Dungeons and Dragons ও Final Fantasy world এ পরিচিত।

একই সাথে পরবর্তী জেনারেশন গুলোর কোডনেম ও ছবিও রিভিল হয়েছে। Battlemage, Celestial ও  Druid হচ্ছে ইন্টেলের পরবর্তী জেনারেশনসমূহের GPU লাইনআপ এর কোডনেম।

- Advertisement -

Geekbench এ লিস্টেডঃ

ইন্টেলের 11800H প্রসেসর ও Arc GPU যুক্ত একটি ল্যাপটপ Geekbench এ লিস্টেড হয়েছিল। সেই GPU টি একটি 512-EU (Execution units) মডেল। Geekbench report অনুযায়ী এই GPU টি 1.8 Ghz স্পিডে রান করছে।

আগেও অবশ্য 128 EU ও 256 EU এর দুটি ভার্সন সম্পর্কে নিউজ লিক হয়েছিল। চার গিগাবাইট  এর GDDR6 মেমোরি ও GTX 1050 এর মত স্কোর পাওয়া গিয়েছিল একটি মডেলের।

এখন পর্যন্ত যতদুর জানা গিয়েছে ইন্টেলের SKU গুলোর মধ্যে সর্বোচ্চ ১৬ গিগাবাইট পর্যন্ত ভিডিও মেমোরি থাকতে পারে।

প্রাইস রেঞ্জঃ

একটি লিকড স্লাইড থেকে ধারণা পাওয়া যাচ্ছে ইন্টেলের ARC জিপিইউ গুলো কোন রেঞ্জে আসতে পারে ও সেগুলো AMD,NVIDIA এর কোন কোন মডেলের সমান বা কাছাকাছি পারফর্মেন্স দিতে পারে। অর্থাৎ এ থেকে প্রাইস রেঞ্জ সম্পর্কেও ধারণা পাওয়া যাচ্ছে।

লিকড স্লাইডটিতে AMD ও NVIDIA এর বিভিন্ন সেগমেন্টের GPU এর নাম এর তালিকা রয়েছে ও সেগুলোর বিপরীতে Intel এর কি GPU আসবে তা লেখা রয়েছে। স্লাইডটি লক্ষ করলে দেখা যাচ্ছে হায়ার এন্ড লাইনআপে Intel 300-500 ডলার রেঞ্জ কে টার্গেট করবে যেটির TDP হতে পারে ১৭৫-২২৫ ওয়াট। এই রেঞ্জে NVIDIA এর 3060,3060 ti ও 3070 রয়েছে ও AMD এর 6600XT,6700XT রয়েছে।

আবার আরেকটি SKU এর কথা বলা হয়েছে যেটি ১০০-২০০ ডলার রেঞ্জে আসবে ও তার TDP হবে মাত্র 75W।

কমপক্ষে ৩টি বোর্ড পার্টনার অংশ নেবে Launch এ।

বোর্ড পার্টনার সম্পর্কেও একটি তথ্য পাওয়া গিয়েছে যদিও সেটার ভালো কোনো সোর্স পাওয়া যায়নি। MyDrivers and ZOL এর মতে Gigabyte, Asus,MSI এর মত বড় ৩টি ব্রান্ড কাজ করবে Intel DG2 GPU লঞ্চে।

আসুস ইতিমধ্যেই DG1 GPU লঞ্চ করেছে। এ থেকে বোঝা যায় তারা ইন্টেলের সাথে গ্রাফিক্স সলুশন নিয়ে কাজ করছে, MyDrivers এর নিজস্ব সোর্সের ভাষ্যমতে MSI ও কাজ করছে ইন্টেলের সাথে।

২টি SKU ও ৩টি গ্রাফিক্স কার্ড?

Moors Law is Dead বেশ অনেকদিন ধরেই Intel GPU সম্পর্কে বিভিন্ন তথ্য রিভিল করে আসছে। তার মতে ২টি SKU থেকে কমপক্ষে ৩টি গ্রাফিক্স কার্ড লঞ্চ করবে ইন্টেল। সবথেকে হায়ার মডেলটি DG2-512EU GPU ফিচার করবে ও পারফর্মেন্স RTX 3070-3070 ti এর কাছাকাছি হতে পারে (যদিও অন্য সোর্সের মতে তা 3060 ti এর আশেপাশে হবে)। 512EU এর মডেলটি Full die ইউটিলাইজ করবে। এই GPU টির die size হবে 396 mm² (AMD NAVI 22 থেকে বড়)। এর মেমোরি ক্যাপাসিটি হতে পারে ১৬ গিগাবাইট।

384EU মডেলটি 512EU এর Cutdown ভার্সন হবে ও মেমোরি ক্যাপাসিটি হবে ৮ গিগাবাইট । আরেকটি SKU হবে DG2-128EU যেটি GTX 1650 এর মত পারফর্মেন্স অফার করবে।

 

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here