31 C
Dhaka
Wednesday, April 14, 2021

লিক হলো Intel এর গ্রাফিক্স কার্ড Specs

- Advertisement -asus motherboards

বেশ অনেক মাস ধরেই বিভিন্ন সময়ে ইন্টেলের Discrete GPU সম্পর্কে টুকটাক তথ্য বের হয়ে আসছিল। তবে এবার ইন্টেলের অফিশিয়াল ওয়েবসাইট এর ডকুমেন্টেশন থেকে লিক হয়ে গিয়েছে বেশ কয়েকটি GPU এর স্পেকস ,memory capacity সহ খুঁটিনাটি বিভিন্ন তথ্য।

অফিশিয়াল Repository website এ লিস্টেড Details: 

ইন্টেল তাদের অফিশিয়াল Repository  ওয়েবসাইটে DG2 GPU এর Details আপডেট করেছে। যদিও পেজগুলো আপাতত public access এর আওতায় নেই, অর্থাৎ Intel এর অনুমোদিত বিশেষ কিছু OEM,Partners ছাড়া সাধারণ মানুষ ঐ পেজগুলো এক্সেস করতে পারবে না। যদিও ফাইলগুলো searchable হওয়ায় বেশ কিছু গুরুত্বপুর্ণ information ইন্টারনেটে সয়লাব হয়ে গিয়েছে।

3 variants of Intel DG2:

- Advertisement -

ইন্টেলের DG2 লঞ্চ হবে ৩টি ভ্যারিয়েন্ট এ, 512 EU, 384 EU, and 128 EU (EU বলতে এখানে Number of Execution Units বোঝানো হচ্ছে যেটি Intel Graphics এর Basic Unit)। ৮ টি shading unit feature করলে জিপিইউ গুলোর মধ্যে highest variant টিতে (DG2-512EU)  4096টি cores থাকতে পারে।

DG2-512EU এ সকেট হিসেবে BGA2660 socket থাকবে , অন্যদিকে DG2-128EU এর ক্ষেত্রে BGA1379 socket এর প্রয়োজন হবে।

5 Mobile GPUs: 

- Advertisement -

লিক হওয়া ডাটা থেকে ল্যাপটপ জিপিইউ সম্পর্কেও তথ্য পাওয়া গিয়েছে। ৫টি SKU থাকবে সে বিষয়ে জানা গেলেও সেগুলোর কোনো detailed information পাওয়া যায়নি। তবে সেগুলো 96 EU থেকে শুরু করে 512 EU এর ভ্যারিয়েন্ট পর্যন্ত হতে পারে।

SKU1 512 EU এর ,SKU2 384 EU এর ,এভাবে বাকি ভ্যারিয়েন্টগুলো যথাক্রমে 256,128,92 EUs এর সাথে আসবে।

Up to 16 GB Memory Capacity:? 

- Advertisement -

এই লিক থেকে মেমোরি কনফিগারেশন সম্পর্কেও তথ্য পাওয়া গিয়েছে। RTX 3080 ল্যাপটপ ভ্যারিয়েন্ট এর মত ১৫০ ওয়াট টিডিপির সাথে 16 গিগাবাইট পর্যন্ত মেমোরি ক্যাপাসিটির সাথে আসবে জিপিইউগুলো।

Memory Speed and type: 

জিপিইউগুলোতে 14GBps-18GBps স্পিডের GDDR6 মেমোরি থাকবে।

11th Gen Core Tiger Lake-H  এর সাথেই DG2 মার্কেটে প্রবেশ করবে বলে কনফার্ম করেছে Intel। অর্থাৎ বছরের দ্বিতীয়ার্ধে আমরা এই জিপিইউগুলোকে বাজারে পাব আশা করা যায়। GPU গুলো Alder Lake-P সিরিজের জন্য ও ইন্টেল বাজারে ছাড়বে।

দ্বিগুণ দামে লঞ্চ হতে যাচ্ছে GTX 1050 Ti? 

Seious Sam 4: বাংলা রিভিউ 

আসছে Core i3 10th Gen Refreshed 

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here