মাদারবোর্ডের ক্ষেত্রে আমরা অনেকেই খালি চিপসেটের মডেলকে চিনে থাকি কিন্তু আরো বিভিন্ন খুটিনাটি বিষয় আছে যা আমরা অনেকেই জানি না। লেখাটি লিখেছে Ar Rafi Islam Akib

#VRM ( Voltage Regulator Module ) 
CPU এবং GPU তে যাতে প্রয়োজনের বেশি পরিমাণে ভোল্টেজ প্রবাহ না হয় সেই জন্য ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে VRM ব্যাবহার করা হয়। সিপিইউ এবং গ্রাফিক্স কার্ডের মতো অননান্য পার্টস গুলোর নিদিষ্ট পরিমাণ ভোল্টেজ গ্রহনের সক্ষমতা রয়েছে।একটি মাদারবোর্ডের ভিআরএম নিশ্চিত করে ভোল্টেজ নির্দিষ্ট পরিমানের বেশি প্রবাহ হচ্ছে কি না।

CPU এবং GPU ওভারক্লকিং এর জন্য ভালো মানের VRM এর গুরুত্ব অপরিসীম। কারণ VRM সঠিক ভাবে ভোল্টেজ নিয়ন্ত্রণ করতে না পারলে ওভারক্লকিং করলে স্মুথ বা স্টেবল পারফরম্যান্স পাওয়া যাবেনা।
#MOSFET (Metal-Oxide Semiconductor Field-Effect Transistor)
Mosfet গুলো VRM কে সাহায্য করে সিপিইউ বা গ্রাফিক্স কার্ডের মতো মাদারবোর্ডের অন্যান্য পার্টস গুলিতে কি পরিমাণ ভোল্টেজ প্রবাহ হবে সেটা নিয়ন্ত্রণ করে। সিপিইউ এবং গ্রাফিক্স কার্ডের মতো অননান্য পার্টস গুলোর নিদিষ্ট পরিমাণ ভোল্টেজ গ্রহনের সক্ষমতা রয়েছে।
এমওএসএফইটিগুলি ভিআরএম কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ এবং কোনও ভিআরএম তার কাজ করার সময় কি পরিমাণ তাপ তৈরি করছে তার উপর তার প্রভাব রয়েছে। আপনি যদি শক্তিশালী গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন তবে মোসফেটগুলি বেশ গরম হতে পারে। একটি মাদারবোর্ডের হিটসিংক এমওএসএফইটিগুলি শীতল করতে সহায়তা করে এবং সে সাথে ভিআরএম কে ও। সামগ্রিক সিস্টেমটি সুরক্ষিত রাখার পাশাপাশি, এমওএসএফইটিএসকে শীতল রাখা যেকোনো ধরণের ওভারক্লকিংয়ের জন্যও বেশ গুরুত্বপূর্ণ।
#Capacitors
ক্যাপাসিটার হ’ল মাদারবোর্ডে সোল্ডারিং করা একটি ক্ষুদ্র বৈদ্যুতিক পার্টস। ক্যাপাসিটারগুলি বিভিন্ন ধরণের কার্য সম্পাদন করে। প্রথমত, একটি ক্যাপাসিটার বিদ্যুতের একটি অবিরাম প্রবাহ সরবরাহ করার উপায় হিসাবে অন্যান্য উপাদানগুলির (যেমন: ভিডিও কার্ড, হার্ড ড্রাইভ, সাউন্ড কার্ড ইত্যাদি) এর জন্য ডিসি ভোল্টেজ দিয়ে থাকে।
#Chipset
একটি চিপসেট একটি সমন্বিত সার্কিট যা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU) বা মাইক্রোপ্রসেসর এবং বহিরাগত ডিভাইসগুলির মধ্যে ডেটা এবং নির্দেশাবলীর প্রবাহ নিয়ন্ত্রণ করে। একটি চিপসেট বাহ্যিক বাস, মেমরি ক্যাশে এবং কিছু পেরিফেরাল নিয়ন্ত্রণ করে। একটি সিপিইউ অনির্দিষ্ট চিপসেট সময় ছাড়া কাজ করতে অক্ষম।
একটি চিপসেট বিশেষভাবে একটি মাদারবোর্ড জন্য ডিজাইন করা হয়। সিস্টেম ব্যর্থতা প্রতিরোধে চিপসেট এবং মাদারবোর্ডটি CPU এর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। মাদারবোর্ডের চিপসেট ড্রাইভার আপডেট এবং ইনস্টল করা হয়।
একটি চিপসেটের দুটি বিভাগ রয়েছে –
*সাউথব্রিজ
*নর্থব্রিজ
CPU এবং বহিরাগত ডিভাইসগুলির মধ্যে যোগাযোগের ফাংশনগুলির নির্দিষ্ট সেটগুলির সাথে। সাউথব্রিজ, যা সরাসরি CPU এর সাথে সংযুক্ত নয়, এটি ইনপুট / আউটপুট কন্ট্রোলার হাব নামেও পরিচিত। সাউথব্রিজটি স্টুপবোর্ডের ধীর সংযোগগুলি পরিচালনা করে, যার মধ্যে ইনপুট / আউটপুট (I / O) ডিভাইস এবং কম্পিউটার পেরিফেরালগুলি বিস্তার স্লট এবং হার্ড ডিস্ক ড্রাইভগুলির মতো।
নর্থব্রিজ সাউথব্রিজকে CPU তে সংযুক্ত করে এবং সাধারণত মেমরি কন্ট্রোলার হাব নামে পরিচিত। নর্থব্রিজ একটি কম্পিউটারের বেস্ট পারফরম্যান্স এবং CPU, RAM, ROM, বেসিক ইনপুট / আউটপুট সিস্টেম (BIOS), অ্যাক্সিলারেটেড গ্রাফিক্স পোর্ট (এজিপি) এবং সাউথব্রিজ চিপের মধ্যে যোগাযোগ নিয়ন্ত্রণ পরিচালনা করে।
#PWM Chip
Pulse Width Modulation (PWM) কম্পিউটার ফ্যান নিয়ন্ত্রণের একটি সাধারণ পদ্ধতি। একটি পিডব্লিউএম ফ্যান সাধারণত 4-পিন সংযোগকারী (পিনআউট: গ্রাউন্ড, +12 ভোল্ট) এর সাথে সংযুক্ত থাকে। … অনেক মাদারবোর্ডে ফার্মওয়্যার এবং সফ্টওয়্যার রয়েছে যা প্রসেসর এবং কম্পিউটারের কেস তাপমাত্রার ভিত্তিতে এই ফ্যান নিয়ন্ত্রণ করে।
#LAN Chip
Local Area Networking ইথারনেট প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন কম্পিউটারকে আন্তঃসংযোগ করে। প্রযুক্তি অগ্রগতি হিসাবে, নেটওয়ার্কিং ক্ষমতাগুলি অনবোর্ডের সাথে একটি বিশেষ চিপসেট যা কম্পিউার এর সকল প্রকার নেটওয়ার্কিং কার্য পরিচালনা করে থাকে। যেমন : Home Networking & Internet Connectivity. ট্রানজিস্টর প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে মাদারবোর্ডগুলিতে নির্দিষ্ট ফাংশনগুলি আরও সহজ হয়ে উঠছে। যেমন অনবোর্ড ল্যান ও অডিও। LAN হলো মাদারবোর্ড এ থাকা ছোট্ট একটি চিপ। যেটি কোনো প্রকার এক্সপেনশন স্লট ব্যাবহার না করে শুধু মাত্র মাদারবোর্ড এর পেছনে থাকা একটি Etharnet পোর্ট এর মাধ্যমে দ্রুততার সাথে সকল প্রকার নেটওয়ার্কিং কার্য গুলি সম্পন্ন করে থাকে।

#Audio Chip

এটি মাদারবোর্ডের ছোট্ট একটি চিপ যার মাধ্যমে সকল প্রকার অডিও ইনপুট ও আউট পুট এর কাজ গুলো সম্পন্ন হয়ে থাকে। এক্সটার্নাল সাউন্ড কার্ডে মত সেম চিপ দিয়ে বর্তমান মাদারবোর্ড গুলোর Audio Chip তৈরী করা হচ্ছে। বর্তমান সাউন্ড প্রসেসিং হার্ডওয়্যার গুলো ভিডিও সহ সাউন্ড দিতে সক্ষম আধুনিক ভিডিও কার্ডগুলিতে উপস্থিত থাকা HDMI সংযোজকটি ব্যবহার করে। এর আগে তারা মাদারবোর্ড বা সাউন্ড কার্ডে একটি S/PDIF সংযোগ ব্যবহার করতো। কিন্তু সকল মাদারবোর্ড এ সমান Audio Chip ব্যবহার করা হয় না। কোন মাদারবোর্ড এ কেমন Chip ব্যাবহার করা হয়েছে সেটা তার মূল্যের উপর নির্ভর করবে। তাই প্রোফেশোনাল কাজের ক্ষেত্রে External Sound Card খুবই প্রয়োজনীয় যেমন: Professional music composition, editing video or audio, presentation, education, gaming and video projection.