25 C
Dhaka
Friday, February 26, 2021

UPS Price In Bangladesh: UPS Buying guide

- Advertisement -asus motherboards

আগের পর্বে আমরা আলোচনা করেছিলাম UPS এর গুরুত্ব, উপকারী দিকগুলো এবং কার জন্য কোন UPS এগুলো সহ আরো বেসিক কিছু বিষয় নিয়ে। আজকের পর্বে থাকছে বায়িং গাইড। ক্যাপাসিটি এবং দাম অনুসারে বেস্ট কিছু ইউপিএস নিয়ে আলোচনা করা হয়েছে যাতে আপনার বাজেট ও প্রয়োজন অনুসারে ভালো একটি ইউপিএস সহজেই বেছে নিতে পারেন।

600VA UPS Price In Bangladesh: Best 600 VA UPS In Bangladesh-

পাওয়ার এর ভিত্তিতে ক্যাটাগরিতে ভাগ করলে প্রথমে আসে এটা। 600VA এর ইউপিএস অফিস আদালত, School,college ,দোকান, বাসার সাধারণ পিসিতে চালানোর জন্য মোটামুটি যথেষ্ট। দাম কম হওয়ায় বেশিরভাগ ক্ষেত্রে এই ক্যাপাসিটির ইউপিএস ব্যপক ভাবে ব্যবহার হয়ে থাকে।চলুন দেখে নেওয়া যাক ভালো কিছু UPS:

- Advertisement -

***আমাদের লিস্ট এ আমরা ওয়ারেন্টিকে বেশি গুরুত্ব দিয়েছি,কারণ ব্যাটারি কিছুদিন পর ব্যাকআপ না দেওয়া, নষ্ট/ড্যামেজ হয়ে যাওয়া ইউপিএস এর কমন সমস্যা।  তাই ওয়ারেন্টি একটি গুরুত্বপুর্ণ ইস্যু, মনে রাখবেন ওয়ারেন্টি ততদিনই দেওয়া হয় যতদিন পর্যন্ত কম্পোনেন্ট কোনো সমস্যা ছাড়া ভালোমত সার্ভিস দিবে বলে ব্রান্ডের সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার রা researcher রা গবেষণা করে ধারণা করে থাকেন।***

SANTAK ROBUST SERIES 650VA Offline UPS- Price:3200tk

 

  • এর প্রধান Advantage বা Selling point ই হচ্ছে এর ওয়ারেন্টি। যেখানে বেশিরভাগ ইউপিএস ১ বছরের ওয়ারেন্টি, সেখানে আপনি এটিতে পাচ্ছেন 2 বছরের ওয়ারেন্টি। যা খুবই গুরুত্বপুর্ণ ব্যাপার।
  • বাকি স্পেসিফিকেশন মোটামুটি সেইম, অফিশিয়ালি 390Watt Capacity বলে দেওয়া রয়েছে। ১৫ মিনিট 1 PC ব্যাকআপ পাওয়া যাবে এটিও officially claimed, অবশ্যই লোডের উপর নির্ভর করে ব্যাকআপ কম বেশি হবে।
  • ওজন 4.4KG , 1200VA এর টা আমি ব্যক্তিগতভাবে ব্যবহার করি , এর বিল্ড কোয়ালিটি নিয়ে আমি সন্তুষ্ট।
  • হয়তো 650VA হিসেবে দামটা একটূ বেশি।যেটি একমাত্র flaw বলতে পারেন এর। তবে ওয়ারেন্টির কথা মাথায় নিলে বিষয়টি সেরকম গুরুতর মনে হবে না।

TRM 650VA Offline UPS- Price 2800tk

- Advertisement -

  • এটির ও ওয়ারেন্টি 2 বছর। আমাদের দেশে অপেক্ষাকৃত নতুন হলেও এই ব্রান্ডটি অনেক অঞ্চলেই জনপ্রিয় এবং তাদের UPS এর পাশাপাশি Desktop ও Laptop Memory Module ও রয়েছে।
  • TRM 650VA এই ইউপিএসটির বিল্ড মেটাল বডি। ওজন 4.5 কেজি।
  • 12V/7AH এর একটি ব্যাটারি দেওয়া রয়েছে যার জন্য অফিশিয়ালি লোড ক্যাপাসিটি দেওয়া 390Watt।
  • 10-30 min backup time দেওয়া রয়েছে অফিশিয়ালি। অবশ্যই লোড এর উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন পরিমাণ ব্যাকআপ পাওয়া যাবে।
  • ২ বছরের ওয়ারেন্টি,Solid Metal Build এগুলো বিবেচনায় 2800Tk দাম নিয়ে অভিযোগ করা যাচ্ছে না।

POWER GUARD PG 650 VA CS UPS- Price 2600tk

Power Guard ইউপিএস মার্কেটে একটি জনপ্রিয় ও বিশ্বস্ত নাম।বিশ্বজুড়েই প্রচুর চাহিদা ও জনপ্রিয়তা রয়েছে এটির। এই মডেলটির Warranty 1 বছর হলেও বেশ কিছু গুরুত্বপুর্ণ ফিচার অফার করছে এটি-

  • Automatic voltage regulation(AVR),Wide Input Voltage Range Option,High/Low Voltage Protection,Overload/Short Protection
  • Cool start computer even there is no main power,Automatic recharge even UPS is off
    Beeping AlarmLED indicator.
  • Frequency Selection Automatically, Intelligent Battery Management, Compatibility with generators
  • 650 VA / 390W রেটিং এর ইউপিএসটিতে একটি 12V 8.2Ah ক্ষমতার ব্যাটারি দেওয়া রয়েছে। যা 83% efficiency অফার করে।

Special Mention:

- Advertisement -

আরো বিশেষভাবে উল্লেখ করতে হয় Apollo এর কথা। বাজারে Apollo এর UPS ও বেশ জনপ্রিয় ও available, উপরের ৩টি ইউপিএস খুজে না পেলে নিতে পারেন Apollo এর ইউপিএসটি। দাম 2650Tk।

800VA/900VA UPS Price In Bangladesh:

Apollo 800VA Offline UPS- Price 3200tk

  • এই মডেলটিতে থাকছে 12V 9AH ক্ষমতার একটি ব্যাটারি। যার লোড ক্যাপাসিটি 400ওয়াট।
  • রয়েছে Built-in Stabilizer
  • ওয়ারেন্টি ১ বছর হলেও দাম হিসেবে একদম ঠিক আছে । এটি নিয়ে নিতে পারেন।

MaxGreen 850VA UPS- Price 3200Tk

এটির Load Capacity 480W, 12V/9Ah এর একটি ব্যাটারি রয়েছে ।Full protection Short circuit, Overload, Battery discharge and overcharge, Surge protection এর মত ফিচার রয়েছে।

এই ইউপিএসটির ওয়ারেন্টি ১ বছর।

Special Mention:

Tecnoware Era Plus 900VA Offline UPS- Price: 4000Tk

রয়েছে ২ বছরের ওয়ারেন্টি। দামটা কিছুটা নয় বরং বেশ অনেকটাই বেশি যা একে পিছিয়ে রাখছে, আমরাও লিস্টের প্রথমে এজন্যই রাখতে পারছি না।বাজেট ইস্যুর কারণে সেজন্য অনেকেই হয়তো এটিকে ইচ্ছা থাকলেও নিতে পারবেন না। এর লোড ক্যাপাসিটি ও দেওয়া ২৬০ ওয়াট যা 900VA হিসেবে বেশ অনেকটাই কম। তবে একটি বিষয় উল্লেখ করতে হয়, এই UPS টি Made In italy।

Walton UX01 800VA 4350Tk

কম্পিউটার কম্পোনেন্ট ইন্ডাস্ট্রিতে বেশ ভালোই কাজ করছে সম্প্রতি আমাদের দেশের ব্রান্ড ওয়াল্টন। বিশেষ করে ২০১৯-২০ এ অত্যন্ত Competitive pricing এ তাদের এসএসডি বাজারে বের হয়েছিল এবং যা প্রচুর পরিমাণে বিক্রি ও হয়েছে, পেয়েছে প্রচুর প্রশংসা ও পজিটিভ ফিডব্যাক। তেমনি ল্যাপটপ মার্কেটেও আজকাল ভালো দামে লেটেস্ট টেকনোলজির কম্পোনেন্ট সম্বলিত ল্যাপটপ তারা দিচ্ছে যেগুলোর মধ্যে একটির রিভিউ আমাদের চ্যানেলেও রয়েছে দেখে নিতে পারেন।

যাই হোক, ৮০০ ভিএ এর হিসেবে দামটা এখানে বেশ অনেকটাই বেশি বলতে হচ্ছে। সেজন্যই আমরা ওয়াল্টনের এই ইউপিএসটির কথা সবার আগে বলতে পারলাম না, লিস্টের উপরের দিকে রাখতে পারলাম না। তবে এর বিশেষ ফিচারগুলোর মধ্যে রয়েছে USB Charger, যেটি দিয়ে আপনি আপনার মোবাইল,ক্যামেরার মত ডিভাইস চার্জ দিতে পারবেন। রয়েছে Ethernet পোর্ট যেগুলো সাহায্য করবে রাউটার ,মোডেম কানেক্ট করতে পারবেন। এমনিতে কনফিগারেশন টিপিক্যাল ইউপিএস এর মতই। যেহেতু এটি অপেক্ষাকৃত নতুন এবং এর পক্ষে বিপক্ষে সেরকম রিভিউ পাওয়া যায়নি তাই ফার্স্ট প্লেসে রেকমেন্ড না করা গেলেও কেও কিনলে অবশ্যই কমেন্টে রিভিউ দিবেন।

1200VA UPS Price In Bangladesh:

Santak 1200VA Offline UPS- Price 5900Tk

  • ২ বছরের ওয়ারেন্টি এই UPS এর প্রধান selling point. 1200VA হওয়ায় এখানে Warranty বেশি গুরুত্বপুর্ণ কারণ এই ইউপিএসগুলো দিয়ে বেশি ভারি কাজ করা হয়ে থাকে,ভারি PC গুলোই ব্যবহার করা হয়ে থাকে।
  • ইউপিএসটির বিল্ড কোয়ালিটি বেশ ভালো।
  • একসাথে ৩টি ডিভাইস চালাতে পারবেন। 1PC load 30 minutes ব্যাকআপ অফিশিয়ালি বলা রয়েছে। অবশ্যই সেটি লোড এর উপর ভিত্তি করে পরিবর্তিত হবে।
  • ব্যক্তিগতভাবে আমি এই UPS টি বেশ কয়েকমাস ধরে ব্যবহার করছি এবং এটির পারফর্মেন্স নিয়ে আমি সন্তষ্ট।
  • দামটা সামান্য বেশি হলেও আমি এটিকে রেকমেন্ড করবো। আপনার বাজেট ইস্যু না থাকলে এটি নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবেন।

Tecnoware Era Plus 1100VA Offline UPS- Price 5800Tk

  • এটির ও ওয়ারেন্টি ২ বছর। এই ইউপিএসটি Made In Italy যা আগেই বলা হয়েছে। যারা chinense প্রোডাক্ট পছন্দ করেন না তাদের জন্য মেইন অপশন হতে পারে এটি।
  • 0.7 Power Factor, ব্যাকআপ ২০-৪০ মিনিট।
  • Santak এর পরেই আমার সাজেশন থাকবে এটি নেওয়ার। কারণটা অবশ্যই ২ বছরের ওয়ারেন্টি।

Special Mention:

এ দুটি বাদে আরো দুইটি UPS রয়েছে যেগুলোর দাম একটু কম।Apollo এর 1200VA এবং Power Guard এর 1200VA এর ইউপিএস রয়েছে।

উভয়েরই Warranty ১ বছরের। তবে Power Guard এর spare parts warranty ২ বছরের। যাদের বাজেটে Santak,Tecnoware হবে না বা যদি স্টকে না পান তারা নিঃসন্দেহে এই দুইটির যেকোনো একটি নিয়ে নিতে পারেন । Apollo ও Power guard দুটির দাম যথাক্রমে 5200 ও 5300 টাকা। তবে Power Guard এর আরো একটি UPS রয়েছে যেটির দাম 4850 টাকা যা যাদের বাজেট আরো কম তাদের জন্য ভালো অপশন হবে।

যারা উপরের কোনোটিই প্রাইসের জন্য নিতে পারবেন না তারা Maxgreen,Powerpac এর 1200VA এর UPS রয়েছে সেগুলো নিতে পারেন। price 4700,4800 টাকা। এগুলোর ওয়ারেন্টি 1 বছর।

1500VA UPS Price In Bangladesh:

MaxGreen 1500VA Offline UPS- Price 6200tk

1500VA এর ক্ষেত্রে আমার কাছে price to feature বিবেচনায় সেরা অপশন মনে হয়েছে MaxGreen 1500VA UPSটি। এক্সট্রিম পাওয়ার এর পিসি যাদের, তারা কমের মধ্যেই এই UPS টি পেয়ে যাবেন। যদি তুলনা করা হয় 1200VA এর দামের সাথে, সেক্ষেত্রে অসাধারণ একটি অপশন এই UPSটি।এটির ওয়ারেন্টি যদিও ১ বছর এর।

দ্বিতীয় অপশন হিসেবে রয়েছে Power Guard এর 1500VA UPS যার দাম 6800Tk। যদিও এটার ওয়ারেন্টি ১ বছরের (2years spare parts)।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

5 COMMENTS

  1. Walton UX01 800VA 2 month+ use kortesi. daraz theke kom dame peyesilam. Backup onk valo. intel i5 8th gen with integrated gpu te normal use ea 40min to 50min backup pawa jai normal usage ea. Electricity na thakle easily usb port dye smartphone charge deoa jai. onek feature ase. built in AVR o ase.led display ta accurate information dei. Overall Good. price ta ektu kom hoile best hoito.

  2. না বুঝে Ryzen 9 3900x এর সাথে ৬০০VA এর UPS ইউজ করছি, ইন্টারেক্টিভ রেন্ডার দিলে পিসি কিছুক্ষণ পর অফ হয়ে যায় এবং ইউপিএস চিল্লা-পাল্লা শুরু করে,
    পোষ্ট পরে বুঝলাম আমার দূর্বল ইউপিএস ভোল্টেজ কাভার করতে পারছেনা। Thanks PCB-BD

  3. Santak or Technoware kono version e 3 or besi port hobe ? amr 3 ta device connect kora dorkar,
    Ryans e ask korechilam , SANTAK e order naki 2 ta port

  4. Which ups will be best for me?
    My pc configuration:
    Ryzen 5 3500x
    1650 super Zotac
    B450m mortar max motherboard
    Thermaltake litepower series 550Watt psu
    Trident Zrgb 8gb ram

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here