21 C
Dhaka
Tuesday, February 7, 2023

Huion Kamvas 12 Display Tablet Overview

- Advertisement -


ডিজিটাল আর্ট কে একধাপ এগিয়ে নিতে নরমাল গ্রাফিক্স ট্যাবলেট এর পাশাপাশি বর্তমানে ডিসপ্লে ট্যাবলেট গুলোরও চাহিদা কম নয়। আমরা অনেকেই হয়তো ওয়াকম ট্যাবলেট এর কথা শুনেছি, তবে বাজেট ফ্রেন্ডলি না হওয়ায় বর্তমান বাজারে চাহিদা বেড়েছে Huion ট্যাবলেট এর। তাই ২ মাস ব্যবহারের পর রিভিউটি তুলে ধরলাম।

আনবক্সিং:
সাদা রঙয়ের বক্সটি খুললে প্রথমেই পেয়ে যাচ্ছেন একটি সিডি টাইপের ছোট কাগজ যেইখানে ট্যাবলেটটির ড্রাইভারও হোমপেজ এর লিংক দেয়া রয়েছে। তারপর পেয়ে যাবেন মূল ট্যাবলেট টি। তার সাথে পাবেন একটি ইউ এস বি এক্সটেনশন ক্যাবল যা দিয়ে এক্সটারনালি ট্যাবলেট কে পাওয়ার দিতে পারবেন। তাছাড়া পাবেন একটি ৩ ইন ১ ক্যাবল যা দিয়ে পিসি তে কানেক্ট করবেন ল্যাপটপ টি। তাছাটা পেয়ে যাবেন একটি স্টাইলাস পেন, একটি হ্যান্ড গ্লাভস এবং একটি ক্লিনিং ক্লথ। তাছাড়া পাচ্ছেন একটি কুইক স্টার্ট গাইড ও পেন স্ট্যান্ড যা ঘুরিয়ে খুললেই ভিতরে কয়েকটি পেন নিব পাবেন।

ট্যাবলেট এর সাইজ ও কোয়ালিটি:
ট্যাবলেট টির সাইজ এর কথা বলতে গেলে এতে আছে ১১.৬ ইঞ্চি আই পি এস ডিসপ্লে, এতে ম্যাট লুক দেয়ার জন্য আলাদা একটি পলিথিন টাইপের একটি কাগজ দেয়া হয়, আপনি চাইলে সেটি খুলেও রাখতে পারেন। তাছাড়া এটির রেজোলিউশন ১৯২০x১০৮০ pixels তাই কাজ করতে গিয়ে অসুবিধা পোহাতে হবে না। তাছাড়া এটির ওজন ৭৩৫ গ্রাম তাই বহন করতে গিয়েও পোহাতে হবে না কোনো ধরণের ঝামেলা। এটির ব্রাইটনেস সর্বোচ্চ 200 cd/m² এবং এটির কালার গ্যামুট: 120% sRGB যা বর্তমানের মনিটর গুলোয় ব্যবহৃত হয়। তাছাড়া এতে রয়েছে ৮ টি বাটন যা সফটওয়্যার দিয়ে কাস্টমাইজ করে নেয়া যায়। তাছাড়া এতে কানেক্ট করার জন্য রয়েছে ২ টি টাইপ সি পোর্ট। এটি ২ টি কালারে এভেইলেবল, কসমো ব্ল্যাক এবং স্টারফিশ অরেঞ্জ. স্লিপ এভয়েড করার জন্য পিছনে দেয়া হয়েছে রাবার গ্রিপ। তাছাড়া উপরে একটি প্রটেক্টর দেয়া হয়েছে।

- Advertisement -

পেন কোয়ালিটি এবং ডিজাইন:
PW517 মডেলের পেন টি কালো রঙয়ের। এতে রয়েছে রাবার গ্রিপ তাই অনেকক্ষণ ব্যবহার করলেও হাতে তেমন ব্যাথা অনুভব হয়না। তাছাড়া এতে রয়েছে ২ টি বাটন যা সফটওয়্যার দিয়ে কাস্টমাইজ করে নেয়া যায়। এটির প্রেশার সেনসিটিভিটি: ৮১৯২ লেভেলস তাছাড়া এই Pen টির রেজোলিউশন: ৫০৮০ LPI. তাছাড়া এটিকে ±60° তে টিল্ট করেও কাজ করা যায় Pen টি দিয়ে। তাছাড়া Tablet টি 294.08 mm By Diagonal হওয়ায় এটির রিডিং হাইট: 10 mm.

পেন স্ট্যান্ড:
কলম টি রাখার জন্য সাথে পেয়ে যাচ্ছেন একটি পেন স্ট্যান্ড যার নিচে রাবার গ্রিপ রয়েছে, এটিকে ঘুরিয়ে খুললেই ভিতরে পেয়ে যাবেন কিছু এক্সট্রা নিব এবং পেন নিব ক্লিপ যা দিয়ে পুরাতন নিব গুলো রিপ্লেস করতে পারবেন।

এক্সেসোরিজ কোয়ালিটি:
এক্সেসোরিজ এর কথা বলতে গেলে গ্লাভস এবং ক্লিনিং ক্লথ টি খুবই নরম। তাছাড়া ক্যাবল গুলোর কোয়ালিটি ও আমার কাছে ভালোই লেগেছে। এই ট্যাবলেটটির মাধ্যমে অনেক নিখুতভাবে কাজ করা যায় বলে অসুবিধা সচরাচর দেখা যায় না।

সুবিধাঃ
২০ হাজার টাকার মধ্যে ফুল এইচডি একটি ডিসপ্লে ট্যাবলেট হিসাবে Kamvas 12 বাজেটে সেরা একটি ডিসপ্লে ট্যাবলেট। এর কালারও খারাপ নয়, কোনো পেন ল্যাগ ইস্যু পাইনি এখনো। বাটন গুলো কাস্টমাইজ করে নেয়া যায় বলে ও-এস-ইউ(OSU) এর মত গেম গুলোও এই ট্যাবলেটে উপভোগ করা যায়।

 

- Advertisement -

অসুবিধাঃ
এই ট্যাবলেট টি বাজেট ফ্রেন্ডলি হওয়ায় অনেক সময় আপনার এক্সপেক্ট করা সব ফিচার্স নাও থাকতে পারে। তাছাড়া এর উপরের ডিসপ্লে টি খুবই নরম, তাই ভেঙে যাওয়ার আশঙ্কা থাকতে পারে। যত্ন-সহকারে ব্যবহার না করলে তাছাড়া প্লাস্টিক কোটিং এর কাগজটি সাবধানে না উঠালে অনেক সময় স্ক্র্যাচ পড়ে যেতে পারে ডিসপ্লে তে।

সামগ্রিক অভিজ্ঞতাঃ
অভিজ্ঞতার দিক থেকে বলতে গেলে ২ মাস যাবত ব্যবহার করেও কোনো প্রকার সমস্যা পাই নি।পাই নি কোনো ল্যাগ ইস্যু এবং কালার গুলো চকচকে ছিলো এবং ভালো আউটপুট, রেসপন্স পাচ্ছিলাম ২০ হাজার টাকার মধ্যে এই ট্যাবলেট টি আমার কাছে সেরা মনে হয়েছে।

অল্প বাজেটে সব কিছুর পারফেকশন একসাথে আশা করা যায় না, সব কিছুরই কিছু ড্র ব্যাক রয়েছে। রিভিউটির ভুল ত্রুটি ক্ষমার চোখে দেখবেন, ধন্যবাদ।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here