Asus TUF Z370 Plus Gaming Overview

344

আনবক্সিং

প্যাকেট খুললেই পাবেন এন্টি স্ট্যাটিক ব্যাগে Asus TUF Z370 মাদারবোর্ডটি। মাদারবোর্ডের নিচে পাবেন ২ টি সাটা কেবল, আই ও শিল্ড, এম ডট টু এস এস ডি এর জন্য স্ক্র, ড্রাইভার ডিভিডি, টাফ সারটিফিকেশন আর টাফ স্টিকার।

ASUS Tough Z370 Plus Gaming Motherboard Unboxing

মাদারবোর্ডের বডি

TUF Z370 Gaming Plus মাদারবোর্ডটি ইন্টেলের 300 সিরিজের মেইনস্ট্রিম মার্কেটের জন্য তৈরি করা আর এতে সাপোর্ট করবে কেবল  ইন্টেলের ৮ম জেনারেশন কফিলেক প্রসেসর। মাদারবোর্ডের পিসিবিকে ব্ল্যাকের মাঝখানে ইয়েলো আর গ্রে লাইনের সমন্বয় দেয়া হয়েছে যা এস্থেটিকালি দেখতে খুবি ভাল লাগে। এছাড়া মাদারবোর্ডের ডান দিকের আপার কর্নার থেকে ডাউন কর্নার পর্যন্ত দেয়া আছে আসুসের অরা আর জি বি যা আপনি আসুসের অরা সিঙ্ক সফটওয়্যার দিয়ে নিয়ন্ত্রণ করতে পারবেন।

Tuf Z370 Plus capacitors and mofsetsভোল্টেজ ক্যাপাসিটর

মাদারবোর্ডে ভোল্টেজ ক্যাপাসিটর হিসেবে ব্যাবহার করা হয়েছে আসুসের টাফ সারটিফাইড ক্যাপাসিটর যা আসুস ক্লেম করছে সর্বনিম্ন ৫০০০ ঘন্টা পর্যন্ত এর লাইফস্পেন হবে আর -৭০ ডিগ্রী থেকে ১২৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় কাজ করে যাবে। তবে এই ভোল্টেজ ক্যাপাসিটর দিয়ে আপনি ৫ গিগাহারটজ অভারক্লক হয়ত করতে পারবেন না কিন্তু স্টেবল ৪.৬/৪.৮ গিগাহারটজ স্পীড মেন্টেইন করতে পারবেন।

মেমোরি সাপোর্ট

মেমোরি স্লট দেয়া আছে ৪ টি যাতে সাপোর্ট করবে ১৬ জিবি করে ৬৪ জিবি DDR4 রেম। ইন্টেলের ৮ম জেনারেশনের আনলক করা কে সিরিজের প্রসেসর ব্যাবহার করলে আপনি পাচ্ছেন ডুয়াল চ্যানেলে ৪০০০ মেগাহার্টজ পর্যন্ত স্পিডের মেমোরি সাপোর্ট।

ASUS TUF Z370 Plus Gaming Motherboard In Bangladeshপিসিআই কানেক্টিভিটি

আসুসের TUF Z370 Plus Gaming মাদারবোর্ডে দেয়া আছে দুটি পিসিআই ই ৩ বাই ১৬ স্লট এবং ৪ টি পিসিআই ই ৩ বাই ১ স্লট। এর মধ্যে প্রথম এক্স ১৬ স্লটে আসুস  স্টিল শিল্ডিং দিয়েছে ইএমাই থেকে রক্ষা করার জন্য। এছাড়া এ এম ডি গ্রাফিক্স কার্ডের ক্রস ফায়ার করলে নিচের স্লটটি চলবে বাই ৮ মোডে। এখানে বলে রাখা ভাল এই মাদারবোর্ড এনভিডিয়ার এস এল আই সাপোর্ট করে না।

স্টোরেজ অপশন

এই মাদারবোর্ডে দেয়া আছে দুটি এন ভি এম ই স্লট যার একটি পিসি আই ১৬ স্লটের উপরে আর অপরটি চিপসেট হিটসিঙ্কের নিচে যার উপরে আর একটি হিটসিঙ্ক দেয়া আছে। এই দুটো স্লটই ইন্টেলের অপ্টেন মেমোরি রেডি।

এছাড়াও আছে ৬ টি সাটা ৬ জিবিপিএস পোর্ট। তবে আপনারা যদি এনভিএমই স্লটে সাটা বেজড এনভিএমই এস এস ডি ব্যাবহার করেন তাহলে প্রথম সাটা পোর্ট টি ব্যাবহার করতে পারবেন না।

I/O Ports Asus TUF Z370 Plus Motherboardব্যাক আই/ও

ব্যাক আই ও তে দেয়া আছে ৩ টি অডিও পোর্ট, দুটি ইউএসবি ৩.০ পোর্ট ও তার সাথে ইন্টেল ইথারনেট, দুটি ইউএসবি ৩.১ জেন ২ পোর্ট,HDMI পোর্ট, ইউএসবি টাইপ সি পোর্ট, ডিভিআই পোর্ট এবং দুটি ইউএসবি ২.০ আর একটি PS2 পোর্ট।

অডিও সিস্টেম

Asus TUF Z370 Plus Gaming মাদারবোর্ডে অডিও চিপ হিসবে ব্যাবহার করা হয়েছে Realtek ALC 887 চিপসেট। এখানে ব্যাবহার করা হয়েছে প্রিমিয়াম গোল্ড প্লেটেড জাপানিজ অডিও ক্যাপাসিটর আর ইঙ্কলুডেড সফটওয়্যার দিয়ে আপনি ৭.১ গেমিং হেডসেটের সারাউন্ড সাউন্ডও নিয়ন্ত্রণ করতে পারবেন।

সবশেষে

এই ছিল আমাদের Asus TUF Z370 Plus Gaming মাদারবোর্ডের ওভারভিউ। বাংলাদেশের বাজারে আপনারা এই মাদারবোর্ডটি পাবেন ১৫০০০ টাকা থেকে ১৫৮০০ টাকার মধ্যে আর কিনতে চাইলে ক্লিক করুন এখানে। তবে দাম অনুযায়ী এতে দেয়া ফিচার কিছুটা কম হলেও যারা এক্সট্রিম পর্যায়ে না গিয়ে মোটামুটি সাধারণ সীমার মধ্যেই ইন্টেলের কফিলেকের অভারক্লকেবল সিস্টেম বিল্ড করতে করতে চান তাদের জন্য এই মাদারবোর্ডটি একটি অপশন হতে পারে।

আপনারা সবাই ভাল থাকুন আর সঙ্গে থাকুন পিসিবি বিডির সাথেই!