বাজেট গেমপ্যাড Fantech GP11 Shooter Review

815

Fantech GP11 Shooter! A Decent Budget Gamepad?

বাংলাদেশের বাজারে ব্র্যান্ডের গেমপ্যাড খুব একটা দেখা যায় না! আর যা আছে তার জন্য একটু প্রিমিয়াম পে করতে হয়। তাই যখন চাইনিজ ব্র্যান্ড ফ্যানটেক এর গেমপ্যাডের সন্ধান পাওয়া যায় তখন একজন গিয়ার এন্থুজিয়াস্ট হিসেবে বরাবরের মতই কৌতূহলবশত সেটার উপর রিসার্চ করা শুরু হয়। কিন্তু শুধু রিসার্চের উপর ভিত্তি করে তো আর রিভিউ দেয়া যায় না। তাই পকেটের টাকা খরচ করে কিনে আনা হয় Fantech GP11 Shooter গেমপ্যাডটি। বর্তমান বাজারে এর দাম পরবে ১৪০০ টাকা আর কোথায় পাওয়া যাবে তা জানতে আর্টিকেলের নীচে থাকা লিঙ্কে ক্লিক করুন! আর প্রায় ২ মাস যাবত টর্চার করার পর এই ১৪০০ টাকার গেমপ্যাড আপনাকে কি অফার করতে পারে তার রিভিউ নিয়ে আজ আমাদের এই আর্টিকেল।

বি:দ্র: যদিও নামের মধ্যে শুটার দেয়া আছে, তারা এডভারটাইজিং করেছে শুটিং ছাড়া সব ধরণের গেম খেলার জন্য। কেন এমন করল তা আমি নিজেও জানি না।

Unboxing

আমার কাছে গেমপ্যাডটির প্যাকেজিং কিছুটা ভালই লেগেছে। বাক্সের ভিতর ইউজার ম্যানুয়াল এবং গেমপ্যাডটি ছাড়া আর কিছুই চোখে পরবে না। প্রোডাক্ট সম্পর্কে যা কিছু জানতে চান সব জেনে নিতে পারবেন এই বক্স থেকেই। এছাড়াও তাদের ওয়েবসাইটে গিয়ে গেমপ্যাডটি সম্পর্কে খুটিনাটি সম্পর্কে জেনে আসতে পারেন। প্রোডাক্ট সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। তবে আমি উপদেশ দেব প্রোডাক্টটি ব্যাবহার করা শুরু করার পর বক্সটি যেন ভাল জায়গায় রেখে দেন। যদি কোন কারণে বিক্রি করতে যান তাহলে বক্সসহ প্রোডাক্ট এর রিসেল ভ্যালু অনেকটাই বেশি থাকে।

Review

Body & Build Quality

প্যাডটিকে তৈরি করা হয়েছে এক্সাক্টলি এক্সবক্স ৩৬০ কন্ট্রোলারের আদলে। সব বাটনের লে আউটও এটির মত। মোড চেঞ্জ বাটন এবং ব্র্যান্ডিং উঠিয়ে নিলে এটিকে এক্সবক্স ৩৬০ এর কাস্টম কন্ট্রোলারই বলা যেত। যদিও প্যাকেটে এর কম্প্যাটিবিলিটি কেবল পিএস ৩ ও পিসির জন্যই বলা আছে। তবে আমার মতে যে কোন এক্সবক্স ৩৬০ এ কাজ করার কথা।

গেমপ্যাডে দেয়া হয়েছে পাক্কা ২ মিটার কেবল। এই রেঞ্জে ব্রেডেড কেবল আশা করা বোকামি। তাই এটি নিয়ে কোন কমপ্লেইন নেই। তবে কেবল লম্বা হওয়ায় মনিটরের থেকে ভাল মানের দূরত্ব বজায় রেখে গেমিং করা গিয়েছে। আর ইউএসবি কানেক্টরটিও সাধারণ মানের।

Fantech GP11 Shooter এর বডি তৈরি করা হয়েছে অন্যান্য বাজেট গেমপ্যাডের মত সাধারণ প্লাস্টিক দিয়ে। হালকা ড্রপে হয়ত এর বডির তেমন কোন ক্ষতি হবে না। তবে আপনার যদি হাতে থেকে জিনিসপাতি পরে যাওয়ার অভ্যাস থাকে তাহলে রেকমেন্ড করব ভাল মানের গেমপ্যাড নেবার জন্য।

গ্রিপে কি ধরণের মেটারিয়াল দেয়া হয়েছে তা বুঝতে পারিনি কিন্তু লং টাইম গেমিঙে তেমন আনকমফোর্টেবল ফিল হয় নি। তবে কমফোরট লেভেল এভারেজই বলা যায়। আর গ্রিপের অংশ ছাড়া পুরো বডি মনে করেছিলাম স্লিপারি অর্থাৎ পিচ্ছিল হতে পারে কিন্তু সৌভাগ্যবশত আমার ধারণা ভুল প্রমাণ হল।

 

তবে ট্রিগার ও শোল্ডার বাটনের এরিয়াকে সম্পূর্ণ গ্লস ফিনিস দেয়া হয়েছে যার কারণে তা হয়ে গেছে পুরো আঙ্গুল ছাপের চুম্বক। কিছুক্ষণ টিপাটিপিতেই সুন্দর ডিজাইন খেয়াল করা যায়। তবে পিছনের অংশ হওয়ায় সাধারণ সময়ে চোখে পরে না।

Software & Compatibility

এই পারটিকুলার গেমপ্যাডটি হচ্ছে প্লাগ এন্ড প্লে। অর্থাৎ পিসি বা পুরাতন জেনারেশনের কনসোলের সাথে কানেক্ট করে সরাসরি গেম খেলতে পারবেন। তবে এই গেমপ্যাডের জন্য আলাদা কোন সফটওয়্যার সাপোর্ট নেই।

আর আগেই বলা হয়েছে এটি তৈরি করা হয়েছে সম্পূর্ণ এক্সবক্স কন্ট্রোলারের আদলে। অর্থাৎ এর ইনপুট সিস্টেমও হচ্ছে যে কোন এক্সবক্স কন্ট্রোলারের মত। অর্থাৎ এতে দেয়া আছে এক্স ইনপুট সিস্টেম। উইন্ডোজের সকল গেমে এটি এক্সবক্স কন্ট্রোলার হিসেবেই চিহ্নিত হবে। তাই গেম কম্প্যাটিবিলিটি আপনাকে চিন্তা করতে হবে না।

যদিও মোড চেঞ্জ বাটন প্রেস করে পিসি, কনসোল আর এন্ড্রয়েড মোড চেঞ্জ করার সিস্টেম দেয়ার কথা এখানে বলা হয়েছে, কিন্তু উইন্ডোজ ১০ এ ছিলাম বলে মোড চেঞ্জ বাটনটি হোম বাটন হিসেবে কাজ করেছে। তাই মোড চেঞ্জ আসলে কেমন তা টেস্ট করা সম্ভব হয়ে উঠেনি।

Button Stiffness & Response

GP11 Shooter এর বাটন গুলোর রেস্পন্সে তেমন ডিলে অনুভব করা যায় নি। অনেক কন্ট্রোলারের ক্ষেত্রে দেখা যায় শোল্ডার ও ট্রিগার বাটনগুলো স্টিফ অর্থাৎ শক্ত হয়ে থাকে যার ফলে সেগুলোর রেসপন্স পাওয়ার জন্য কিছুটা কষ্ট করতে হয়। তবে এখানে সেই ধরণের স্টিফনেস অনুভব করা যায় নি। মোটামুটি প্রেশারেই রেসপন্স পাওয়া গিয়েছে।

এনালগ বাটনগুলোও লাইট মুভমেন্টে রেসপন্স দিয়েছে। তবে এই বাটনগুলোর উপর হালকা নচ দেয়া আছে যা আমার কাছে ভাল লাগে নি। আর মাঝে মধ্যে একটু আনইজি ফিল হয়েছে। তবে তা খুবই সামান্য সময়ের জন্য। এছাড়া বাকি সব বাটনগুলোও লাইট প্রেসে রেসপন্স দিয়েছে। ডিপ্যাডে কোন আনকমফোর্টেবল ফিলিং আসেনি।

Overall Opinion

Fantech GP11 Shooter নিয়ে আমার ওভারঅল মতামত। ১৪০০/১৫০০ টাকার মধ্যে আপনি হয়ত কপি বা সৌভাগ্য থাকলে অরিজিনাল এক্সবক্স ৩৬০ এর কন্ট্রোলার পাবেন কিন্তু সেগুলো অনেক পুরোন মডেলের। ১৪০০ টাকায় আমার মতে এটি অনেক কিছুই অফার করছে যা কোথাও তেমন একটা এই প্রাইস রেঞ্জে দেখা যায় না। যদিও PS3 আর এডভারটাইজিঙ্গে এন্ড্রয়েড কম্প্যাটিবল বলা হলেও সেগুলো টেস্ট করে ওঠা সম্ভব হয়ে উঠে নি। যারা ডুয়ালশকে হাত এনে ফেলেছেন তারা হয়ত এটি এভয়েড করে যেতে পারেন, কিন্তু নতুন গেমপ্যাড খুজছেন বা এক্সবক্স কন্ট্রোলারের ফিল যারা ১৫০০ টাকার মধ্যে পেতে চান তাদের জন্য একটি ভাল অপশন এই গেমপ্যাডটি।

Games Tested: Final Fantasy XV, Vampyr, FIFA 18, Sir Don Bradman Cricket 2017, For Honor, NFS Payback

আপনারা যদি Fantech GP11 Shooter গেমপ্যাডটি কিনতে চান তাহলে নীচের বাটনে ক্লিক করুন। যদি ঢাকা বা চট্টগ্রামের বাহিরে থাকেন তাহলে লিঙ্কের ওয়েবসাইটে প্রদত্ত ফোন নাম্বারে কল করে বা ফেসবুকে চ্যাট করে হোম ডেলিভারি সম্পর্কে জেনে নিন।

Fantech GP11 Shooter গেমপ্যাড কিনতে এখানে ক্লিক করুন

আর সময় পেলে পড়ে আসতে পারেন বাজেট সিপিউ কুলার Cryorig M9i এর শর্ট রিভিউ