learn whats raid

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই, আজ কথা হবে RAID 0, 1, & 10 নিয়ে। যারা pc enthusiast তারা অনেকেই এই বিষয়টির সাথে পরিচিত। RAID বেশ কয়েক রকমের রয়েছে, RAID 0, 1, 2, 3, 4, 5, 6 & 10। সাধারণ ব্যবহারকারিরা 0, 1, 10 ব্যবহার করে। বাকি গুলো ‍data server এ raid controller card এর মাধ্যমে করা হয়, যা বেশ জটিল।

সাধারণ ভাবে বলতে গেলে RAID (Redundant Array of Independent Disks) একটি প্রক্রিয়া, যার মাধ্যমে একাধিক হার্ডডিস্ককে একত্রিত করে ডাটা আদান প্রদানের গতি বৃদ্ধি বা ডাটা নিরাপত্তা বৃদ্ধি করা হয়।

RAID পরিচিতি:

Raid 0 RAID 0, একাধিক ডিস্ক (2, 3, 4, 5,) কে একত্রিত করে একটি  ড্রাইভ এ রুপান্তরিত করে, ফলে কর্মপ্রক্রিয়া ডিস্ক গুলোর মধ্যে সমান ভাবে বন্টন হয়। যাতে Read Write speed অনেক বেড়ে যায়। যদি ২ টি 500gb ডিস্ক RAID 0 করা হয় তবে total storage হবে 1tb,  Video editing & Rendering পিসি তে এটি বেশি ব্যবহার হয়। যেহেতু ডিস্কগুলো একই সাথে একটি ডাটাকে ভাগ করে নিজেদের মধ্যে সংরক্ষণ করে, তাই যে কোন একটি ডিস্ক নষ্ট হলে সমস্ত ডাটা নষ্ট হয়ে যাবে। তাই যে সকল কাজে গতি প্রয়োজন তথ্য নিরাপত্তা নয় সে সব ক্ষেত্রে কেবল এটি ব্যবহার হয়।

 

Raid 1

RAID 1, এর জন্য প্রয়োজন হয় (2, 4, 6) টি ডিস্ক, এটি একই ডাটা ২ টি ডিস্ক এ সমান ভাবে সংরক্ষন করে তাই এতে কোন রকম গতি বৃদ্ধি ঘটে না। যদি 2 টি 500gb ডিস্ক RAID 1 করা হয় তবে total storage হবে 500gb, তার মানে হচ্ছে এই প্রক্রিয়াতে ডাটা আরো নিরাপদ ভাবে সংরক্ষণ করা হয়। ইংরেজিতে বলে ডিস্ক মিররিং। একটি ডিস্ক নষ্ট হয়ে গেলেও অন্য ডিস্কের তথ্য অক্ষত থাকে। নষ্ট ডিস্ক পরিবর্তন করে নতুন ডিস্ক লাগালে অন্য ডিস্ক থেকে একই ডাটা কপি হয়ে নতুন ডিস্ক এ আসে তাই ডাটা হারাবার কোন সুযোগ থাকে না। তাই যে সকল কাজে তথ্য নিরাপত্তা প্রয়োজন সে সব ক্ষেত্রে কেবল এটি ব্যবহার হয়। অর্থ লেনদেন এর হিসাব বা ইমেইল এর মত গুরুতবপূর্ন ডাটা সংরক্ষণে রেইড ১ বেশ জনপ্রিয়।

 

Raid 1+0

RAID 10 বা (1+0), হচ্ছে RAID 1 ও RAID 0 এর একত্রিত রূপ। এর জন্য প্রয়োজন হয় কমপক্ষে 4 টি ডিস্ক। সহজ ভাবে বলতে 2 টি RAID 1 কে RAID 0 তে রুপান্তর করা। যদি 4 টি 500gb ডিস্ক RAID 10 করা হয় তবে total storage হবে 1tb, যে কোন একটি ডিস্ক নষ্ট হয়ে গেলও তথ্য অক্ষত থাকবে এবং ডিস্কটি পরির্বতন করে নিলে প্রক্রিয়া আবার সচল হয়ে যাবে। তাই যে সকল কাজে তথ্য নিরাপত্তা এবং গতি ২টির প্রয়োজন সে সব ক্ষেত্রে কেবল এটি ব্যবহার হয়।

সাবধানতা:

এটি কিছুটা জটিল প্রক্রিয়া তাই ভাল ভাবে না জেনে করতে যাবেন না, কিছু ভুল হলে আপনার গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যাবে।
সবসময় নতুন এবং সমপরিমান storage সম্বলিত হার্ডডিস্ক ব্যবহার করতে হবে।
RAID 0 তে খুবিই গুরুত্বপূর্ন তথ্য রাখবেন না, কারণ এটি অনেকটাই ঝুকিপূর্ণ। একটি ডিস্ক নষ্ট হলে সব তথ্য হারিয়ে যাবে।