21 C
Dhaka
Monday, December 6, 2021

জানুয়ারিতে আসছে RX 6500 XT,মার্চে RX 6400

- Advertisement -asus motherboards

গত দেড় বছরে AMD, NVIDIA বিভিন্ন সময় পাল্লা দিয়ে লঞ্চ করেছে অনেকগুলো গ্রাফিক্স কার্ড। চিপ শর্টেজ,মাইনার দের দৌরাত্ম্য কিংবা স্ক্যাল্পারদের কালো থাবায় সাধারণ গেমারদের হাতে GPU পৌছাক বা না পৌছাক, GPU লঞ্চ থেকে দুই বিগ ফিশকে কেওই আঁটকে রাখতে পারেনি। তবে এরই মাঝে বাজেট গেমারদের জন্য প্রাপ্তির জায়গাটা শূন্য ছিল তা নিশ্চিত ভাবেই বলা যায়। কারণ দুই জায়ান্ট লো বাজেট গেমারদের জন্য কোনো GPU ই লঞ্চ করেনি। তবে অপেক্ষার পালা হয়তো শেষ হতে যাচ্ছে, ডেস্কটপ মার্কেটে NVIDIA এর 3050 Ti এর দেখা না পাওয়া গেলেও AMD লঞ্চ করতে পারে এন্ট্রি লেভেল ও লো মিড বাজেটের দুটি কার্ড Radeon RX 6500 ও RX 6400। গত বেশ কয়েকদিন ধরে এই দুটি GPU নিয়ে সামনে আসছে বিভিন্ন তথ্য।

Latest update-রিলিজডেট ,ভিডিও মেমোরি,TDP এর ব্যাপারে নতুন তথ্যঃ

bilibili তে একজন লিকার কয়েকটি significant তথ্য তুলে এনেছেন (যদিও কোনো source তিনি উল্লেখ করতে পারেন নি)।

- Advertisement -

তার মতে দুটি কার্ডই হবে NAVI24 GPU ফিচার্ড।দুটি কার্ডেই থাকবে চার গিগাবাইট ভিডিও মেমোরি। এই দুটি খবর আগে থেকেই একাধিক informant এর মাধ্যমে আমরা জানি, অতিরিক্ত যে তথ্যটি তিনি যোগ করেছেন তা হলো পাওয়ার ডেলিভারি ও রিলিজডেট, 6400 কার্ডটিতে লাগবে না কোনো branded power । তার দাবি, AMD জানুয়ারির মাঝামাঝিতেই লঞ্চ করবে 6500 XT, মার্চে 6400 ।

দুটি কার্ডই হবে চার গিগাবাইট এর?

জাপানের Prominent Leaker @KOMACHI_ENSAKA সর্বপ্রথম এই কার্ড দুটির লিস্টিং খুজে পাওয়ার দাবী করেছেন। তার মতে দুটি কার্ডই লিস্টেড হয়ে রয়েছে। দুটি কার্ডেরই লঞ্চের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন তিনি।

tweet from komachi
the cards have been listed
- Advertisement -

দুটি কার্ডেই থাকবে 4GB GDDR6 মেমোরি ও কার্ড দুটি NAVI 24 GPU ফিচার করবে যেটি এন্ট্রি লেভেল GPU হিসেবে অনেকদিন ধরেই নিউজ সাইটগুলোতে ঘোরাফেরা করছে ও যার সম্পর্কে কিছু লিক আগে থেকেই রয়েছে।

NAVI 24 এ থাকবে ১৬টি Compute Units ও ১০২৪টি Streaming Processors। অনেক আগেই NAVI 24 Based GPU Linux Patching এ Beige Goby কোডনেমে লিস্টেড হয়েছিল।

ক্যাজুয়াল গেমিং এর জন্য?

ভিডিওকার্ডজ (Videocardz) তাদের  নিজস্ব সোর্স এর বরাত দিয়ে আরো কিছু তথ্য জানিয়েছে এই দুটি বাজেট গ্রাফিক্স কার্ড সম্পর্কে। তাদের সোর্সের মতে RX 6500 এ 64-bit Bus এর মেমোরি ইন্টারফেসের সর্বোচ্চ মেমোরি ব্যান্ডউইডথ থাকবে 112gb/s, ও মেমোরির স্পিড হবে 14GB/s।

- Advertisement -

পাওয়ার কনজিউমিং এর ব্যাপারেও Hints দিয়েছে তারা, তাদের দাবী এই কার্ডটির  জন্য PSU Recommendation থাকবে ৪০০ ওয়াটের।

source:videocardz

rumored specs of 6500xt,6400
rumored specs of radeon rx 6500 xt,6400

অন্যদিকে RX 6400 হবে NAVI 24 এর আরেকধাপ Cut-off. অর্থাৎ এখানে CU, Streaming processors এর ক্ষেত্রে কিছু ডাউনগ্রেড থাকবে। (12, 768)। এর জন্য দরকার হবে না আলাদা পাওয়ার কানেক্টর এর ও।   তবে ভিডিওকার্ডজের সোর্স কার্ড দুটির Base clock,boost clock সম্পর্কে কোনো ধারণা দিতে পারেনি।

 

NAVI 24 দিয়ে আসছে Laptop GPU ও

ডেস্কটপের পাশাপাশি ল্যাপটপ সেগমেন্টেও RX 6500M, 6300M GPU লঞ্চ করবে AMD, এটি নিশ্চিত হওয়া গিয়েছে খোদ AMD এর ড্রাইভার লিস্টিং থেকেই। Radeon PRO W6500M, Radeon PRO W6300M, and in their gaming variants: RX 6500M and RX 6300M. এই মডেলগুলোর উল্লেখ রয়েছে রেডিয়নের 21.40.1 ড্রাইভারে।

RX 6000M Mobile series

Windows 11:ক্লাসিক টাস্কম্যানেজার,স্টার্টমেনু ও টাস্কবার ফিরিয়ে আনবেন যেভাবে

 

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here