আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই,

আমরা র‌্যাম নিয়ে অনেকই অনেক সময় বেশ ঝামেলাই পরে থাকি, যেমন র‌্যামে উল্লেখিত Full Capacity, Full Speed, Support না পাওয়া বা BSOD. তাই আজ এ বিষয় গুলো নিয়ে কিছু কথা বলা হবে।

Support:
যখন আমরা পিসি বিল্ড করি তখন প্রথম কাজ হচ্ছে সকল কম্পোনেন্টের একটি লিস্ট তৈরী করা এবং এদের Compatibility চেক করে নেওয়া। Processor বাছাই করার পর দেখতে হবে কত GB ও কত Speed র‌্যাম Support করে এরপর Motherboard এর Qualified Vendor List এ থাকা ভাল ব্যান্ডের র‌্যাম বাছাই করতে হবে। ঝামেলায় না পড়তে চাইলে উল্টা পাল্টা ব্যান্ডের র‌্যাম বাছাই না করাই ভাল।

Capacity:
অনেকেই ইচ্ছা মত র‌্যাম কিনে লাগাতে গিয়ে ঝামেলায় পড়ে, তাই প্রথমেই Motherboard Specifications থেকে দেখে নিতে হবে কয়টি slot এ কত GB র‌্যাম লাগানো যাবে, একাধিক র‌্যাম লাগানোর সময় Channel ঠিক রেখে লাগাতে হবে তা না হলে Capacity বা Speed সংক্রান্ত ঝামেলাই পড়তে হবে। অনেক সময় র‌্যামের ফুল সাইজ দেখায় না এটি কিছু কারনে হয়ে থাকে।
১. Integrated graphics ব্যবহার করলে কিছু র‌্যাম graphics এর জন্য রেখে দেয়।
২. Windows এর Registry গত সমস্যার জন্য।
৩. র‌্যামের Channel/Speed/Size এর Mismatch গত সমস্যা, ইত্যাদি।

Speed:
Processor এর একটি নির্দিষ্ট মেমরি স্পিড থাকে, তার সাথে মিল রেখে র‌্যাম লাগাতে হয় এর কম বা বেশি স্পিডের র‌্যাম লাগলে আসল স্পিড পাওয়া যায় না। ধরা যাক আপনি 3000mhz র‌্যাম লাগিয়েছেন কিন্তু আপনার Processor 2400mhz সাপোর্ট করে সে ক্ষেত্রে আপনি 2400mhz ই ব্যবহার করতে পারবেন। আবার আপনি ২টি র‌্যাম একটি 2100mhz অপরটি 2400mhz লাগিয়েছেন ফলে আপনি 2100mhz স্পিড পাবেন, কারণ কম স্পিডের র‌্যাম-ই স্পিড পাবেন।
কিছু ক্ষেত্রে দেখা যায় Processor 2400mhz সাপোর্ট করে র‌্যাম ও 2400mhz এর তবু ও 2100mhz দেখাচ্ছে সে ক্ষেত্রে Bios এ গিয়ে XMP profile enable করতে হবে, AMD র ক্ষেত্রে DOCP profile enable করতে হবে তাহলে সঠিক স্পিড পাবেন।

যারা Unlock processor ও Overclock able motherboard এর সাথে Higher mhz র‌্যাম ব্যবহার করেন তারা Memory Overclock করে সাধারনের চেয়ে অনেক বেশি mhz ব্যবহার করতে পারে।

একটি ভাল র‌্যাম এর উপর একটি সিস্টেমের Stability অনেকটাই নির্ভর করে তাই কেনার সময় সঠিক র‌্যাম বাছাই করা প্রয়োজন, অনেক সময় র‌্যামে সমস্যা থাকতে পারে এক কারলে BSOD সহ বেশ কিছু সমস্যা দেখা দেয়, র‌্যাম কিভাবে চেক করবেন তা জনতে এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।