28 C
Dhaka
Friday, September 23, 2022

NVIDIA লঞ্চ করলো RTX 3050

- Advertisement -

২৫০ ডলারের প্রাইসপয়েন্টটা অনেক বছর ধরে একপ্রকার ফাঁকাই রয়ে গিয়েছিল। মাঝে বিশ্বব্যাপী গ্রাফিক্স কার্ডের শর্টেজ ও দাম বৃদ্ধির মধ্যে ব্রান্ডগুলো হাই বাজেটে একের পর এক নতুন জেনারেশনের জিপিইউ লঞ্চ করলেও ২০০-২৫০ ডলারের প্রাইসরেঞ্জটির জন্য ছিল না কিছুই। তবে খুশির সংবাদ হচ্ছে NVIDIA লঞ্চ করেছে তাদের RTX 30 সিরিজের আরো একটি কার্ড। CES 2022 তে অফিশিয়ালি এনাউন্সড হয়েছে ২৫০ ডলারের RTX 3050।

8GB GDDR6 মেমোরির সাথে ২৫৬০টি কুডা কোরঃ

- Advertisement -

কার্ডটির বেসিক স্পেসিফিকেশন মোটামুটি এরকমঃ

আট গিগাবাইট এর মেমোরির ব্যান্ডউইডথ 224GB/s, 1.552 Ghz base clock ও 1.822 boost clock. 9 Shader TFLOPS,18 RT TFLOPS and 73 Tensor TFLOPS

 

- Advertisement -

ইতিমধ্যেই বোর্ড পার্টনাররা অফিশিয়ালি বেশ কিছু মডেল লঞ্চ করে ফেলেছে যেমন Colorful,Palit. কালারফুল লঞ্চ করেছে ৩টি মডেল, RTX 3050 Ultra W, RTX 3050 NB EX, RTX 3050 Ultra W DUO। অত্যন্ত সুন্দর ২টি সাদা রঙয়ের কার্ডের পাশাপাশি ৩ নাম্বার মডেলের কালার থিম Red-black। iGame GeForce™ RTX 3050 Ultra W DUO ২ ফ্যানের কার্ড যা একটি 8 Pin PCIe কানেক্টর সাপোর্টেড।

পারফর্মেন্সঃ

- Advertisement -

এনভিডিয়ার অফিশিয়াল স্লাইডের পারফর্মেন্স গ্রাফ থেকে যা বোঝা যাচ্ছে তা হলো এনভিডিয়া মুলত GTX 1650 এর তুলনায় পারফর্মেন্স এর আপলিফটই হাইলাইট করার চেষ্টা করেছে। GTX 1650 এর থেকে প্রায় ২ গুন এফপিএস দিতে দেখা যাচ্ছে এনভিডিয়ার অফিশিয়াল স্লাইডে। লেটেস্ট গেমগুলোতে  ম্যাক্সিমাম সেটিংসে RTX-ON 1080p 60FPS রেজুলেশন-ফ্রেমরেট কে টার্গেট করেই লঞ্চ করা হয়েছে এই GPU টি।  যদিও প্রকৃত অবস্থা 3rd party রিভিউ থেকেই বোঝা যাবে। কার্ডটির দাম নির্ধারিত হয়েছে ২৫০ ডলার।

কবে পাওয়া যাবে?

আড়াইশো ডলার দামের এই জিপিইউটি বাজারে এভেইলেবল হবে ২৭ই জানুয়ারি ,তথ্যটি আগের লিকটি যে সঠিক ছিল তারই প্রমাণ দেয় মাত্র। উল্লেখ্য, এই GPU টির থাকছে না কোনো ফাউন্ডারস এডিশন।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

3 COMMENTS

  1. বাংলাদেশে ৪০+ হাজারে ধরে রাখেন।এর কমে পাওয়া যাবে মনে হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here