31 C
Dhaka
Sunday, May 16, 2021

বাড়তে যাচ্ছে HDD,SSD এর দাম

- Advertisement -asus motherboards

২০২০,২০২১ সাল পিসি ইউজারদের জন্য, গেমারদের জন্য দুঃস্বপ্নের মতই যাচ্ছে। বিভিন্ন কারণে বাজারে প্রোডাক্ট এর ঘাটতি,raw materials এর জন্য উৎপাদন ব্যহত হওয়া ও বিভিন্ন কম্পোনেন্ট এর আকাশছোঁয়া দামের কারণে পিসি বিল্ড করা বা সিঙ্গেল কম্পোনেন্ট কেনা, কিছুই করতে পারছেন না কেও। এরই মাঝে শোনা যাচ্ছে নতুন দুঃসংবাদ , বেশ কিছু কারণে এবার বাড়তে যাচ্ছে SSD ও হার্ড ড্রাইভ এর দাম। বিস্তারিত জেনে নিন আর্টিকেল থেকে। আরো জানা গিয়েছে,  র‍্যামের দাম আরো বাড়তে পারে।

SSD এবং HDD এর দাম বাড়ছেঃ

গত মাসেই trendforce জানিয়েছিল কাচা মালের সংকটে ও অতিরিক্ত চাহিদার কারণে এসএসডির দাম ৩-৮% বাড়তে যাচ্ছে। এই খবরের রেশ কাটতে না কাটতেই নতুন এক ঝামেলার মুখোমুখি হয়েছে hardware industry ।

- Advertisement -

সম্প্রতি নতুন একটি crypto currency এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে যেটির নাম CHIA। CHIA ডেভেলপ করা হয়েছিল অন্যন্য ক্রিপ্টোকারেন্সি মাইনিং এর জন্য যে পরিমাণ power ও electricity এর দরকার হয় তা কমিয়ে আনতে। এটির carbon footprint তাই কিছুটা কনসিডার করার মত। CHIA Problem solve করে প্রুফ অফ স্পেস মডেল ব্যবহার করে ,এর ফলে high end GPU, ASIC চিপ এর দরকার আর হবে না।

তবে সমস্যা হচ্ছে CHIA Cryptocurrency এর কাজ করার ক্ষেত্র হলো free space, অর্থাৎ free memory/storage space। অনেকেই বুঝে ফেলেছেন যে যেটি কোথায় কাজ করে, জ্বি, এই নতুন কারেন্সিটির operation zone ও interest হচ্ছে স্টোরেজ স্পেস। এটি SSD, Hard Disk Drive এ কাজ করে। ফলে বুঝতেই পারছেন এটির দাম ও জনপ্রিয়তা বৃদ্ধির ফলাফল কি হতে পারে।

- Advertisement -

চাইনিজ ই-কমার্স প্লাটফর্ম Taobao ও JD.com জানাচ্ছে যে তাদের enterprise grade ও commercial grade এসএসডি এবং হার্ড ড্রাইভ এর স্টক ইতিমধ্যেই খালি হয়ে গিয়েছে প্রচুর চাহিদার কারণে। চাইনিজ এনালাইটিক্স সাইট manmanbuy.com এর তথ্য অনুসারে ফেব্রুয়ারি মাসে একটি এন্টারপ্রাইজ গ্রেডের হার্ডড্রাইভ এর গড় দাম ছিল ২২০০ ইউয়ান এর মত। তা এখন বেড়ে দাড়িয়েছে ৩৫০০ ইউয়ান এ। Seagate এর ৮টেরাবাইট এর হার্ডড্রাইভ এর দাম Taobao তে ১১৫০ থেকে ২১৬০ ইউয়ান পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

 

- Advertisement -

অফলাইন মার্কেটেও ৬০% মত দাম বেড়েছে।

তবে একটি আশার খবর আছে, চিয়া ৪টেরাবাইট এর কম স্টোরেজে মাইন করা যায় না , এজন্য এখনো ছোট ক্যাপাসিটির ড্রাইভ গুলো স্টক ও দামের দিক দিয়ে আক্রান্ত হয়নি ।

অনেকে বলতে পারেন যে তাহলে আবার চিন্তা কি।কিন্ত বিষয় হচ্ছে, HDD প্রস্ততের যেসব সাধারণ কম্পোনেন্ট আছে, হঠাত অতিরিক্ত চাহিদার কারণে সেগুলোর ও ঘাটতি দেখা যেতে পারে, উৎপাদন কমে যেতে পারে ফলে সব ধরনের HDD এর ই ম্যানুফেকচারিং ব্যাহত হয়ে দাম বাড়তে পারে কিছুদিন এর মধ্যেই।

HDD গুলো কবে আবার স্টকে আসবে, কবে নাগাদ দাম স্বাভাবিক হবে তার নিশ্চয়তা পাওয়া যায়নি এখনো, ব্রান্ডগুলো , অথরিটি মাইনিং এর জন্য HDD কেনা নিষিদ্ধ করবে কি না তাও জানা যায় নি।

বাড়বে র‍্যামের দামঃ 

ট্রেন্ডফোর্স আবার ও জানাচ্ছে যে দাম বাড়তে পারে র‍্যামের। ইতিমধ্যেই আমাদের দেশে র‍্যামের দাম অনেকটাই বেড়েছে। কিন্ত দুঃখের সংবাদ হচ্ছে যে এই দাম বৃদ্ধি অব্যাহত থাকবে আগামী দিনগুলোতে। ১৮-২৩% বাড়বে র‍্যাম এর দাম। এর পেছনে নানা রকমের কারণ রয়েছে বলে জানিয়েছে ট্রেন্ডফোর্স।

 

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here