বর্তমান মনিটরের বাজারে প্রফেশনালস বা কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য একটা ঘাটতি রয়েই যায় কালার ক্যালিব্রেশন এবং কালার একুরেসির দিক থেকে। এক্ষেত্রে বর্তমান বাজারে তাইওয়ানিজ ব্র্যান্ড আসুস নিয়ে এসেছে তাদের প্রো-আর্ট(ProArt) সিরিজের নতুন কিছু মনিটর। ২৪ ইঞ্চি এবং ২৭ ইঞ্চ আকারের দুটি মনিটরের মডেল হলো ProArt Display PA248QV এবং অন্যটি হল PA278QV

এ বছরের শুরুতে মনিটরগুলো উন্মোচন করা হয় প্রফেশনালস এবং কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য যাতে বিভিন্ন ফিচারের পাশাপাশি এই সিরিজের মনিটররের মূল ফিচার হলো এই মনিটরগুলো ক্যালমান ভ্যারিফাইড এবং ফ্যাক্টোরি কালার ক্যালিব্রেটেড যাতে ডেল্টা-ই(Delta E or ΔE) এর পার্থক্য মাত্র ২ থেকেও কম।


ΔE টা কি?
ΔE বা ডেল্টা-ই সাধারনত একটি পরিমাপ যাতে মানুষের রঙ ধরার বা বুঝার একটি ধারাকে পরিমাপ করে। ডেল্টা-ই ১ থেকে ২ এর মধ্যে থাকা মানে হচ্ছে কালার ডিফারেন্স ধরতে হলে নিবিড় পর্যবেক্ষণ করতে হবে। যেটা সাধারনত কন্টেন্ট ক্রিয়েটর, গ্রাফিক্স ডিসাইনারস, ৩ডি আর্টিস্ট বা এই ধরনের কাজে প্রফেশনালসরা বেশিরভাগ ক্ষেত্রে খেয়াল করে থাকেন। কারন তাদের কাজের ক্ষেত্রে কালার/রংএর যথেস্ট কাজ রয়েছে।

যাইহোক ProArt Display PA248QV মনিটরটি একটি ২৪ ইঞ্চি ফুল এইচডি(1920*1080) প্যানেল অন্যদিকে PA278QV মনিটরটি একটি ২৭ ইঞ্চি ডাব্লিউকিউএইচডি(2560*1440) রেসুলেশনের মনিটর। দুটি মনিটরেই যথেস্ট ভালো মানের নন গ্লেয়ার আইপিএস প্যানেলের পাশাপাশি আন্তর্জাতিক মানের কালারের নিশ্চয়তা দেয়া হয়েছে যেটি ১০০% sRGB এর পাশাপাশি ১০০ Rec. 709 মানের কালার স্পেস প্রদর্শন করতে সক্ষম।

এছাড়া ASUS ProArt Palette একটি ফিচার আছে যেটি দিয়ে কালার হিউ, টেম্পারেচার, গামা এসব মনিটর প্যানেল থেকে আরও এডভান্সভাবে এক্সেস এবং এডযাস্ট করা যাবে অন স্ক্রিন ডিস্প্লে থেকেই।

অতন্ত্য মিনিমাল ফ্রেমলেস ডিসাইনের মনিটরগুলোতে কানেক্টিভিটি অপশন হিসেবে থাকছে ভিজিএ, এইচডিএমআই, ডিস্প্লেপোর্ট, ইউএসবি হাব, হেডফোন জ্যাক এবং অডিও ইন ইনপুট সুবিধাদি। মনিটরগুলো টিল্ট, সুইভেল, পিভোট এবং হাইট এই ৪ ভাবে এডযাস্ট করা যাবে।

ভিডিও এবং ইমেজ এডিট বা ভালোভাবে দেখার জন্য ৯ ধরনের ছবি প্রিসেট আছে যেখানে sRGB এবং Rec. 709 দুটি মুড ছাড়াও আরোও ৭টি মুড থাকছে।

মনিটরগুলোতে যথাক্রমে ৩০০(২৪ ইঞ্চ) এবং ৩৫০(২৭ ইঞ্চ) নিটস ব্রাইটনেস থাকছে এছাড়া আসুস স্পার্ট কন্ট্রাস্ট রেশিও থাকছে 100000000:1

মনিটরগুলো সর্বোচ্চ ৭৫ হার্জ রিফ্রেশ রেটের হবে এবং এর পাশাপাশি এতে এডাপটিভ সিংক সুবিদাহ দেয়া আছে।

এইসব সুবিধার পাশাপাশি মনিটরে আসুস আই কেয়ার এবং ফ্লিকার ফ্রী ফিচার্স দেয়া আছেই। এছাড়া আসুস মোশন সিঙ্ক সুবিধা এই মনিটরগুলোতে থাকছে।

ProArt Display PA248QV specs
ProArt Display PA248QV specs
ProArt Display PA278QV specs
ProArt Display PA278QV specs

মনিটরগুলোর ডিটেইল স্পেসিফিকেশন্স দেখতে পারেন PA248QV এবং PA278QV এই লিংকগুলোতে।