29 C
Dhaka
Wednesday, June 16, 2021

Intel এর GPU: আসছে খুবই শীঘ্রই!! বোর্ড ডায়াগ্রাম লিক

- Advertisement -asus motherboards

ইন্টেলের Discrete GPU নিয়ে কানাঘুষা চলছে অনেক দিন ধরেই। আমরা এর আগেও আপনাদের বিভিন্ন সময়ে বিভিন্ন আর্টিকেলে নতুন সব তথ্য তুলে ধরেছি। সম্প্রতি নতুন ইঙ্গিত পাওয়া গিয়েছে যে খুবই শীঘ্রই আত্মপ্রকাশ করতে পারে ইন্টেলের গ্রাফিক্স কার্ড। ও হ্যাঁ, লিক হয়েছে মোবাইল ভ্যারিয়েন্ট এর বোর্ড ডায়াগ্রাম ও!

Intel DG2 ‘right around the corner’

সম্প্রতি ইন্টেলের একজন গেম ডেভেলপার রিলেশনস ইঞ্জিনিয়ার একটি টুইটের মাধ্যমে ইন্টেলে একই পদ এর জন্য একটি জব অফার পোস্ট করেন। অর্থাৎ ইন্টেল গেম ডেভেলপার রিলেশনস ইঞ্জিনিয়ার পদে আরো লোক খুজছে। সেখানে লেখা ছিল “Come work with us at Intel! DG2 is right around the corner, it’s about to get exciting.”

- Advertisement -

অর্থাৎ বোঝা যাচ্ছে যে Intel এর DG2 গ্রাফিক্স কার্ডটির লঞ্চ/এনাউন্সমেন্ট খুব বেশি দূরে নয় এবং প্রোজেক্টটি মোটামুটি এমন অবস্থায় রয়েছে যেখানে গেম ডেভেলপার্স দের সাথে বিভিন্ন রকমের কাজ, বিভিন্ন প্রযুক্তি,ড্রাইভার অপ্টিমাইজেশন, collaboration, স্পন্সরশীপ, বিভিন্ন নতুন টেকনোলজির ইমপ্লিমেন্ট,performance issues এই ধরণের কাজের সময় বা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রথম থেকেই ইন্টেল গ্রাফিক্স কার্ড ইন্ডাস্ট্রিতে গেমারদের জন্য ভালো একটি অপশন হিসেবে প্রতিষ্ঠিত হতে চায় সেটির ও গুরুত্বপুর্ণ অংশ হতে পারে এই জব অফার।

এখন পর্যন্ত DG2 সম্পর্কে যা যা জানা গিয়েছে তা হলো এটির ৫টি SKU থাকবে, 96 থেকে 512 পর্যন্ত। এটি ২০২১ সালেই লঞ্চ হবে। ৪ থেকে ১৬ গিগাবাইট পর্যন্ত GDDR6 মেমোরি ক্যাপাসিটিতে লঞ্চ হবে। এগুলোর মেমোরি  ইন্টারফেস হবে ৬৪ থেকে ২৫৬ বিট পর্যন্ত।

Intel Laptop GPU এর বোর্ড ডায়াগ্রাম লিকঃ 

- Advertisement -

সোর্সঃ Igor’sLAB

Igorslab প্রকাশ করেছে একটি DG2 Based বোর্ড ডিজাইন। বোর্ডটিতে DG2(128 EU) এর সাথে ইন্টেলের Intel Tiger Lake-H প্রসেসর ও রয়েছে। বোর্ডটিতে ৬টি মেমোরি মডিউল থাকলেও তার মধ্যে মাত্র দুটি ছিল গ্রাফিক্স কার্ডের সাথে কানেক্টেড। সেক্ষেত্রে অতিরিক্ত ৪টি মেমোরি মডিউল সিস্টেম মেমোরি হওয়ার কথা।

পুর্বে অবশ্য DG2-384EU এর বোর্ড ডায়াগ্রাম ও লিক হয়েছিল।

থাকতে পারে DP2.0? ও Gen4 এর সাপোর্ট? 

- Advertisement -

সোর্সঃ Igor’sLAB

অন্য একটি ডায়াগ্রাম থেকে কিছু চমকপ্রদ তথ্যের দিকে ইঙ্গিত পাওয়া গিয়েছে যেমন DG2 তে থাকতে পারে Displayport 2.0 ,সেক্ষেত্রে ইন্টেলের DG2 গ্রাফিক্স কার্ডই হবে ইন্ডাস্ট্রিতে Displayport 2.0 যুক্ত প্রথম গ্রাফিক্স কার্ড। যদিও এই ডায়াগ্রাম অনুসারে দেখা যাবে না HDMI 2.1 পোর্টের যেটি কি না অনেকটাই বিস্ময়কর। থাকতে পারে ১২ লেনের PCIe Gen4 এর সাপোর্ট ও।

সোর্সঃmoore’s law is dead

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here