আসসালামু আলাইকুম,

আজ কথা হবে বর্তমানে পিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ জীনিস নিয়ে, সেটি হলো RGB । এটা না থাকলে নাকি এখন পিসির মান সন্মানই থাকে না। bitwit kyle এর মতে “gamers these days value form over function” কথাটি আনেকটাই সঠিক যাই হোক সে বিষয়ে না গিয়ে RGB নিয়ে কথা বলা যাক।

অনেক মাদারবোর্ডেই এখন RGB LED থাকে এবং RGB header ও থাকে অতিরিক্ত led strip লাগাবার জন্য। যেহেতু সবার পক্ষে এই ধরণের মাদারবোর্ড কেনা সম্ভব হয় না এবং ব্র্যান্ডের RGB strip এর দাম ও অনেক, তাই সহজে কম খরচে কিভাবে RGB strip লাগানো যায় তার ই কিছু পদ্ধতি নিয়ে আজ কথা হবে।

বাজারে সাধারণত ৪ ধরণের RGB strip পাওয়া যায়,

১. 5V RGB
২. 12V RGB
৩. 5V ARGB
৪.  12V ARGB

Motherboard RGB Header বা RGB Controller হিসাবে RGB strip বাছাই করতে হবে, বাজার থেকে RGB strip ও Controller কেনার সময় চেষ্টা করবেন ARGB কেনার, এতে Color ভাল পাবেন। চেষ্টা করবেন strip, Controller ও Remote একসাথে কেনার তাহলে compatibility নিয়ে সমস্যায় পরতে হবে না। বাজারে quality ভেদে ৩০০ – ১২০০ টাকার ভেতরেই সব পেয়ে যাবেন।

পাওয়ারঃ
RGB strip কোথায় লাগাবেন সেটার ভিত্তিতে পাওয়ারের ব্যবস্থা করতে হবে যদি টেবিল বা রুমে লাগাতে চান তবে power adapter সহ কিনতে হবে। আর যদি পিসির ভিতরে লাগাতে চান তবে pc power supply থেকেই power দিতে পারবেন তবে Remote sensor টি একটু ভাল যায়গাতে রাখতে হবে যাতে সহজে Remote কাজ করতে পারে।

Strip লাগানোর পদ্ধতিঃ
Strip এর পিছনে আঠা লাগানোই থাকে তাই সহজে যে কোন যায়গাতে লাগানো যায়, তবে সময় ও অবস্থানের প্রক্ষিতে অনেক ক্ষেত্রেই আঠা খুলে যায়। তাই অতিরিক্ত সতর্কতার জন্য cable tie বা অতিরিক্ত আঠা ব্যবহার করা যেতে পারে। ধুলা ময়লা থেকে বা বাঁচতে রাবার প্রলেপ যুক্ত strip কেনা ভাল।

পিসির ভিতরে লাগতে প্রথমেই Controller টিকে পিসির পাওয়ার সাপ্লাই থেকে 5V/12V এ সংযোগ দিন এবার Controller এর RGB Header এর সাথে RGB strip সঠিক ভাবে সংযোগ দিন, এবার আপনার মনের মত করে কেসিং এ RGB strip লাগিয়ে ফেলুন। strip এর একটু পরপর মার্ক করা যায়গা আছে যেখান থেকে strip কাটা যায়, দরকার অনুসারে কেটে ফেলুন। একটু দূরে যদি আবার strip টি লাগানোর দরকার হয় তবে extension cable দিয়ে সঠিক ভাবে তাতাল দিয়ে ঝালাই করে লাগাতে হবে। যেহেতু Controller টি পিসির ভিতরে থাকবে তাই Controller টির Remote sensor কেসিং এর এমন যায়গাতে রাখবেন যাতে সহজেই রিমোট দিয়ে কাজ করা যায়, দরকার হলে কেসিং এর সামনে সুবিধা মত একটি ফুটা করা যেতে পারে।

আপনার পছন্দ বা কেসিং এর ধরণ অনুসারে strip লাগাতে হবে, যদি window side panel হয় তবে ভিতরে আলোকিত করতে যথেষ্টে পরিমান আলোর দরকার হবে।
যতটা সম্ভব আলো সরাসরি চোখে যাতে না লাগে খেয়াল রাখবেন এতে চোখে ক্ষতি বা সাধারণ কাজে ব্যাঘাত ঘটতে পারে।

কিভাবে ডিজাইন করবেন এর অনেক ধারণা পেতে পারেন বিভিন্ন মডিং Youtube channel এ, আর আমাদের PC Builder Bangladesh channel তো রয়েছেই আপনাদের হাতের কাছে।