আসসালামু আলাইকুম,

প্রতিটি পিসিকে চালাতে বিদুৎ শক্তি প্রয়োজন হয়, এই বিদ্যুৎ কে পিসির জন্য গ্রহন উপযোগি করে তুলতে সাহায্য করে Power Supply. পিসির জন্য যে Power Supply দরকার হয় তাকে সাধারণত ATX Power Supply বলা হয়, যা 110-250V AC কে +5VSB, +5V, 3.3V, +12V, -12V এ রুপান্তরিত করে motherboard কে সরবরাহ করে থাকে। Power Supply এর ক্ষমতা পরিমাপ করা হয় watt এর মাধ্যমে, পিসিতে কি ধরণের ডিভাইস রয়েছে এবং সেগুলো কি পরিমাণ watt গ্রহণ করে তার প্রক্ষিতে Power Supply বাছাই করা হয়। পিসির আকার ও ব্যবহারের ভিত্তিতে পিসির Power Supply কয় এক রকম হয়। সাধারণ পিসিতে নরমাল সাইজের, slim/home theater পিসিতে ‍SFX/SFXL এবং খুবিই ছোট কিছু পিসিতে এক বিশেষ ধরণের PICO PSU ব্যবহার হয়। আজ এ রকম ই একটি PICO PSU নিয়ে কথা হবে।

এটি আসলে একটি DC to ATX Power Supply, এর অর্থ হচ্ছে এটি DC (12V-19V) নিয়ে motherboard এর জন্য ATX এ রুপান্তরিত করে। এখন আপনি চাইলে আপনার slim/home theater পিসিকে laptop power adapter বা শক্তিশালী ব্যাটারি দিয়ে ও চালাতে পারবেন। এগুলো আকারে ছোট গরম কম হয় তাই ফ্যান ও দরকার হয় না। এমন অনেকে আছে যারা কম শক্তিশালী Desktop PC বানাই এবং যারা পিসি নিয়ে ঘোরাঘুরি করে থাকে তাদের জন্য এটি বিশেষ উপযোগি ।

Product Description:

Input Voltage: 16V DC-24V DC/ 12V DC
Output: +3.30V, +5.00V, +5.00V, +12.00V, -12.00V
Rating Power: 150W-250W
CPU Power Connector: 4 pin
Interface Type: 20+4Pin
PFC Type:  Active
Modular: Full Modular
Number of SATA Ports: 1
D-type Bus Number: 1
Rating Power: 200W
DC input connector: 2.5mm inner diameters, 5.5mm outer diameter
With Plug:
1*12V DC Input
1*SATA Power
1*4 pin Molex
1*24 pin ATX
1*4 pin AUX
1*4 pin Floppy Drive
Color: blue+white+black
Material: plastic+metal
Package Contents:1* DC PSU with Cable for mini ITX Motherboards.

কোন নতুন বা সাধারণ ব্যবহারকারীদের জন্য এটি একেবারেই না। আপনি যদি ইলেকট্রনিক্স ও পিসি মডিং নিয়ে কাজ করে থাকেন তবেই এটি ব্যবহার করে দেখতে পারেন, যেহেতু এগুলো সাইজে ছোট এবং কম watt এর হয়ে থাকে তাই শক্তিশালী পিসিতে এটি ব্যবহার উপযোগী নয়। অনেকেই Super slim APU build  এ এটি ব্যবহার করে থাকে।

এটি পাওয়া যাবে aliexpress এ, এখন Daraz এ ও পাওয়া যাচ্ছে।