28 C
Dhaka
Friday, September 23, 2022

Radeon RX 6500 XT :দেশের বাজারে এর অবস্থান, ভালো মন্দ,খুঁটিনাটি

- Advertisement -

Radeon RX 6500 XT লঞ্চ হওয়ার পর এটা নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি।বেশ কয়েক বছরে বাজেট রেঞ্জের নতুন GPU হওয়ায় 6500 XT কে নিয়ে আগ্রহ,হাইপ এমনিতেই বেশি ছিল, এই দুর্দিনে বাজেট রেঞ্জে একটি নতুন কার্ড আসছে এটি জেনেই অনেকে অনেক বেশি excited ছিলেন। লঞ্চের পর এর স্পেকস,price to performance ratio, performance নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি, সেজন্যই GPU মার্কেটে একটি রহস্যজনক/confusing বা বিতর্কিত একটি product হিসেবে জায়গা করে নিয়েছে কার্ডটি। সবকিছু দেখে শুনে অডিয়েন্স এর একটা বড় অংশ হয়ে গিয়েছেন খুবই কনফিউজড, সিদ্ধান্ত কোনটা নিবেন তা নিয়ে রয়েছেন অন্ধকারে।

আজ তাই আমরা আলোচনা করবো RX 6500 XT এর খুঁটিনাটি সবকিছু নিয়ে, দেশের বাজারে এটির অবস্থান, সেকেন্ড হ্যান্ড মার্কেট বিবেচনায় কার্ডটি কেনার যৌক্তিকতা, কার্ডটির মেজর কিছু ত্রুটি, পারফরম্যান্স ও পারফরম্যান্স হিসেবে দামের যৌক্তিকতা, স্পেকস বিশ্লেষণ,পূর্ববর্তী জেনারেশন ও একই প্রাইসরেঞ্জ এর অন্যান্য কার্ডের সাথে তুলনা, কারা কিনবেন, কারাই বা কিনবেন না Radeon  RX 6500 XT।

Disclaimer:

- Advertisement -

আজকের পোস্টে আমরা শুধুমাত্র RX 6500 XT ,এর পূর্ববর্তী জেনারেশন এর AMD কার্ড, 200 ডলারের আশেপাশের অন্যান্য কার্ডগুলো এর সাথেই তুলনা করবো। RTX 3050 কে হিসাবে আনা হবে না, প্রথমত MSRP এর পার্থক্য 50 ডলার তো আছেই, সাথে দেশের বাজারে দামের বিশাল গ্যাপ, 24 হাজারে 6500XT বিক্রি হচ্ছে ,অন্যদিকে RTX 3050 দেশের বাজারে 40-50 হাজার রেঞ্জে বিক্রি হচ্ছে ,তুলনাটা তাই এমনিতেই অযৌক্তিক।

স্পেকস:

আলোচনার সুবিধার্থে প্রথমেই Radeon RX 6500 XT এর স্পেসিফিকেশন এর দিকে একনজর চোখ বুলিয়ে নেওয়া যাক:
Compute Units:16 Ray Accelerators: 16 ROPs: 32 Stream Processors: 1024 Texture Units: 64 Transistor Count: 5.4B Process size: 6nm

- Advertisement -

Infinity Cache: 16 MB Memory Speed: 18 Gbps Max Memory Size: 4 GB

Memory Type: GDDR6 Memory Interface: 64-bit Memory Bandwidth: Up to 144 GB/s

Bus Interface: PCIe 4.0 x4 AVI1 Decoder:no

- Advertisement -

Vs previous gen

এবার এর ঠিক আগের জেনারেশন ও সিরিজ অর্থাৎ RDNA I , 5500 XT এর স্পেকস টাও আমরা একটু দেখে নিতে পারি।

Compute Units 22: ROPs: 32 Stream Processors: 1408 Transistor Count: 6.4 B Texture units: 88 process size: 7nm Memory Speed: 14 Gbps Max Memory Size: 8 GB Memory Type: GDDR6 Memory Bandwidth: Up to 224 GB/s Memory Interface: 128-bit Bus Interface: PCIe 4.0 x8

বেশ কিছু পার্থক্য লক্ষ করা যাচ্ছে, প্রায় একই MSRP ও একই সিরিজের নেক্সট জেনারেশন কার্ড হওয়া সত্ত্বেও RX 6500XT তে বেশ অনেকগুলো গুরুত্বপূর্ণ জায়গায় AMD উল্টোপথে হেঁটেছে, অর্থাৎ বেশ অনেকগুলো জায়গায় আমরা ডাউনগ্রেড লক্ষ করছি।

প্রথমত মেমোরি সাইজ।। ম্যাক্সিমাম মেমোরি সাইজ 5500xt তে ছিল 8 GB (4 GB ভ্যারিয়েন্ট ও ছিল)। সেখানে AMD 2022 সালে এসে এই কার্ডটিতে দিয়েছে মাত্র 4 গিগাবাইট মেমোরি। এরকম পেছনের দিকে যাওয়ার উদাহরণ রয়েছে আরো!!!

Computing Units: হাস্যকর ব্যাপার হচ্ছে RX 6500 xt তে 5500 XT এর তুলনায় computing units কমিয়ে দেওয়া হয়েছে। (16 vs 22)

Texture units: 5500 XT এর 64টি টেক্সচার ইউনিট সংখ্যা কমিয়ে তা অর্ধেকে নামিয়ে আনা হয়েছে radeon RX 6500 XT তে।

Transistor counts and Streaming processors:

ডাউনগ্রেড এর গল্প Texture Unit count এই শেষ নয়। AMD 6500 XT তে 5500 XT এর থেকে transistor এর সংখ্যা ও Streaming Processors এর সংখ্যা ও কমিয়েছে (5.4 billion vs 6.4 billion),(1024 vs 1408)

Memory interface and PCIe Interface

এতক্ষণ যেগুলো নিয়ে আলোচনা করা হলো সেগুলো ছিল একেবারেই advanced level এর specs যেগুলোর GPU performance এ প্রভাব সরাসরি relate করা ও হাতে কলমে দেখানো বা প্রমাণ করা কঠিন।(অবশ্যই সেগুলো পারফরম্যান্স এ ভূমিকা পালন করে), তবে Memory Interface ও PCIe Interface এর পারফরম্যান্স এ প্রভাব বুঝা ও সহজ ও practically interpret করা অনেক সহজ। Memory Interface 128 bit থেকে সরাসরি অর্ধেক করে দেওয়া হয়েছে, PCIe lane interface PCIe 4×8 থেকে PCIe 4×4 এ লিমিটেড করে দেওয়া হয়েছে , এই দুটি বিষয় রিলেটিভ পারফরম্যান্স এ একটা বড় রকমের হিট দেবে ও এখন পর্যন্ত আলোচনা করা ডাউনগ্রেড গুলোর মধ্যে সবথেকে মেজর ও ইফেকটিভ ।(PCIe lane এর সাথে পারফরম্যান্স এর সম্পর্ক নিয়ে একটু পর আলোচনা রয়েছে)

ও হ্যাঁ, কমিয়ে আনা হয়েছে Memory Bandwidth ও। 224GB/S এর মেমোরি ব্যান্ডউইথ এর 33% কেটে নিয়েছে AMD.

Then what are the upgrades?

এটি নেক্সট জেন RDNA 2 Based 6nm Node এ তৈরি GPU। এতে রয়েছে 16টি Ray Accelerator ,এর ফলে Ray Tracing Enable করে গেম খেলা যাবে এই গ্রাফিক্স কার্ডটি দিয়ে, এটি এখনকার সময়ে সবথেকে কমদামি আরটিএক্স কার্ড।

16 মেগাবাইট এর Infinity Cache দেওয়া হয়েছে এতে।নিঃসন্দেহে পারফরম্যান্স এ কিছুটা হেল্প করবে এটা। 5500 XT এর 14GB/s স্পিডের বিপরীতে RX 6500 XT এর মেমোরি স্পিড 18GB/s ও একটা ছোট্ট আপলিফট বলা যেতে পারে।

RX 6500XT এর ক্লক স্পিড অনেক হাই । 5500XT এর বুস্ট ক্লক ছিল 1800 MHz.. এক ধাক্কায় এটিকে 2800Mhz  পর্যন্ত নিয়ে গিয়েছে AMD

Some major flaws

1. 4GB Memory Capacity

সত্যি কথা বলতে 2022 সালে এসে চার গিগাবাইট মেমোরি একেবারেই কম হয়ে যায়, 1080p তে Ultra, very high বাদ দিয়ে AAA গেমগুলোতে high সেটিংসেও খেলতে সমস্যা হবে এই ছোট মেমোরি বাফার এর জন্য । বর্তমানে ও বিগত বছরগুলোর গেমগুলোতেই সমস্যা লক্ষ করা যাবে, সেখানে ভবিষ্যতের কথা তো বলার প্রশ্নই আসছে না, যারা কিনবেন তারা তো 2,3 বছর অন্তত চালাবেন ই।।in future যে গেমগুলো আসবে সেখানে নিঃসন্দেহে এই কার্ড স্ট্রাগল করবে। মোটকথা এই কনফিগারেশন একদমই ফিউচার প্রুফ না। আগের জেনারেশন এর জিপিইউ তে AMD যেহেতু 8 গিগাবাইট ভিডিও মেমোরি দিয়েছিল, আমার মতে 2 বছর পর নেক্সট জেনারেশন এও অবশ্যই 8 গিগাবাইট মেমোরি দেওয়া উচিত ছিল। বর্তমানে VRAM এর ক্ষেত্রে Minimum boundary line টাই যেখানে 6 গিগাবাইট।

2. Reduction in memory bandwidth and memory interface

মাত্র 64 বিট মেমোরি bus/width ও ভালো রকমের ভোগাবে পারফরম্যান্স এর ক্ষেত্রে ।প্রতি ক্লক সাইকেলে কতটুকু ডেটা ট্রান্সফার হতে পারে তা নির্ভর করে এই memory interface/bus width এর উপর। AMD কার্ডের ক্লক স্পিড বাড়ালেও Memory width কমিয়ে দিয়ে ব্যাপারটা কে যাচ্ছেতাই করে ফেলেছে।। মাত্র64 বিট ডেটা প্রতি ক্লক সাইকেলে ট্রান্সফার করতে পারবে RX 6500 XT। এটি অন্তত 128বিট দেওয়া উচিত ছিল।

মেমোরির bandwidth ও 30% কমিয়ে দেওয়ায় এটিও পারফরম্যান্স এ সামান্য হলেও নেতিবাচক প্রভাব ফেলে।

3. PCIe: 4 is good 4 is bad

Radeon RX 6500 XT তে AMD PCIe 4 interface দিয়েছে ,যা যথেষ্ট ভালো একটি ব্যাপার। কিন্ত সমস্যা হচ্ছে এই PCIe Interface এর Width বা Lane তারা রেস্ট্রিক্ট করে দিয়েছে মাত্র 4 এ। অর্থাৎ এটি মাত্র চারটি লেন ব্যবহার করতে পারবে। লেন কম হওয়ায় এর স্পিড ও কমে যাবে। বাস্তবে স্পিডের দিক দিয়ে এটি PCIe 3×8 এর equivalent. উভয়ক্ষেত্রেই স্পিড 8GB/s. অর্থাৎ এক হিসেবে এটি একটি PCIe 3×8 কার্ড।অর্থাৎ হাই ক্লক স্পিড থাকা সত্ত্বেও লিমিটেড লেনের কারণে কার্ডটির পটেনশিয়াল অনুযায়ী পারফরম্যান্স পাওয়ার ক্ষেত্রে বাধার সৃষ্টি হচ্ছে।

এখানেই শেষ নয়, ভয়ানক ব্যাপার হচ্ছে যখন এই জিপিইউটিকে একটি PCIe 3 সিস্টেমে চালানো হবে ,তখন প্রাকটিকালি এটি একটি PCIe 3×4 interfaced GPU তে পরিণত হবে।। making things even worse, এর স্পিড নেমে আসবে 4GB/s এ, অর্থাৎ অর্ধেকে। বলা বাহুল্য পারফরম্যান্স এ তখন drastically negetive impact দেখতে পাওয়া যাবে।

4. No AV1 Encoder, limited encoding,decoding capabilities,support

গেমিং ছাড়াও গ্রাফিক্স কার্ড ব্যবহত হয় content creation, ভিডিও এডিটিং,রেন্ডারিং,/exporting 3d modelling, graphics design ইত্যাদি কাজে।অনেকে গেমিং এর পাশাপাশি স্ট্রিমিং ও করেন।। এ সমস্ত কাজে কিছু কমন codec এর decoding encoding সাপোর্ট থাকাটা তাই আজকালকার দিনের যেকোনো জিপিইউ এর একটি মৌলিক চাহিদা (কাস্টোমার এর তরফ থেকে)।  hardeware acceleration বা hardware encoding এর সাপোর্ট থাকলে তাই সহজেই জিপিইউ কে ব্যবহার করে রেন্ডারিং ,এডিটিং এর কাজ করা যায় ও রেন্ডারিং টাইম অনেক বড় পরিসরে কমিয়ে আনা যায়।

আগের RX 5500XT তে ছিল 4K H264 Encode and decode, H265/HEVC Encode and decode সাপোর্ট।

 

কিন্ত এবার RX 6500XT তে hardware encoding এর সাপোর্ট একেবারেই বাদ দিয়ে দেওয়া হয়েছে। as a result রেন্ডারিং কিংবা লাইভস্ট্রিমিং এর সময় হার্ডওয়্যার এনকোডিং বা এক্সেলেরেশন এর সুবিধা নিতে পারবেন না ইউজার, কোডেক সাপোর্ট না থাকায় রেন্ডারিং এও লাগবে প্রচুর সময়।। সফটওয়ার গুলোতে এনকোডিং সেকশনে হার্ডওয়্যার এর অপশনই পাওয়া যাবে না।

Radeon Relive দিয়ে স্ট্রিম ও করতে পারবেন না ।

নেই AV1 Encoding,decoding এর সাপোর্ট। যা 6000 সিরিজের অন্যান্য কার্ডে ঠিকই আছে।AV1 Codec এখনো সেরকম প্রচলিত না একথা সত্যি তবে তা সময়ের সাথে সাথে ঠিকই widely use হওয়া শুরু হবে।। এক্ষেত্রে এই কোডেক এর সাপোর্ট না থাকায় যেসব স্ট্রিমিংয়ে AV1 Codec ইউজ হয় সেসব লাইভ প্লেব্যাক এ সমস্যা হতেও পারে এই জিপিইউ তে। Netflix ইতিমধ্যেই AV1 Streaming offer করা শুরু করেছে অপশনালি। সময়ের সাথে সাথে তা compulsory হতেও পারে,অন্যান্য প্লাটফর্মেও ইউজ হতে পারে।নেট ঘেঁটে দেখলাম এই কোডেক টি HEVC ,H.265,H.264 থেকে অনেক অনেক দিক দিয়ে এগিয়ে আছে ও অনেক এফিশিয়েন্ট। এটির the codec of future হওয়ার সম্ভাবনা আছে ।

Performance pcie 4, pcie 3

এবার বেঞ্চমার্ক দেখে নেওয়ার পালা। আমাদের PC Builder Bangladesh এর ভিডিও ছাড়াও আমি যোগ করেছি Gamers Nexus,Etecnix,Hardware Unboxed, Hardware Canucks এর বেঞ্চমার্ক । যাতে আমাদের আলোচনার সুবিধা হয়, অনেক রকমের তথ্য উপাত্ত থাকে, বিভিন্ন ধরনের টেস্ট বেঞ্চ ও গেমের রেজাল্ট আমরা দেখতে পাই ও পাঠকও যাতে সিদ্ধান্ত নিতে পারেন সহজেই।

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

 

প্রথমেই PCIe4 পারফরম্যান্স নিয়ে আলোচনা করা যাক। আমরা best case scenario তে কি হবে তা আলোকপাত করার একটু চেষ্টা করি। ধরে নেওয়া যাক PCIe4 খুবই কমন সিস্টেম ও সবাই PCIe4 enabled পিসিতেই এটাকে চালাবে। তো যাই হোক, Hardware Canucks এর টেস্ট করা প্রায় সবগুলো গেমেই RX 5500 XT এর সাথে neck on neck ,প্রায় সমান সমান পারফর্ম করছে Radeon RX 6500XT. কিছু টাইটেলে 6500XT 2/3 FPS এগিয়ে রয়েছে, কিছু ক্ষেত্রে পিছিয়ে ও রয়েছে।( বলা বাহুল্য 5500 XT এর 8GB Version টা বেশ ভালোমতোই লিড নেবে)

ইন্টারেস্টিং ব্যাপার হলো, CODMW, CSGO,DOOM এই টাইটেল গুলোতে RX 580 বেশ বড় ব্যবধানে (18,45,32) 6500xt,5500xt কে পেছনে ফেলছে।। এর কারণ আর কিছুই না, 4GB VRAM টা এখানে কার্ড দুটির পারফরম্যান্স বাজেভাবে রেস্ট্রিক্ট করছে। যাই হোক, সামনে আগানো যাক।

Eteknix এর বেঞ্চমার্ক গুলোতেও কমবেশি একই রকমের চিত্র দেখা যাচ্ছে। কিছু ক্ষেত্রে 6500XT ,5500XT একেবারেই সমান সমান পারফরম্যান্স করছে। কিছু ক্ষেত্রে 2/3/5 FPS এ 6500 XT বা 5500 XT এগিয়ে আছে ।

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

 

এবার Hardware Unboxed এর টেস্টের দিকেও একটু নজর দেওয়া যেতে পারে। এখানে চিত্রটা বেশ অনেকটাই ভিন্ন। দুই চারটি টাইটেলে 6500 XT, 5500 XT এর পারফরম্যান্স গ্যাপ 2/3 এফপিএস বা negligible হলেও এখানে বেশ অনেক গুলো গেম রয়েছে যেগুলোতে RX 6500XT আগের জেনারেশনের 4 GB 5500XT থেকে বিশাল,অস্বাভাবিক মার্জিনে পেছনে পড়ে রয়েছে ।এই টাইটেল গুলো হলো Rainbow Six Siege ultra+hd textures [Vulkan] ,F1 2021,Doom Eternal,Resident Evil Village।

একটা নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড তার আগের জেনারেশন এর একই সিরিজ ও প্রাইসের কার্ড কে বিট করা দূরে থাক নিজেই বিশাল ব্যবধানে পিছিয়ে এটা অবিশ্বাস্য না??

এখানে অনেকে ভাবতে পারেন যে VRAM লিমিটেশন এর কারণে পিছিয়ে আছে 6500 XT. তাদের জন্য বলে রাখি, একটু লক্ষ করুন, একই পরিমাণ অর্থাৎ 4GB VRAM নিয়েই 5500XT ,6500XT কে রীতিমতো নাকানিচুবানি খাওয়াচ্ছে এসব টাইটেলে। VRAM এর পরিমাণ যে কোনো কারণ না এ ক্ষেত্রে তার আরেকটি প্রমাণ আপনি পাবেন যদি আপনি লক্ষ করেন এই টাইটেল গুলোতে RX 5500 XT এর 4,8gb ভ্যারিয়েন্ট এর পারফরম্যান্স একদমই সমান।যদি মেমোরি ক্যাপাসিটি এখানে বটলনেক করতই তাহলে আমরা 8GB 5500 XT তে বেশ অনেকটা পারফরম্যান্স বুস্ট দেখতে পেতাম। অর্থাৎ মেমোরি লিমিটেশন এক্ষেত্রে পারফরম্যান্স রেস্ট্রিক্ট করছে না । বরং অন্যান্য ফ্যাক্টর গুলোই ভূমিকা পালন করছে।

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

এবার Gamers Nexus এর বেঞ্চমার্ক। এখানে খুব মাত্র চারটা গেমে PCIe4 mode এ টেস্ট করা হয়েছে। Strange Brigade  এ তাতে 6500 XT ,GTX 1660 কে প্রায় টাচ করে ফেলছে। Tomb Rider এ অবশ্য টেনে টুনে খালি RX 580 কেই কোনো রকম বিট করতে পেরেছে।Red Dead Redemption 2 তে 6500XT Rx 580 এর সমান পারফর্ম করেছে ও সর্বশেষ Horizon Zero Dawn এ 1660 এর মতোই পারফর্ম করছে।

PCIe3  performance

(gallery:ছবি পরিবর্তন করতে ডানে/বামে সুইপ করুন)

উপরের 7টি গেমের প্রায় সবগুলোতেই PCIe3 মোডে RX 6500 XT পারফরম্যান্স RX 580 এর লেভেলের ।কিছু ক্ষেত্রে 580 থেকে 2,4FPS এগিয়ে,কিছু ক্ষেত্রে পিছিয়ে আছে।। একমাত্র Rainbow 6 Siege গেমটিতে বেশ কিছুটা এগিয়ে থাকতে দেখা যাচ্ছে ।

এই পর্যায়ে উপরে Hardware Unboxed এর Album এ আরেকবার ফিরে যেতে হচ্ছে। PCIe3 mode এ Assassin’s Creed Valhalla তে 6500 XT GTX 1650 Super এর সাথেও পেরে উঠছে না PCIe3+ Limited PCIe lanes+lack of Video Memory দুইয়ে মিলে পারফরম্যান্স এর অবস্থা যাচ্ছেতাই। 1%Low ও কমেছে দৃষ্টিকটু ভাবে।

RX 570 এর 4GB কে পেছনে ফেললেও 8GB ভার্সনের ক্ষেত্রে ব্যবধান কমে আসবে কিছুটা তা বলাই যায়।

Shadow of the tomb rider এ অবস্থা আরও ভয়াবহ।এই টাইটেলটি NVIDIA এর গ্রাফিক্স কার্ড এ বরাবর ই ভালো চলে। এখানে 1050 Ti বাদে বাকি সবগুলো জিপিইউ ই বড় ব্যবধানে এগিয়ে আছে 6500 XT থেকে। 6500 XT এর এভারেজ এফপিএস GTX 1650 এর সমান কিন্ত 1% Low 1650 থেকেও কম।।জঘন্য অবস্থা।

WD Legion এও 1650SUPER, 5500 8GB থেকে পিছিয়ে।সবথেকে বাজে অবস্থা Rainbow Six এ , Ultra+HD Texture এর চাপে এটি এমনই ভেঙে পড়েছে যে এর পারফরম্যান্স এর লেভেল নেমে এসেছে 1050 ti এর লেভেলে ।এমনকি GTX 1650 ও এগিয়ে আছে 35 এফপিএস এ,570 4 gb এর লিড 43 FPS এর।

একই অবস্থা F1 2021 গেমেও । zero dawn ও Far Cry 6 এ পারফরম্যান্স 570 4GB এর সমান।

উপরে বলেছিলাম সবথেকে বাজে অবস্থা R6 SIEGE এ। কিন্ত আসলে কথাটা প্রযোজ্য হবে Doom Eternal এর জন্য  ।যেখানে 1050 ti ও beat করছে 6500 xt কে । RE Village এ 570 থেকে বড় ব্যবধানে পিছিয়ে পড়ছে এটি ।।

Death stranding আর Hitman 3 তে যদিও PCIE3 তেও ভালো পারফরম্যান্স দেখা যাচ্ছে RX 6500 XT থেকে । Cyberpunk এ PCIe3 তে এর পারফরম্যান্স 570, 1650 এর লেভেলে ।

performance difference between PCIe3 and PCIe4: 1% LOW ALSO GETS HARMED

গড় করলেও দেখা যায় যে পারফরম্যান্স এ অনেক বড় ব্যবধান চলে আসছে PCIe3 ও PCIe4 মোডে । CSGO, COD MW, R6 SIEGE এ আমরা 6 ,15,20 এমনকি 50 এফপিএস এর ও পার্থক্য দেখছি । Gamers Nexus এর টেস্টে 15% পর্যন্ত ড্রপ দেখা যাচ্ছে । এছাড়াও হার্ডওয়্যার আনবক্সড এর টেস্টে আমরা কিছু টাইটেলে 5, 15,20,30,35, 43, 48 এফপিএস এর বিশাল বিশাল গ্যাপ দেখেছি।  % এর হিসেবে doom eternal এ তা 100% পর্যন্ত ছিল।

এর থেকেও বড় কথা হচ্ছে, পারফরম্যান্স এর হিট টা শুধু এভারেজ এফপিএস এ না, 1% Low তেও বাজেভাবে পড়ছে।  ফলে গেমে নিঃসন্দেহে স্টাটার, ল্যাগ এগুলো ও বাড়ছে ।

6500 XT আসলে কোন লেভেলের GPU?

বেশ কিছু গেমে আমরা drastically performance drop হতে দেখতে পেলাম। তাই 6500 xt আসলে কোন লেভেলের জিপিইউ এটা আসলেই বলা কঠিন । হার্ডওয়্যার আনবক্সড এর 12 games average তাও অনেক মিসলিডিং কারণ এই 12টি গেমের বাইরেও অনেক অনেক গেম আছে ও এখানে AAA, ESPORTS ,RPG বিভিন্ন ধরনের গেম মিক্সড। যাই হোক, তাও এই এভারেজ গ্রাফটা দেখে ও অন্যান্য রিভিউ থেকে, অন্যান্য গেম গুলোর থেকে মোটামুটি একটা ধারণা নিয়ে বলা যেতে পারে PCIe3 মোডে এটি GTX 1650 লেভেলের কার্ড ।।ব্যান্ড ফেভার এর উপর ভিত্তি করে কিছু গেমে 1650 বা কিছু গেমে 6500 xt এগিয়ে থাকতে পারে ।

RX 6500 XT এর PCIe4 পারফরম্যান্স মোটামুটি GTX 1650 Super, RX 5500 XT 4GB এর সমান বলা যেতে পারে। (তাও মাথায় রাখতে হবে কিছু টাইটেলে আমরা 6500 xt এর অবস্থা বেশ খারাপ দেখেছি)।

এটা হাস্যকর যে একটি সিরিজের সেম বাজেটের নেক্সট জেনারেশনের কার্ড  অনেক ধরণের ডাউনগ্রেডসহ 2-3 বছর পর লঞ্চ হয়ে তারই পূর্ববর্তী জেনারেশন এর কার্ড এর সমান পারফরম্যান্স অফার করছে ।

AMDs gimmicky,tricky advertisement

AMD এই 4gb 6500 xt এর লঞ্চকে কেন্দ্র করে তাদের 4gb VRAM IS NOT enough নামের ব্লগপোস্ট সরিয়েছে।। এডভারটাইজমেন্ট এর বেলায় ও পুরাতন GTX 1650, 570 এর সাথে কম্পেয়ার করেছে, অথচ একই দামের ,একই ক্লাসের 5500XT এর সাথে কম্পেয়ার করেনি ।

The real world PCIe fact for most of the buyers

অনেক তো বুলি আওড়ানো হলো PCIe3,PCIe4, limited lanes এসব নিয়ে।। কিন্ত এত কথার মানে কি, কারণ টা কি।কেন এই বিষয়টি এত গুরুত্বপূর্ণ এবার একটু তা নিয়েই আলোচনা করা যাক।

Higher PCIe Interface দেওয়া অবশ্যই ভালো, এটা নতুন জেনারেশন ,PCIe 3 এর থেকে একই লেনে অনেক বেশি স্পিড,পারফরম্যান্স বের করে আনা সম্ভব এ থেকে ।কিন্ত সমস্যা টা শুরু হয় যখন এর জন্য Available lanes একদমই কমিয়ে দেওয়া হয়।RX 6500 XT মাত্র 4টি লেন ব্যবহার করতে পারবে, 8 বা 16 নয়। এই কম সংখ্যক PCIe লেনের জন্যই  ডেটা ট্রান্সফার স্পিড কমে যায়, পারফরম্যান্স কমে যায়। GPU টা অনেক PCIe 3 interface এর জিপিইউ এর সমান বা তাদের থেকেও স্লো হয়ে যায় ।  PCIe interface ফাস্ট হলেও লিমিটেড লেন ব্যাপারটাকে অনেক খারাপ করে দেয়।

আর আরো ভয়াবহ অবস্থার সৃষ্টি হয় যখন এই 4 লেনে লিমিটেড GPU টি রান করা হয় আরো স্লোয়ার PCIe3 system এ। এক্ষেত্রে আমরা আগেও বলেছি, কম লেনের জন্য যে অল্প স্পিড ছিল, সেই স্পিড ও অর্ধেকে নেমে আসে PCIe 3×4 ইন্টসরফেসে ।এটি 3×16 অর্থাৎ 4×8 হলে স্পিড,পারফরম্যান্স সবই ভালো হতো।।

আমরা সবাই জানি এই কার্ডটি লো,লো মিড বাজেট রেঞ্জের কার্ড, এটা তারাই কিনতে চেয়েছিলেন যাদের GPU এর বাজেট ও খুব বেশি না, পিসির বাজেট ও খুব বেশি না। অনেকে আগের পিসিতে লাগাবেন ,অনেকেই অল্প বাজেটের পিসি বিল্ড করবেন। এখন কথা হচ্ছে আমরা তো আগেই বলেছি যে PCIe 3 মোডে এই জিপিইউ এর পারফরম্যান্স আরো খারাপ হয়ে যায় , কতটুক খারাপ হয়, বাজারের কোন জিপিইউ এর লেভেলে নেমে আসে তাও বলা হয়েছে । সমস্যা হচ্ছে বাজারে B660,H670,Z690, B560,B550, Z590,X570 ছাড়া বাকি চিপসেট এর মাদারবোর্ড গুলোর , যেমন H610,H510,H410,H470, B450,B560,Z490,A320 এসব এর কোনোটাই PCIe 4 সাপোর্ট করে না । অর্থাৎ যারা যারা এসব মাদারবোর্ড এর পিসিতে এই জিপিইউটি চালাবেন, বা i3 10th gen,12th gen, i5 10th gen, ryzen 3300x,3100+450 board এ পিসি বিল্ড করবেন তাদের কেউই 560,660,590,690 motherboard নিশ্চয় i3 এর জন্য নিবেন না, বা আগে থেকেই যাদের 450 board এর রাইজেন সিস্টেম আছে তারাও PCIe4 এর সুবিধা নিতে পারবেন না।

অর্থাৎ আমাদের দেশের পিসি বিল্ডার দের, বিশেষ করে 6500 XT এর সম্ভাব্য ক্রেতা দের একটা বিশাল অংশেরই সম্ভব হবে না এই কার্ডের ফুল পারফরম্যান্স বের করে আনা বা এই কার্ডের জন্য বেস্ট সিস্টেম কেনা।

সেক্ষেত্রে তারা 6500 xt এর থেকে অনেকখানি পারফরম্যান্স ই কম পাবেন।

আবার যাদের বাজেট বেশি তাদের কথাও যদি বলি, 12400,12600k বা 11400,11600k এর সাথে 560,570,590 বা 490 চিপসেট এর পিসি বিল্ড করেছেন তারা তো এমনিতেই এই কার্ডের দিকে যাবেন না, কারণ এই কার্ড তাদের সিস্টেমের জন্য একটা বটলনেক ।

Standing in bd market

তো আসলে বাংলাদেশ এর বাজারে এই কার্ডটি তার পারফরম্যান্স অনুযায়ী আসলে কাকে রিপ্লেস করছে।আমরা আগেই বলেছি 6500 XT এর PCIe4 মোডে 5500XT 4GB, 1650Super এর সমান (with less decoding, encoding capabilities , privileges) . বর্তমানে 5500 xt 4gb খুবই,একেবারেই কম রয়েছে বাজারে, নেই বললেও চলে।। থাকলেও দাম 35-37 হাজার মত। একই কথা GTX 1650 Super এর জন্য ও প্রযোজ্য। 35-38 রেঞ্জেই পাওয়া যায় এটা।

সেক্ষেত্রে যাদের gen4 capable pc আছে বা বিল্ড করবেন (b550,b560,b560,h570, b660) এবং নিয়ত ছিল 5500 xt বা 1650s তারা হয়তো 24 হাজারে এটা নিয়ে নিতে পারেন (GAMERS ONLY!!!! GAMERS!!!!)( যদি আপনারা 24 হাজার 1650super বা 5500 xt 4gb এর জন্য খরচ করতে রাজি থাকতেন)

এবার আসা যাক যারা PCIe3 system এর পিসি বিল্ড করবেন বা Existing PCIe3 Enabled PC তে জিপিইউ লাগাতে চাচ্ছেন তাদের ক্ষেত্রে।

একটি rx 6500 xt in PCIe3 mode আমরা আগেই বলেছি যে মোটামুটি একটা GTX 1650 এর সাথে তুলনা করা যায়, কিছু ক্ষেত্রে 4gb rx570 এর সাথেও ।

প্রথমত 1650 এর নরমাল প্রাইস 16 হাজারের আশেপাশে ও প্রাইস বাড়ার পর থেকেই এক বছর যাবৎ তা বিক্রি হচ্ছে 30 হাজার+ প্রাইসে । যদি একান্তই কারো 30 হাজার এর বেশি দাম দিয়ে 1650 নেয়ার পরিকল্পনা থাকেই, কেবলমাত্র সেক্ষেত্রেই বলা যায় 1650 না নিয়ে 24 হাজারে Raden RX 6500 XT নিতে পারেন।

ও হ্যাঁ, আরেকটি কথা, GTX 1050 Ti বিক্রি হচ্ছে 23 হাজার-25 হাজার এমনকি 28 হাজারেও।। বলা যায় 6500 xt এর জায়গাটাও ভালোমতো কেড়ে নিয়েছে আপাতত ।

Standing in 2nd hand market

2nd Hand Market এর কোন গ্রাফিক্স কার্ডকে RX 6500 XT রিপ্লেস করে? এই প্রশ্নের উত্তর দেওয়া আসলেই অনেক কঠিন। কারণ যেখানে রিটেইল মার্কেট ই এলোমেলো, বিদ্ধস্ত, অগোছালো, সেখানে তো 2nd hand মার্কেটে কোনো নিয়ম নীতি ছন্দ, প্যাটার্ন, রুল থাকবে না এটাই স্বাভাবিক। যার যেমন ইচ্ছা দাম চাইবে, চাচ্ছে, এরকমই হয়ে আসছে, রিসেলার রা কম দামে জিপিইউ খুঁজে সেগুলো আবার বেশি দামে বিক্রির পোস্ট দিচ্ছে , পরিস্থিতির সুযোগ নিয়ে অনেকে বাড়তি টাকা কামানোর জন্য অনেক পুরাতন জিপিইউ ও কেনা দামের থেকেও বেশি দামে বিক্রির পোস্ট দিচ্ছে।

যাই হোক, এরই মাঝে খুবই কম, দুই একটা ভালো ডিল ও পাওয়া যাচ্ছে (যদিও বলা কঠিন জিপিইউ গুলোর কোনো ত্রুটি,ফল্ট আছে কি না)। সাধারণত ভালো ডিল গুলোর মধ্যে 8 গিগাবাইট RX 570 অনেকেই 18-20 হাজারে বিক্রি করছেন, 1050 TI ও 12-14 বা এর থেকেও কমে কেও কেও বিক্রি করছেন বলে শোনা যাচ্ছে।

RX 580, GTX 1060 ও খুবই বিরল দুই একটা ডিল 22-26 হাজারে পাওয়া যায়।।

যদিও 1650 SUPER, RX 5500 XT 8GB এই ধরনের কার্ড সেকেন্ড হ্যান্ড 30 হাজারের নীচে পাওয়া অসম্ভব।

এক্ষেত্রে বলতে হয় সেকেন্ড হ্যান্ড মার্কেটে কোনো প্রভাব ফেলতে পারেনি 6500 XT ।

কারা কিনবেন/আপগ্রেড করবেন?

যারা PCIe4 system এ ইতিমধ্যেই আছেন বা বিল্ড করবেন (550+3300x/3100, 550+3600/3700x, 560+10100,10400+560) , যারা শুধুই গেমিং করবেন, যাদের 1650 super, RX 5500 xt 4gb টার্গেট ছিল বা 1650 super, 5500 xt 4gb 24 হাজার দিয়ে কিনতে রাজি বা জিপিইউ এতই জরুরি যে এগুলো  35-40 দিয়ে কেনার প্লান করছেন ,তারা এই কার্ডটির দিকে যেতে পারেন। ( যারা কেবলই গেমার)।

আপগ্রেড:gt 1030, 710, AMD HD series বা এরকম পুরাতন সব গ্রাফিক্স কার্ড যারা ব্যবহার করেন 1/2 জিবি VRAM এর। তারা করতে পারেন আপগ্রেড ।

কারাই বা কিনবেন না

এই কার্ডটি video editor, content creator, streamer,designer দের জন্য না। 10 হাজার টাকা দাম হলেও না। যারা এই ধরনের কাজ করবেন, সহজ কথায়, অন্যকিছু খুঁজেন, এটি আপনার জন্য না ।

যারা PCIe 3 System এ পিসি বিল্ড করবেন বা করতে যাচ্ছেন বা PCIe3 সিস্টেমে জিপিইউ লাগাবেন তারা এটি না নিয়ে বরং সেকেন্ড হ্যান্ড মার্কেটে 15-20 হাজারে  RX 570 8GB, বা 22-24 হাজারে 1060 6 GB, 580 6GB খুজুন।। জানি এটা কঠিন এরকম ডিল পাওয়া, তারপরও WORTH IT হবে।

আপগ্রেড: 1050 ti, RX 570 4GB, 8GB, GTX 1650, 1060 Owner দের জন্য এটি কোনো আপগ্রেড ই না ।

Best match

কোন ধরনের প্রসেসর এর জন্য বেস্ট ম্যাচ এই জিপিইউ টি?

আমার মতে PCIe 3 হোক বা 4, i3 10100,9100, ryzen 3 3300x,3100 এই ধরনের প্রসেসর এর জন্যই পারফেক্ট ম্যাচ হবে rx 6500 xt।

Final thoughts

একটি Ray Tracing Enabled , PCIe4 interfaced, 2.5Ghz Clock speed,infinity cache, 6nm এর পাওয়ার এফিশিয়েন্ট টেকনোলজি, পারফরম্যান্স ভালো হলে 200 ডলারের গ্রাফিক্স কার্ড হিসেবে এত গুলো হাইলাইটিং পয়েন্ট নিয়ে বাজার কাঁপাতে পারতো RX 6500 XT কার্ডটি । ।

কিন্ত বাস্তবে কম ভিডিও মেমোরি,কম PCIe lane, জঘন্য পারফরম্যান্স ও এডিটিং রেন্ডারিং এ জিরো এবিলিটি নিয়ে মুখ থুবড়ে পড়েছে AMD এর এই NAVI24 Based GPU টি।

Screenshots and data taken from: PCBBD, Hardware unboxed, Eteknix,Gamers Nexus, Hardware Canucks,wiki,videocardz

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here