32 C
Dhaka
Thursday, August 11, 2022

NVIDIA লঞ্চ করলো এন্ট্রি লেভেল GPU GTX 1630 [Don’t Buy]

- Advertisement -

দফায় দফায় রিলিজ ডেট পরিবর্তন করার পর অবশেষে NVIDIA লঞ্চ করেছে তাদের GTX 16 সিরিজের সবথেকে Lowest Tier এর গ্রাফিক্স কার্ড GTX 1630। এটি একটি এন্ট্রি লেভেল এর ১৫০~ ডলার বাজেট রেঞ্জের জিপিইউ। এই জিপিইউটিকে ঘিরে অনেক বাজেট বিল্ডারদেরই নানান রকমের প্রশ্ন ও আগ্রহ দেখতে পেয়েছি। সেগুলোর উত্তর দেওয়ার পাশাপাশি GPU টি কেন কেনা উচিত হবে না, কি কি কারণে Avoid করা উচিত তাও জানানোর চেষ্টা করা হয়েছে আজকের লেখায়।

 

GTX 1630 এর স্পেসিফিকেশন ও সাধারণ তথ্যাবলিঃ

- Advertisement -

GTX 1650 হলো এনভিডিয়ার Turing আর্কিটেকচার বেজড GTX 16 সিরিজের সর্বশেষ গ্রাফিক্স কার্ড যার Cuda Cores এর সংখ্যা ৫১২, বুস্ট ক্লক স্পিড 1785 MHz (রেফারেন্স মডেল), রয়েছে চার গিগাবাইট এর GDDR6 মেমোরি যার বাস ৬৪ বিট, ব্যান্ডউইডথ ৯৬ গিগাবাইট/সেকেন্ড  ও মেমোরি ক্লক স্পিড ১২গিগাবাইট/সেকেন্ড।

এটি একটি PCIe3 based card যার allocated maximum lanes এর সংখ্যা ১৬টি। এন্ট্রি লেভেল জিপিইউ হওয়ায় স্বাভাবিকভাবেই এর TDP বেশ কম, মাত্র ৭৫ ওয়াট , এর জন্য ৩০০ ওয়াট এর পাওয়ার সাপ্লাই রেকমেন্ড করেছে এনভিডিয়া।

GTX 1630 এর দাম কত?? বাংলাদেশে কত দামে পাওয়া যেতে পারে??

GTX 1630 এর অফিশিয়াল MSRP যে কত তা নিয়ে রয়েছে ধোঁয়াশা কারণ একদিকে নির্দিষ্ট কোনো দাম NVIDIA উল্লেখ করেনি তেমনি বিভিন্ন AIB পার্টনারদের custom মডেলগুলোর দাম ভিন্ন ভিন্ন দেখা যাচ্ছে। যেমন Colorful তাদের সাইটে এর দাম লিখেছে ১৭০ ডলার, অন্যদিকে EVGA এর লিস্টে এর দাম দেখা গিয়েছে ২০০ ডলার।

- Advertisement -

অর্থাৎ মোটামুটি ১৬০-২০০ ডলারের মধ্যেই ঘোরাফেরা করছে এই গ্রাফিক্স কার্ডটির দাম। সেক্ষেত্রে আমাদের দেশেও হয়তো এর দাম 18-20 হাজার বা এর কিছুটা বেশি হবে।

GTX 1630 এর সাথে GTX 1650 ও 1050 Ti এর তুলনাঃ

যেহেতু এই ৩টি GPU এর দাম প্রায় একই রকম, এদের মধ্যে স্পেসিফিকেশন এর তুলনা করাটা একেবারেই অযৌক্তিক হবে না বলেই মনে হয়।

- Advertisement -

এখান থেকে দেখা যাচ্ছে যে এই ৩টি GPU এর মধ্যে Pascal বেজড 1050 Ti এর ও Cuda cores এর সংখ্যা GTX 1630 এর থেকে বেশি। একই আর্কিটেকচারে তৈরী GTX 1650 এর ও কুডা কোর এর সংখ্যার পাশাপাশি মেমোরি বাস,ব্যান্ডউইডথ ও এই GTX 1630 এর থেকে বেশি। ( প্রকৃতপক্ষে দ্বিগুণ )

GTX 1050 Ti একটি পুরাতন GPU হওয়া সত্বেও এর মেমোরি ব্যান্ডউইডথ ও বাস বেশি। দামের ও যদি তুলনা করি সেক্ষেত্রেও দেখা যাচ্ছে পুর্বের দুটি GPU এর থেকে এর দাম ২০-৩০ ডলার বেশি (কমপক্ষে)।

কেন GTX 1630 কেনা উচিত হবে না? কারণ ১ঃ

প্রথমত স্পেসিফিকেশন এর দিক দিয়ে GTX 1650 তো দূরে থাক,GTX 1050 ti এর থেকেও প্রায় সব দিক দিয়েই পিছিয়ে আছে এটি। অত্যন্ত কম মেমোরি ব্যান্ডউইডথ, ছোট ইন্টারফেস এর পাশাপাশি Cuda cores এর সংখ্যা ও একেবারেই কম এখানে।

GTX 1650 এর তুলনায় যদি এটি ডাউনগ্রেড হয় ও (তা যদি মেনেও নেওয়া হয়), কিন্ত GTX 1050 Ti এর থেকে এর স্পেসিফিকেশন কম হওয়ার কোনোই কারণ নেই ও যুক্তি নেই ।

কারণ ২: দাম

স্পেসিফিকেশন এর বিপরীতে GTX 1630 এর দাম ও অতিরিক্ত মনে হয়েছে। আমরা যদি নামের দিকেও লক্ষ করি ,তাহলেও GTX 1650 এর ১৫০ ডলার দামের বিপরীতে GTX 1630 এর দাম ১১৫ বা সর্বোচ্চ ১২৫ ডলারের বেশি হওয়ার কোনোই যুক্তি থাকে না।সেখানে এই GPU টির দাম ১৭০ ডলার+ ।

এমনকি GTX 1050 Ti এর থেকেও এই দামটি বেশি।

সবথেকে বড় কারণ: Performance

সবকিছুই মেনে নেওয়া যেত যদি পারফর্মেন্স সেকশন,যেটিই সব কিছুর উপরে মুখ্য হয়ে দাঁড়ায়, সেটি ঠিকঠাক থাকতো। তবে স্পেসিফিকেশন কে জাস্টিফাই করে GTX 1630 এখানেও মুখ থুবড়ে পরছে। স্বাভাবিকভাবেই অত্যন্ত কম মেমোরি স্পিড,ব্যান্ডউইডথ,বাস ও ইন্টারফেস এর পাশাপাশি কম সংখ্যক কুডা কোর এর কারণে মডার্ন গেম গুলোতে এর অবস্থা যাচ্ছেতাই।এটি GTX 1650 থেকে অনেক পিছিয়ে আছে ও AMD এর RX 6400 থেকেও পিছিয়ে আছে ভালো ভাবে। মোটামুটি এই জিপিইউটি GTX 1050 Ti এর সমান পারফর্ম করছে।নিচের কিছু গ্রাফ দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। এমনকি কিছু কিছু গেমে GTX 1050 Ti থেকেও পিছিয়ে যাচ্ছে এটি।

 

আমাদের মতঃ

স্পেসিফিকেশন ও পারফর্মেন্স এর বিবেচনায় এই গ্রাফিক্স কার্ডের দাম একেবারেই অযৌক্তিক ও অতিরিক্ত বেশি মনে হয়েছে আমাদের কাছে। এটি কেনার কোনোই দরকার নেই। এই জিপিইউটির অফিশিয়াল MSRP হওয়া উচিত ছিল ৯০-১০০ ডলার। ১৬-২০ হাজার টাকায় এই জিপিইউ ২০২২ সালে এসে কেনার একেবারেই মানে নেই কারণ এই জিপিইউটি এই ধরনের দামে একদমই justified নয় ও ভ্যালু ফর মানি নয়। কেননা এই GPU টি দিয়ে ক্রেতা কোনো কাজ ই ঠিক করে করতে পারবেন না, নতুন পুরাতন AAA গেমগুলো তে তো অনেক অনেক কম ফ্রেমরেট পাওয়া যাবে পাশাপাশি অনলাইন এর গেম গুলোও খুব একটা ভালো চলবে না । সব মিলিয়ে ভালো এক্সপেরিয়েন্স পাওয়া যাবে না।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here