28 C
Dhaka
Sunday, September 19, 2021

২০২২ এর শেষে আসছে RTX 40 সিরিজ?

- Advertisement -asus motherboards

RTX 30 সিরিজ লঞ্চ হয়েছে গত বছর। স্ক্যালপার,মাইনারদের দৌড়াত্ম আর চিপ শর্টেজ, সব মিলিয়ে দক্ষিণ এশিয়ার পিসি ইউজারদের মধ্যে বেশিরভাগই ৩০ সিরিজকে উপভোগ করতে পারার আগেই বিভিন্ন সাইট ও ফোরামে NVIDIA এর নেক্সট জেন RTX 40 সিরিজ সম্পর্কেও বিভিন্ন তথ্য আসতে শুরু করেছে। জানা যাচ্ছে যে আগামী বছরের শেষদিকে আত্মপ্রকাশ করবে RTX 40 সিরিজের গ্রাফিক্স কার্ড।

ডিজাইন Finalized হয়ে গিয়েছে?

গত কয়েক সপ্তাহ যাবত NVIDIA এর Next Gen GPU সিরিজ সম্পর্কে ইনফরমেশন বের হয়ে আসছে। যেমন, Greymon এর মতে ADA Lovelace কোডনেমের আর্কিটেকচারটিই হতে যাচ্ছে এনভিডিয়ার নেক্সট জেন GPU। এবং ADA Lovelace এর  প্রোজেক্ট প্লান সম্পুর্ণ চুড়ান্ত হয়ে গিয়েছে ও পরবর্তীতে তেমন কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেও দাবী এই Leaker এর।

- Advertisement -

সেক্ষেত্রে স্পেসিফিকেশনেও সেরকম কোনো পরিবর্তন আসবে না বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ যে সমস্ত তথ্য লিক হয়ে এসেছে সেগুলোই মোটামুটি চুড়ান্ত।

TSMC এর 5nm Node ব্যবহ্বত হবে?

Greymon আরো জানান যে ADA Lovelace আর্কিটেকচার TSMC এর 5nm টেকনোলজির উপর বিল্ড করা হবে।যদিও সেটা N5 নাকি N5P তা নিয়ে নিশ্চিতভাবে কোনো তথ্য এই লিকার দিতে পারেন নি।

এনভিডিয়ার SoC তেও ব্যবহ্বত হতে পারে Ada Lovelace:

- Advertisement -

Moore’s Law is Dead এর মতে শুধুই Discrete GPU হিসেবে নয় বরং Ada Lovelace SoC হিসেবেও ব্যবহার করবে এনভিডিয়া। এক্ষেত্রে Self Driving Car সহ অন্যন্য এনভিডিয়া ডিভাইসে System on Chip হিসেবে দেখা যেতে পারে Ada Lovelace কে।

এটা বলাই যায় যে এনভিডিয়ার এই 40 সিরিজ কম্পিট করবে AMD এর পরবর্তী RDNA3 বা 7000 সিরিজের সাথে। এদিকে AMD এর RDNA3 নিয়েও টুকটাক খবর আসতে শুরু করেছে। সবথেকে বড় খবর হলো 7000 বা RDNA3 তে AMD মনোলিথিক এর পরিবর্তে  MCM বা ডুয়াল ডাই ডিজাইন ব্যবহার করবে। RDNA2 এর থেকে ২ গুন cores,shading units দেখতে পাওয়া যেতে পারে সেখানে। আরো একটি অদ্ভুত তথ্য হচ্ছে সেখানে থাকবে না কোনো “Computing units”। মুলত ভিন্ন ভাবে ভিন্ন নামে introduced করা হতে পারে বা ভিন্ন কিছু দিয়ে replace করা হতে পারে Computing units কে। এনভিডিয়ার মত এখানেও ব্যবহ্বত হবে 5Nm নোড।

নিনটেন্ডো সুইচে ADA Lovelace?

- Advertisement -

আগে থেকেই একটি খবর প্রকাশিত হয়েছিল জনপ্রিয় এনভিডিয়া লিকার KopitaKimi সহ অন্যন্য লিকার এর পক্ষ থেকে যে নিনটেন্ডো এর নেক্সট জেন সুইচ কনসোলে ব্যবহ্বত হবে ADA Lovelace। এই বছরেরই সেপ্টেম্বরে লঞ্চ হবে এরকম একটি গুজব ইন্টারনেটে মজুদ রয়েছে। অর্থাৎ কয়েক মাস পরেই আসতে যাওয়া নিনটেন্ডোর এই নতুন কনসোলে SoC হিসেবে Nvidia Next ও GPU হিসেবে Ada Lovelace কে দেখতে পাওয়া যাবে। সেক্ষেত্রে এটাও মোটামুটি নিশ্চিত যে সুইচ ইউজাররা এই কনসোলে Ray Tracing,DLSS এর মত ফিচার উপভোগ করতে পারবেন।

উল্লেখ্য, নিনটেন্ডোর বর্তমান সুইচ কনসোলে এনভিডিয়ার Tegra X1 SoC রয়েছে ও NVIDIA Maxwell 256 CUDA GPU রয়েছে।

আসছে ২০২২ সালের শেষে?

মোটামুটি সব লিকারের মতেই ২০২২ সালের শেষ দিকে লঞ্চ হবে এনভিডিয়ার RTX 40 সিরিজ। এনভিডিয়া সাধারণত ২ বছরের যে গ্যাপ রাখে তা হয়তো এবারেও দেখতে পাওয়া যাবে। মোটামুটি এটা নিশ্চিত যে আগামী বছরের ২য় কোয়ার্টারের আগে দেখা মিলছে না 40 সিরিজের।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here