Gamdias Hermes E1 Combo! A Good Deal Under 5000 BDT?

বিভিন্ন পেরিফেরালস ব্র্যান্ড থেকে আমরা কীবোর্ড মাউসের কম্বো প্যাকেজ দেখে থাকি। আজ আমরা রিভিউ করতে যাচ্ছি Gamdias ব্র্যান্ডের এমনি একটি কম্বো Hermes E1 যাতে আপনারা পাবেন কীবোর্ড, মাউস, মাউসপ্যাড ও কি ক্যাপ পুলার। বাংলাদেশে আপনারা কম্বোটি কিনতে পারবেন ৪১০০ টাকায় আর কোথায় পাওয়া যাবে তা জানতে রিভিউর শেষে থাকা বাটনে ক্লিক করুন।

Unboxing

বেশ শক্তপোক্ত প্যাকেটেই গামডিয়াস কীবোর্ড মাউসের কম্বোটিকে প্রোভাইড করেছে। প্যাকেটটি খুললেই প্রথমে আপনার চোখে পরবে ইউজার ম্যানুয়াল গাইড আর তার নীচে বোনাস হিসেবে আসা মাউসপ্যাডটি। ডানে খুজে পাবেন ৩২০০ ডিপিয়াই এর ডিমিটার ই২ মাউসটি।উপরের ঝামেলা সরিয়ে নীচে দেখতে পাবেন হারমিস ই ১ কীবোর্ড আর তার সাথে পাবেন প্লাস্টিকের রিস্ট রেস্ট। আর যদি মনে করেন কিছু একটা মিসিং রয়ে গেছে তাহলে কীবোর্ডটিকে উল্টিয়ে তার নিচেই পেয়ে যাবেন কি ক্যাপ পুলারটি।

Specification

মূল রিভিউতে যাবার আগে দেখে নেয়া যাক কীবোর্ড ও মাউসের স্পেসিফিকেশন

Hermes E1 Keyboard:

Gamdias Certified Blue Switch

448 x 202.4 x 36.9 mm (w/ wrist rest), 448 x 156.6 x 36.9 mm (w/o wrist rest)

1.56 kg (w/ wrist rest), 1.30 kg (w/o wrist rest)

50 Million Switch Lifecycle

Red backlit

1.8M Cable

Demeiter E2 Mouse:

Gaming Optical Sensor

120 x 75 x 40 mm

1200/1600/2400/3200 DPI

105g

1 Million Switch Lifecycle

Review

Mousepad

সবার আগে বলে রাখি এই কম্বোতে কোন আর জিবি নেই। তাই সিঙ্গেল কালার স্কিম যাদের একদমি পছন্দ নয় তারা ইগ্নোর করতে পারেন। সিরিয়াল্টা ছোট থেকে বড়র দিকে করা যাক। শুরু দেখে নেই মাউসপ্যাডটি কেমন। মাউস্প্যাডটির আকার তুলনামূলক ভাবে অনেক ছোট। ১০০/১৫০ টাকার মাউসপ্যাডও এর থেকে বড় সাইজের হয়ে থাকে। তবে ছোট সাইজের হলেও এর বিল্ড ম্যাটারিয়াল উন্নত মানের। মাউসের সার্ফেস অনেক স্মুথ। হাতে ধরে আরাম পাওয়া যায়। তাই মাউস মুভমেন্টে আমার তেমন কোন ঝামেলা হয় নি। আর সাইজ বেশি ছোট হওয়ায় মাউসের ডিপিআই অর্থাৎ কার্সর মুভমেন্ট স্পীড সর্বচ্চো রাখতে হয়েছে। সুতরাং হাই ডিপিআই ইউজারদের তেমন কোন অসুবিধা না হলেও ডে টু ডে ইউজের জন্য রেকমেন্ড করতে পারব না। এটিকে বক্সের মধ্যে রেখে দিলেই আমার মতে বেটার।

Demeiter E2 Mouse

এবার নজর দেয়া যাক ডিমিটার ই ২ মাউসটির দিকে। এটি হচ্ছে গামডিয়াসের ৮০০ টাকার ডিমিটার ই ১ এর বড় ভাই। তবে ছোট ভাইয়ের মত এটিও একটি এম্বিডেক্সট্রাস মাউস অর্থাৎ ডান ও বাম উভয় হাতের ইউজারদের জন্য তৈরি করা। এটা নিয়ে একটু পরে আসছি। গামডিয়াসের ওয়েবসাইটে মাউসটিকে অনেক সুন্দরভাবে উপস্থাপন করার চেস্টা করা হলেও এর রিয়াল লাইফ লুক আমার কাছে তেমন ভাল লাগে নি। মাউসের সাইডে কোন গ্রিপ খুজে পাইনি, তার বদলে খুজে পেয়েছি অদ্ভুদ টাইপের ডিজাইন যাকে মাউসের এল ই ডি লাইটিং আরো বাজে করে তোলে। তবে এটা হচ্ছে সম্পূর্ণ আমার পার্সোনাল মতামত। যেহেতু রিভিউ করছি তাই মুখস্ত স্পেক আর লাইটিং ফিচার না-ই বললাম। তবে এক দিক থেকে আমার খারাপ লেগেছে যে ডিমিটার ই ২ মাউসের জন্য হেরা সফটওয়্যার সাপোর্ট নেই।

আর একটু আগেই বলেছিলাম মাউস্টি এম্বিডেক্সট্রাস। কিন্তু বাম হাতের কোন গেমারকে চিনি না, তাই বাধ্য হয়ে একলাই দুই হাতে টেস্ট করে নিলাম। বাম হাতে গেমিং ও সাধারণ ব্যাবহারের সময় তেমন কোন প্রবলেমে পরিনি সেবায় মিসক্লিকের সমস্যা ছাড়া কিন্তু ডান হাতি ইউজার হওয়া সত্ত্বেও ডান হাতে ব্যাবহার করতে বেশ বেগ পেতে হয়েছে। মাউসের ফরওয়ার্ড ও ব্যাকওয়ার্ড বাটন বাম দিকের গ্রিপের খুব কাছাকাছি। তাই ডান হাতে শুধুমাত্র গেমিং নয় এমনকি সাধারণ ব্যাবহারের সময় দুটি বাটনেই বার বার আনওয়ান্টেড চাপ পরে যাচ্ছিল যা খুবই বিরক্তিকর একটা বিষয় ছিল। কিন্তু এই বিরক্তির মাঝেও মাউস্টির গেমিং পারফর্মেন্স টেস্ট করে দেখলাম।

গেমিং পারফর্মেন্স আমার কাছে মোটামুটি এভারেজই লেগেছে। মাউসে কি সেন্সর ব্যাবহার করা হয়েছে তা গামডিয়াস উল্লেখ করেনি তবে সাড়ে চার হাজার প্রাইস ট্যাগের কম্বোর মাউসে বেশি আশা করাটা বোকামি মনে করি। ক্যাজুয়াল গেমিঙে তেমন কোন প্রবলেম ফেস করিনি। ডান ও বাম হাতে সুন্দর করে ইজি মোডে গেম খেলা গেলেও বাটন প্লেসমেন্টের কারণে হাই স্পীড ও কম্পিটিটিভ গেমে তেমন সুবিধা করে উঠতে পারিনি। আর কম্পিটিটিভ গেমের বেলায় মাউসের রেসপন্সও কিছুটা খারাপ ছিল।

Hermes E1 Keyboard

এবার আসা যাক কম্বোটির মেইন স্টার, হারমিস ই ১ কীবোর্ড এর দিকে। শুরুতেই বলেছিলাম এটি সিঙ্গেল কালার স্কিমের একটি কম্বো। মাউসে ৪ ধরণের এল ই ডি লাইটিং থাকলেও কীবোর্ডটি রেড ব্যাকলিট। তাই রেড যাদের একদমই পছন্দ নয় তারা চাইলে হেরা সফটওয়্যার থেকে লাইটিং অফ করে দিতে পারেন।

কীবোর্ডের আপার বডিকে দেয়া হয়েছে স্টিল প্লেটিং আর নীচে যে কোন কীবোর্ডের মতই সাধারণ প্লাস্টিক। তবে কীবোর্ডের নীচে রয়েছে ৫ টি রাবার ফিট যা গামডিয়াস ছাড়া আর কোন ব্র্যান্ডের বাজেট কীবোর্ডে তেমন দেখা যায় না। এছাড়া ফ্লিপস্ট্যান্ড দুটিও রাবারফিটেড। অর্থাৎ ডুরাবিলিটি নিয়ে আপনাকে কোন চিন্তাই করতে হবে না। এছাড়াও আরো একটি মেজর প্লাস পয়েন্ট হচ্ছে কীবোর্ডের সাথে আসা রিস্ট রেস্টটি। এর নিচেও আপনারা পাবেন ৩ টি রাবার ফিট। সারা জীবন রিস্ট রেস্ট ছাড়াই টাইপিং আর গেমিং করে এসেছি। কিন্তু রিস্ট রেস্ট যে হাতের নিরাপত্তা এবং স্পীড দুটোই বাড়িয়ে দেয় তার প্রমাণ পেলাম এই রিস্ট রেস্ট। তবে হ্যা, এই রিস্ট রেস্ট কীবোর্ড ব্যাবহারের সময় আপনার হাতকে অনেকটা স্ট্যাবল হতে সাহায্য করবে।

ম্যাক্রো নিয়ে তেমন কিছু বলার নেই। নিরাপত্তার জন্য তা নিয়ে গুতোগুতি করিনি। লাইটিং এবং ম্যাক্রো দুটোই আপনারা গামডিয়াসের হেরা সফটওয়্যার থেকে কাস্টোমাইজ করতে পারবেন।

এখন নজর দেয়া যাক কিবোর্ডটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বাটন ও সুইচের দিকে। কি ক্যাপগুলো সাধারণ মেকানিক্যাল কীবোর্ডের মত ABS প্লাস্টিক দিয়েই তৈরি তবে গামডিয়াসের কি ক্যাপগুলো আমার কাছে একটু বেশিই শক্ত লেগেছে। টরচারাস টাইপিং বা গেমিঙে ক্যাপ গুলো ড্যামেজ হবার তেমন কোন সম্ভাবনা নেই।

সুইচের পজিশন আমার কাছে অনেকটা বেশি কাছাকাছি মনে হয়েছে। টাইপিঙ্গের সময় আমার বেশ কিছুবার মিস ক্লিক হচ্ছিল। রিস্ট রেস্ট ব্যাবহার করার কারণে মিস ক্লিক কমে গেলেও একেবারে বন্ধ হয়ে যায় নি। হয়ত আমি একদমই বিগিনার প্রফেশনাল রাইটার বলে এমন হতে পারে। তবে আপনারা কেমন অভিজ্ঞতা পাবেন তা সম্পূর্ণ আপনাদের হাতের উপর নির্ভর করছে।

আর যে কোন মেকানিক্যাল কীবোর্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্ট হয়ে থাকে এর সুইচ। গামডিয়াসের সকল মেকানিক্যাল কীবোর্ডে আমরা ব্লু সুইচ দেখে থাকি আর এটির ক্ষেত্রেও এর ব্যাতিক্রম নয়। তবে এদের চেরি এম এক্স ব্লু ভাববেন না। এরা হচ্ছে ক্লোন ব্লু সুইচ। গামডিয়াসের সাথে বিশ্বের টপ ক্লোন সুইচ উৎপাদনকারী প্রতিষ্ঠান কালার চুক্তি রয়েছে। আর কালা সুইচ আমাকে এই পর্যন্ত ডিসেপয়েন্ট করে নি।

কীবোর্ডে প্রতিটি ক্লিকের সাথে সাথে একটি স্যাটিস্ফ্যাক্টরি ক্লিকের ফিল আর আওয়াজ পাওয়া যায়। আমার কাছে পার্সোনালি ব্লু সুইচ ভাল লাগে এর ট্যাক্টাইল ফিলিঙ্গের জন্যই। আর কীবোর্ডটি এখানে আমাকে একটুও হতাশ করে নি। মিসক্লিকের ব্যাপারটা কাউন্ট করলেও আনায়াসে ১০ এ ৯ দেয়া যায় কম্ফোরটের দিক থেকে।

Overall Opinion

এখন এই ওভারঅল কম্বো নিয়ে আমার মতামত। ব্যাবহার করে বুঝতে পারলাম গামডিয়াস এই কম্বোটিকে একদম ক্যাজুয়াল ইউজারদের দিকে টার্গেট করেছে যারা কিছুটা নির্দিষ্ট সীমার মধ্যেই চেরি এম এক্স কি এবং গেমিং মাউসের এর স্বাদ পেতে চান। ৪১০০ টাকা প্রাইসে কম্বোটি অনেক কিছুই অফার করছে যা অন্যান্য কিছু কম্বোতে এইকদমই দেখা যায় না। তবে এই দিক থেকে আমি বলব এটি হল ১ নাম্বারের জন্য এ গ্রেড মিস হওয়া একটি কম্বো। কীবোর্ড নিয়ে আমার কোন সমস্যা নেই ইনফ্যাক্ট এটি যদি সোলো বিক্রি করা হত আনায়াসে রেকমেন্ড করতাম ইউজারদের কাছে। কিন্তু এর সাথে দেয়া মাউসটির পারফর্মেন্স আমার মতে কম্বোটিকে কিছুটা ডাউন করে দেয়।

আশা করি রিভিউটি আপনাদের ভাল লেগেছে। আমাদের তথ্যতে যদি কোন ভুল থাকে অথবা পিসিবি বিডি নিয়ে আপনাদের সকল অভিযোগ, মতামত এবং পরামর্শ কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

Gamdias Hermes E1 কম্বোটি কিনতে এখানে ক্লিক করুন

আর সময় পেলে আপনারা পড়ে আসতে পারেন Gamdias Zeus M1 মাউসের রিভিউ