31 C
Dhaka
Sunday, May 16, 2021

Intel Xe-HPG 16 GB: RTX 3070 এর মত পারফর্মেন্স?

- Advertisement -asus motherboards

এর আগেও আমরা আপনাদের জানিয়েছিলাম ইন্টেলের বহুল আলোচিত Discrete GPU সম্পর্কে। এবার Latest Leak এর মাধ্যমে এর ছবির পাশাপাশি  বেঞ্চমার্ক এর মাধ্যমে বেশ কিছু আশাজাগানিয়া তথ্য বের হয়ে এসেছে। এগুলো সত্য হলে হয়তো GPU Industry তে Green টিম ও Red টিমের পাশাপাশি আমরা Blue টিমকেও সমানতালে পাল্লা দিতে দেখতে পাবো খুবই তাড়াতাড়ি।

Packed with 16GB GDDR6?

আপনারা যারা Intel GPU Lineup সম্পর্কে আমাদের বিগত আর্টিকেলটি পড়েছেন তারা আগে থেকেই জানেন যে ইন্টেলের এই লাইনআপের মেমোরি কনফিগারেশন কিরকম হতে পারে। 14GBps-18GBps রেঞ্জে ৪ থেকে ১৬ জিবি ক্যাপাসিটির মেমোরি থাকবে বলা জানা গিয়েছিল। লেটেস্ট লিক, যেটি Moors Law is Dead এর মাধ্যমে বের হয়ে এসেছে, সেখানেও বলা হচ্ছে যে Xe-HPG এর মেমোরি থাকবে 16GB GDDR6 (with 256-bit bus interface) । Tom এর মতে এই লাইনআপ এর Top Model টির TDP থাকবে 275W এর মধ্যে।

- Advertisement -

GPU টির EU( Execution Units) থাকবে 512 টি( এই লিকটিও আমাদের আগের আর্টিকেলের সাথে মিলে যায়, সেখানেও আমরা জানিয়েছিলাম যে এই লাইনআপ এ 92 থেকে upto 512 EU এর GPU থাকবে)। GPUটির Clock Speed হতে পারে 2.2 Ghz।

WCCFTECH এর নিচের টেবিলটি থেকে সম্ভাব্য ভ্যারিয়েন্টগুলোর ‘প্রত্যাশিত’ স্পেকস দেখে নিনঃ

- Advertisement -

RTX 3070 Ti(!!!) এর মত পারফর্মেন্স? 

এই Leak এর সবথেকে আলোচিত বিষয়ই হচ্ছে এটি। Moors Law এর মতে এই লাইনআপ এর Top Variant এর পারফর্মেন্স হতে পারে RTX 3070 ও RTX 3080 এর মাঝামাঝি।সেজন্য  তার মতে এই GPU টিকে অনেকটা RTX 3070 Ti এর মত বিবেচনা করা যেতে পারে। (TimeSpy এর স্কোর এর রেঞ্জ RTX 2080 এবং 3090 এর মধ্যে)

Moor’s Law এর মতে ইন্টেল এই GPU লাইনআপ এর জন্য একটি high quality software নিয়েও কাজ করছে।

থাকতে পারে DLSS ও

- Advertisement -

NVIDIA এর DLSS এর মত টেকনোলজি সাপোর্ট করবে ইন্টেলের গ্রাফিক্স কার্ড। internally এর নাম দেওয়া হয়েছে XeSS।

লঞ্চ হতে এখনো অনেক দেরি?  

বছরের ৪র্থ ভাগের আগে অর্থাৎ Q4 এর আগে এই GPU রেডি হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। AIB Partners রাও নাকি খুব বেশি জানে না Xe Lineup টি সম্পর্কে। 512 EU মডেলের পরে একটি 128EU এর মডেল আসতে পারে (পুর্বের আর্টিকেলেও উল্লেখ ছিল 512EU, 128,92,256EU এর  সম্পর্কে)।

মিডরেঞ্জের কার্ডগুলো ২০০-৩০০ ডলারের রেঞ্জে অর্থাৎ আমাদের দেশে ২২-৩৫ হাজার (সামান্য কম বেশি হতে পারে) এর মধ্যেই থাকতে পারে (যদিও top models গুলো সম্পর্কে জানা যায়নি)।

ইতিমধ্যেই first-look leaked?

একই ভিডিওতে আমরা এই GPU এর বেশ কিছু sneak peak ও পেয়ে গিয়েছি।সেখান থেকেই দেখা যাচ্ছে যে কার্ডটিতে রয়েছে 8+6 পিন কানেক্টর।ছবিতে আমরা দেখতে পাচ্ছি  একটি Dual Slot size এর কার্ড যেটি কিনা দুটি 9blades এর  ফ্যান বিশিষ্ট।  ভিডিওটিতে একটি অদ্ভুতদর্শী একটি কার্ডের ডিজাইন ও দেখতে পাওয়া গিয়েছে।

বিস্তারিতঃtweaktown

পুরাতন  Tech enthusiast, PC Builder রা জানেন বা হয়তো মনে আছে যে ২০১৭-১৮ জুড়েও এরকম একই ধরণের crisis ছিল জিপিইউ মার্কেটে। নিচের আর্টিকেলে  তথ্য উপাত্ত, পরিসংখ্যান দিয়ে ২০১৭ ও ২০২১ এর দুটি পরিস্থিতির তুলনা করার চেষ্টা করবো ও বোঝার চেষ্টা করবো যে কোন সময়টিতে বেশি খারাপ ছিল GPU Industry এর অবস্থা।

২০১৭ vs 2021: জিপিইউ মার্কেটের একাল সেকাল

দ্বিগুণ দামে লঞ্চ হতে যাচ্ছে GTX 1050 Ti? 

Seious Sam 4: বাংলা রিভিউ 

আসছে Core i3 10th Gen Refreshed 

 

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here