আসসালামু আলাইকুম

আমরা ডাটা ধারন করে রাখতে হার্ডডিস্ক ব্যবহার করে থাকি, এবং স্পিডের জন্য আমরা এখন এস এস ডি ও ব্যবহার শুরু করেছি। এই হার্ডডিস্ক, এস এস ডি ঠিক ভাবে কাজ করছে কি না, ঠিক মত স্পিড পাচ্ছে কি না তা কিভাবে দেখতে হয় তা আমরা অনেকেই জানি না। বর্তমানে বাজারে অনেক সস্তা হার্ডডিস্ক, এস এস ডি পাওয়া যায় যার অধিকাংশ ই refurbished ফলে আশানুরূপ পারফরমেন্স পাওয়া যায় না বা অতি তারাতারিই নষ্ট হয়ে যায়। তাই নিজেকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে কিভাবে হার্ডডিস্ক ও এস এস ডি র স্বাস্থ্য পরিক্ষা ও পারফরমেন্স জানা যায় তাই ই আজ আমার দেখবো।

S.M.A.R.T. (Self-Monitoring, Analysis and Reporting Technology)
এটি সকল হার্ডডিস্ক ও এস এস ডি তে থাকে যা স্টোরিজ ডিভাইস এর স্বাস্থ্য পরিক্ষা করে রির্পোট দিয়ে থাকে এবং কোন কারণে ডিভাইস ক্ষতিগ্রস্থ বা সমস্যা দেখা দিলে তা সিস্টেমকে জানিয়ে দেয় যাতে বড় রকম ক্ষতির হাত থেকে ডাটাকে রক্ষা করা যায়।

Hard Disk Sentinel
এই সফটওয়্যার টি ওপেন করে খুব সহজেই দেখা যাচ্ছে স্টোরিজ ডিভাইস এর অবস্থা

Performance: 100%
Health: 100%
Temp: 31deg (70 এর উপর না হলে চিন্তার কিছু নেই )
Power on time: 141 days, 0 hours

কত সময় হার্ডডিস্ক চলেছে তা দেখাচ্ছে, যদি নতুন হার্ডডিস্ক হয় সে ক্ষেত্রে 0 days, 0 hours হবে। আপনি যদি নতুন হার্ডডিস্ক কিনে থাকেন এবং এই সফটওয়্যার দিয়ে দেখতে পারেন 0, 0 না । তবে আপনাকে Used বা Refurbished হার্ডডিস্ক দেওয়া হয়েছে, তাই যত তারাতারি সম্ভব পরিবর্তন করে নিবেন।

Estimated remaining lifetime:

হার্ডডিস্ক ঠিক থাকলে more than 1000 days দেখাবে, তবে সমস্যা থাকলে অনুমানিক কত দিন চলতে পারে সেটি দেখাবে।

Total start/stop count:

হার্ডডিস্ক জীবনে কত বার চালু ও বন্ধ হয়েছে তা দেখাবে।
প্রথমিক ভাবে এই একটি সফটওয়্যার দিয়ে হার্ডডিস্ক সম্পর্কে ধারনা পেয়ে যাবেন।

Crystal Disk Mark
ATTO Disk Benchmark
AS SSD Benchmark

এই সফটওয়্যার গুলো দিয়ে হার্ডডিস্ক ও এস এস ডি র গতি পরিমাপ করা যায়। এগুলো Benchmark পদ্ধতি আলাদা তাই ডাটা কিছুটা আলাদা দেখাবে, আপনার ডিভাইস যে ডাটা দেখাবে তা অনলাইনে ঘাটা ঘাটি করে ডাটার সাথে মিলিয়ে নিলে বুঝতে পারবেন ঠিক আছে নাকি। যদি খুব কম বেশি দেখায় তবে বুঝবেন সমস্যা আছে, তা ছাড়া কি পরিমান ডাটা লোড হয়েছে তা প্রক্ষিতে ও কম বেশি হয়। motherboard এর sata ver. কারনে ও গতি কম বেশি হতে পারে।

হার্ডডিস্ক বা এস এস ডি কেনার আগে অনলাইনে ঘাটা ঘাটি করে তার পর সিদ্ধান্ত নিবেন, বাজারে অনেক রকম প্রডাক্ট রায়েছে যা খুবি নিম্ন মানের। তাই শুধু দাম বা চেহারা দেখে কিনতে যাবেন না। আর একটি কথা সেকেন্ড হ্যান্ড প্রোডাক্ট না কেনাই উত্তম।