Best SSD Price in BD for gaming

SSD price in BD 2020, বা এসএসডির দাম ক্যামন বাংলাদেশে, এই প্রশ্নটি ইদানিং আমাদের প্রায়ই শুনতে হয়। এসএসডি ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সাম্প্রতিক সময়ে দাম হাতের নাগালে চলে আসায় অনেক পিসি ব্যবহারকারী আগ্রহী হচ্ছেন সিস্টেমে একটি হলেও এসএসডি লাগাতে। হাই বাজেট পিসি বিল্ডিং এর সময় অনেককে আবার দেখা যাচ্ছে প্রধান স্টোরেজ সিস্টেম হিসেবেই এসএসডি কিনতে। এসএসডি ইন্ড্রাস্ট্রিতে ব্র্যান্ড, অপশন বেড়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই যারা নতুন কিনতে আগ্রহী হচ্ছেন তাদের মধ্যে দ্বিধা দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে।আজ বাজারে available SSD গুলোকে বিভিন্ন টাইপ ও সাইজ হিসেবে ভাগ করে প্রতিটা টাইপ ও সাইজের সেরা কিছু এসএসডি তুলে ধরা হবে যাতে যারা এসএসডি কিনতে আগ্রহী তারা একটি নুন্যতম ধারণা লাভ করেন এবং নিজের জন্য এসএসডি পছন্দ করাটাও সহজ হয়। আর এসএসডি কেনার আগে জেনে নেওয়া উচিত কিছু বিষয় , সে সম্পর্কে একটি বিস্তারিত আর্টিকেল এর লিংক ও দেওয়া হলো এই পোস্টের শেষে।

SSD Price in BD | Which SSD should you get?

SATA/M.2 SSD

১২৮/১২০ জিবিঃ (২০০০-৩০০০টাকা)

Transcend 830S M.2

Transcend 830S M.2 Price in Bangladesh

২০০০-৩০০০ এর মধ্যে সেরা M.2 এসএসডির কথা বলতে গেলে এক কথায় বলতে হয় Transcend 830S 128GB এর নাম। ৫ বছরের ওয়ারেন্টি ও এই বাজেটে আর কোন ব্রান্ড প্রোভাইড করছে না ,ফলে আপনার Aftermarket experience অনেক ভালো হবে এ ক্ষেত্রে। মার্কেটে কন্টিনিউ থাকলে ৩ বছর পরেও যদি কোন সমস্যা হয় তাও আপনার সুযোগ থাকছে ওয়ারেন্টিতে দেওয়ার। এবং আরো গুরুত্বপুর্ণ বিষয়।DDR3 DRAM Cache থাকছে এই এসএসডিতে। এই m.2 SSD price হচ্ছে ২৮০০ টাকার মত।

2nd choice: Adata Ultimate SU800 128gb m.2 Adata Ultimate SU800 128gb m.2 SSD Bangladesh Price

সাধারণ M.2 এর মতই স্পিড ও স্টেবল পারফরমেন্স এর  সাথে খুবই গুরুত্বপুর্ণ DRAM Cache থাকায় এখানে আমরা বেছে নিচ্ছি ADATA Ultimate SU800 M.2 এসএসডি কে। দামটা ঠিক ৩০০০টাকা কিন্ত DRAM Cache, SLC Caching ইত্যাদি আকর্ষনীয় ফিচার থাকায় এটিও ভ্যালু ফর মানি ই বলা যায়। কারণ খুব কম ব্রান্ড ই এই সুবিধাগুলো দিচ্ছে বাজেটের মধ্যে। 3 বছরের ওয়ারেন্টি থাকছে সাথে। SSD price in BD টপিকে লেখা আমাদের এই আর্টিকেলটি একটু লম্বা হলেও আমরা চেস্টা করেছি যতগুলো সম্ভব প্রাইস রেঞ্জে বিভিন্ন SSD সম্পর্কে আপনাদের একটা ধারনা দেওয়ার জন্য।

 ***Special mention: Corsairs LE 120GB SATA III SSD স্টক আউট থাকার কারণে একে শীর্ষে আলাদা করে লেখা গেলো না। দামও অন্যন্য SATA SSD এর মতই সাথে থাকছে corsairs এর ব্রান্ডিং, premium এক্সপেরিয়েন্স।  বাজারে খুজে পেলে চোখ বন্ধ করে নিয়ে নিতে পারেন এটি***

Corsairs LE 120GB SATA III SSD

২৫৬/২৪০ জিবিঃ (৩০০০-৪০০০টাকা) SSD cost in Bangladesh

Transcend 830S M.2 SSD cost in Bangladesh

Transcend 830S M.2 Bangladesh

এখানে আবার ও আমাদের প্রথম পছন্দ হিসেবে থাকছে সেই Transcend 830S ই। স্টেবল পারফর্মেন্স। সাথে ৫ বছরের ওয়ারেন্টি,DDR3 DRAM Cache,Raid Engine এগুলোর কারণে প্রথম পছন্দ ২৫৬ জিবির ক্ষেত্রে ও। ( দামঃ৩৬০০টাকা)

***Special mention: এখানেও আমরা স্টক এ না থাকার কারণে সরাসরি উল্লেখ করতে পারছি না Corsair’s force LE 240gb এসএসডি কে।। অন্যন্য এসএসডি এর মতোই দামে কর্শেয়ার এর প্রিমিয়ামনেস ,branding উপভোগ করার সুযোগ পেলে হাতছাড়া কেন করবেন।***

Corsair's force LE 240gb BD

৪৮০/৫১২ জিবি SATA/M.2 SATA SSD Price

Samsung 860 EVO 500GB SATA III SSD

Samsung 860 EVO 500GB SATA III Best SSD in BD

এসএসডি ইন্ডাস্ট্রিতে স্যামসাং কে নিয়ে আলাদা করে কিছু বলার নেই।। ফ্ল্যাগশিপ এসএসডি বলতে যা বোঝায় শুধু সেই সেকশনেই রাজত্ব করে আসছে দীর্ঘদিন ধরে তারা।। দামটা বেশি মনে হতে পারে কিন্তু পারফরম্যান্স ,কোয়ালিটি ডিউরেবিলিটি অবশ্যই এই দামের পক্ষেই কথা বলবে।।।।। এবং নীচে এই সেকশনে আরো দুইটি এসএসডি এর কথা আলোচনা করা হয়েছে, তারা কিন্ত অপশন হতে পারে সেকেন্ড, বিকল্প নয়। কন্ট্রোলার এর কোয়ালিটি, চিপ এর কোয়ালিটি ও স্যামসাং এর এসএসডির অন্যতম সেরা বিষয়। তবে দামটা অনেকেরই সাধ্যের বাইরে চলে যেতে পারে। তবে 3d NAND Flash এর বদলে V-NAND নিতে চাইলে একটু তো খরচ করতেই হবে। গুনতে হবে 7500টাকা মত।

Corsair’s Force LE 480GB SATA III SSD

Corsair's Force LE 480GB SATA III SSD Price in bd

স্যামসাং এর পরেই কোয়ালিটি স্পিড ও ডিউরেওবিলিটির দিক দিয়ে ২য় পছন্দ হতে পারে করশেয়ার এর এই এসএসডিটি। দামও নাগালের মধ্যেই।(৫৬০০টাকা)

Adata SU 800 512gb SATA III SSD Price in BD

Adata SU 800 512gb SATA III SSD Price in BD

SLC Caching, DRAM Cache Buffer এর মত ফিচারের সাথে আসা এই এসএসডিকে বেশ ডিসেন্ট মনে হয়েছে আমাদের কাছে।।  বিশেষ করে হাই ক্যাপাসিটি হওয়ায় caching,DRAM এগুলা অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় কারণ অনেক ক্ষেত্রেই মানুষ boot+data উভয় স্টোরেজ হিসেবেই ব্যবহার করে থাকে এগুলো।(দামঃ৬৫০০টাকা) (এর M.2 ভার্সন ও রয়েছে)

Western Digital green  480gb M.2 SSD

Western Digital green  480gb M.2 SSD

স্টোরেজ ইন্ডাস্ট্রি বিশেষত হার্ড ডিস্ক ড্রাইভ ইন্ডাস্ট্রিতে অনেক বছর ধরে উপরের দিকে অবস্থান করে আসছে ওয়েস্টার্ন ডিজিটাল।। m.2 সেকশনে আমাদের পছন্দ থাকছে SLC caching এর সাথে আসা ওয়েস্টার্ন ডিজিটাল এর এই এসএসডি টি।।দাম ৬০০০টাকা

১ টেরাবাইটঃ (১১ হাজার+++)

Samsung 860 QVO 1tb SATA SSD

Samsung 860 QVO 1tb SATA SSD BD

দাম হিসেবেও যথেষ্ট ডিসেন্ট এবং ওভারপ্রাইসড না হয়েও সেরা এসএসডিটি ই অফার করছে স্যামসাং। ১টেরাবাইট SATA SSD কিনতে চাইলে তাই প্রথম পছন্দ হওয়া উচিত Samsung 860 QVO। সাধারণ 3D NAND এর বদলে V-NAND ব্যবহার করায় অন্যগুলোর থেকে অবশ্যই আলাদা থাকবে এটি। দুদিন পরে স্লো হয়ে যাওয়া, দ্রুত ক্রাশ করার ভয় ও থাকছে না। 860 QVO Samsung SSD Price in Bangladesh ১২০০০ টাকার মত।

Transcend SSD price in Bangladesh 830S 1TB M.2

Transcend 830S 1TB M.2 SSD BD
১ টেরাবাইট সেকশনেও আমরা এই এসএসডিকে রেকমেন্ড করবো যে কারণে তা উপরে বেশ কয়েকবার উল্লেখ করাই হয়ে গিয়েছে। এবং ৫ বছরের ওয়ারেন্টি বুট ড্রাইভ হিসেবে ইউজ করলে যতটা না গুরুত্বপুর্ণ, প্রাইমারী একমাত্র ড্রাইভ হিসেবে লং টাইম ইউজ করার জন্য আরো বেশি গুরুত্বপুর্ণ সুতরাং এই ওয়ারেন্টির ব্যাপারটা এখানে আরো বেশি হাইলাইট ফিচার। তবে DRAM Cache না থাকায়, ওয়ারেন্টি কম থাকায় এবং SATA ফর্ম ফ্যাক্টর থাকা সত্বেও দাম বেশি হওয়ার জন্য জন্য আমরা SATA SSD এর জন্য 220S মডেলটি রেকমেন্ড করবো না, তবে M.2 ভার্সন 830S মডেলে এই সুবিধাগুলো পাচ্ছেন ।  Transcend SSD price in BD ১১২০০টাকা)

M.2 PCIe gen 3×4 NVMe SSD Price:

১২৮ জিবি (2800-3400 টাকা)

Transcend 110s M.2 PCIe NVMe SSD

Transcend 110s M.2 PCIe NVM SSD BD

আবার ও! আরো একবার আমাদের বায়িং গাইডের প্রথম চয়েস হিসেবে থাকছে transcend এর এসএসডি।  আরো একটি বিষয় উল্লেখ্য যে এই দামে ১২৮ জিবি gen 3×4 এসএসডি কিন্ত খুব বেশি ব্রান্ড এর নেই। বেশ অনেকগুলো ব্রান্ডেরই gen 3×2 এসএসডি যার স্পিড gen 3×4 থেকে যথেষ্ট কম।RAID Engine Support, সাথে  ৫ বছরের ওয়ারেন্টি durability এর ভিত্তিতে এগিয়ে রাখছে একে যথারীতি। (২৮০০টাকা দাম)

HP EX900 128gb PCIe SSD

HP EX900 128gb PCIe SSD

DRAM Cache এর বদলে HMB (সিস্টেম র‍্যাম এর কিছু অংশ cache হিসেবে ব্যবহার করা) সাপোর্ট আছে। এবং এখানে 128gb সেকশনে উল্লেখিত এসএসডিগুলোর মধ্যে সবথেকে বেশি রাইট ও রিড স্পিড কিন্ত HP EX 900 এর ই। সাথে থাকছে ৩ বছরের ওয়ারেন্টি। উইন্ডোজ ১০ এর লেটেস্ট আপডেট সিস্টেম আর সাথে একটু বেশি সিস্টেম র‍্যাম থাকলে এই এসএসডি থেকে বেশ ভালো পারফর্মেন্স পাবেন আপনি। এবং আরেকটি ব্যাপার ও উল্লেখ করতে হচ্ছে, আপনার যদি এইচপির কোন ডিভাইস থাকে NVMe সমর্থিত, সেখানে আরো বেটার পারফর্মেন্স পাবেন আপনি এই এসএসডিটি থেকে। (৩২০০টাকা)

Team MP33 M.2 PCIe NVMe SSD

Team MP33 M.2 PCIe NVMe SSD BD
SLC Caching সাপোর্ট এর কথা ওয়েবসাইটে উল্লেখ আছে কিন্ত রাইট স্পিড কম সাথে আমাদের দেশে এর ওয়ারেন্টি ও ৩ বছর (অথচ তাদের ওয়েবসাইটে লেখা ৫ বছর) । এজন্যই ঊপরের দিকে আমরা রাখতে পারলাম না TEAM MP33 কে। এই SSD price in BD 3200 Taka ।

২৫৬ জিবি/ ২৪০ জিবিঃ ৪৫০০-৬০০০ টাকা

CORSAIR FORCE MP510 SSD Price

CORSAIR FORCE MP510 BD Price

কোনরকম বর্ণনা ছাড়াই সেরা এসএসডি বলা যেতে পারে এটিকে। ব্রান্ড ভ্যালু, প্রিমিয়ামনেস এর সাথে অসাধারণ লং টাইম সার্ভিস, এবং অতিমানবীয় স্পিড। Samsung এর এসএসডি দামের জন্য যারা নিতে পারেন না তাদের জন্য সেরা পছন্দ এই এসএসডিটি। হাতের নাগালের মধ্যেই দাম এবং প্রাইস টু পারফর্মেন্স বিচারে অসাধারণ একটি এসএসডি। ২40 জিবি ভ্যারিয়েন্ট এও 3GB/S রিড স্পিডের সাথে 1gb+ রাইট স্পিড। DDR4 DRAM cache ও থাকছে সাথে। ফ্লাগশিপ তকমাটা খুবই যায় এই এসএসডিটির সাথে।aftermarket experience খারাপ হলেও কোন চিন্তা নেই কারণ ওয়ারেন্টি থাকছে ৫ বছর। আরো জানতে! just google it! দামঃ ৫০০০টাকা।

Transcend 220S SSD

Transcend 220S SSD

আগের যে কারণগুলোর জন্য আমরা Transcend এর এসএসডি রেখেছি এবার ও একই কারণ থাকছে। স্টেবল পারফর্মেন্স, স্পিড ও সাথে ৫ বছরের ওয়ারেন্টি। রিড রাইট স্পিড ও যথেষ্ট ভালো। দাম ৫৪০০ টাকা। (ডির‍্যাম ছাড়া একটি মডেল আছে ট্রানসেন্ড SSD price in BD ৪৫০০ টাকা, বাজেট কম থাকলে সেটিও নিতে পারেন)
***৫০০০টাকার কম বাজেট হলে transcend 110S নিতে পারেন ,এটি DRAMless এসএসডি***

Special Mention: the walton WSD2280X4240 240GB M.2 NVMe SSD

বেশ কয়েকমাস আগে বাজারে আসা দেশের পন্য ওয়াল্টনের এই এসএসডি নিয়ে হয়েছে তুমুল আলোচনা। daraz এর মত সাইটগুলোতে যেমন পাওয়া গেছে অনেক পজিটিভ রিভিউ, তা দেখে সন্দেহ জাগতেই পারে কিন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপেও একই সাথে পাওয়া গিয়েছে প্রচুর ইউজারদের রিভিউ।এবং রিভিউ গুলো ছিল খুবই ইতিবাচক। crystal disk mark রেজাল্ট, এবং অন্যন্য specs এ লেখা পারফর্মেন্স গুলো ও টেস্ট করে সত্য প্রমাণিত হয়েছে। TRIM,SMART এর মত ফিচার ও আছে। সুতরাং এখানেও এই এসএসডিটি আলোচনার দাবি রাখে।দাম! মাত্র ৩৬৮৫ টাকা। দামের দিক থেকেও এক হাজার থেকে 1500/2000 পর্যন্ত সাশ্রয় করতে পারবেন আপনি অন্যগুলোর সাথে তুলনা করলে।

walton WSD2280X4240 240GB M.2 NVMe SSD

৪৮০/৫১২ জিবি: ৭০০০-১২০০০+++ SSD cost in Bangladesh

Corsair MP 510 M.2 NVMe 480GB

Corsair MP 510 M.2 NVMe 480GB BD Price

অসাধারণ পারফরমেন্স সেরা প্রাইসিং এর সাথে। 2gb/s+ write speed এর সাথে 3gb/s+ read speed এর সাথে DDR4 DRAM , 5 বছরের বিশাল ওয়ারেন্টির  জন্য লং টার্ম ইউসেজ, লং টার্ম পারফরম্যান্স নিয়ে একদম চিন্তা করা লাগবে না । সাথে কর্শেয়ার এর ব্রান্ডিং ,প্রিমিয়ামনেস তো থাকছেই।। দাম মাত্র ৮০০০টাকা। এনভিএমই হিসেবে মোটেও খুব বেশি নয়।

Transcend 220S M.2 NVMe 512GB

Transcend 220S M.2 NVMe 512GB BD Price

৫ বছরের ওয়ারেন্টি, DDR3 DRAM Cache যথারীতি এখানেও থাকছে তাই আমাদের রেকমেন্ডেশন গুলোর মধ্যে এবার ও যথারীতি থাকছে transcend 220S .crystal disk mark এর 3,300/2,100 MB/s স্পিড এর স্কোর ডেইলি লাইফ ও heavy task ২ ক্ষেত্রেই সুন্দর সার্ভিস দিবে। দাম ৮৭০০টাকা।

Team MP33 512 GB NVMe Solid State Drive Price BD

Team MP33 512 GB NVMe BD Price

DRAM Cache না থাকা, স্পিড অন্যন্য এসএসডি থেকে কম হলেও advertisement এ যা স্পিড লেখা তা ঠিকই তুলতে সক্ষম হয় এই এসএসডিটি। DRAM না থাকা সত্বেও এর পারফর্মেন্স যথেষ্ট ভালো সাপোর্ট করে SLC Caching এবং রিভিউয়ারদের কাছে Decent/yes/recommended রায় ঠিকই পেয়েছে। যদিও উপরের দুইটি এসএসডি এর তুলনায় অনেক কিছুতেই ঘাটতি আছে  এটির। দাম অবশ্য ৬৭০০টাকা। মাঝারি মানের SSD price in BD নিয়ে আশা করি আপনাদের একটা ধারনা হয়ে গেছে ইতোমধ্যে, এরপরে আমরা কথা বলব সবচেয়ে শক্তিশালী SSD গুলো নিয়ে।

***special mention: Samsung 970 EVO plus 500GB NVMe M.2 SSD, আপনি যদি প্রিমিয়াম enthusiast লেভেলের extremely হাই বাজেট পিসি বিল্ড করতে চান সেক্ষেত্রে উপরের সবগুলো এভয়েড করে আপনি নিতে পারেন Samsung 970 EVO, কারণ প্রিমিয়াম বিল্ড এ স্টোরেজ এর ব্রান্ড ও পারফর্মেন্সও হওয়া উচিত প্রিমিয়াম। ফ্লাশ হিসেবে 3d Nand এর বদলে V-NAND এবং TLC এর বদলে MLC এর ব্যবহার,  রিড রাইট ,র‍্যান্ডম 4k রিড রাইট এর স্পিড ও অনেক অনেক বেশি হওয়ায় সবার উপরে জায়গা করে নিয়েছে ইন্ড্রাস্ট্রিতে এই এসএসডিটি***

Samsung 970 EVO plus 500GB NVMe M.2 SSD BD Price

১ টেরাবাইট

Transcend 1tb 220s PCIe NVMe SSD

Transcend 1tb 220s PCIe NVMe SSD BD Price

১টেরাবাইট সেকশনে বলতে গেলে অনেকটা ফাকা মাঠেই গোল দিলো ট্রানসেন্ড এখানে। ফ্লাগশিপ রাইভালগুলোর (samsung,Corsair) প্রাইস ও এখানে প্রায় দ্বিগুণ হওয়ায় ওগুলোর হিসেব Enthusiast build ছাড়া একদমই আসে না সেজন্য সেই একই ৫ বছরের ওয়ারেন্টি, DRAM এর জন্য আমাদের প্রথম পছন্দ এখানেও Transcend এর ই এসএসডি। ১৪ হাজার টাকা দাম। (তবে 110S অর্থাৎ ডির‍্যাম ছাড়া মডেলটির দাম ৫০০টাকা কম)

Lexar NM610 NVMe 1TB M.2 2280 PCIe Gen3x4 SSD

Lexar NM610 NVMe 1TB M.2 2280 PCIe Gen3x4 Solid State Drive

ডিসেন্ট পারফর্মেন্স, DRAM না থাকা সত্বেও Host Memory Buffer দিয়ে অনেক ভালো স্পিড ও স্টেবল পারফরমেন্স, আকর্ষনীয় Random read write এর জন্য অবশ্যই রেকমেন্ড করতে হচ্ছে এই এসএসডিটিকে। নামের সাথে খুব বেশি পরিচিত না হয়ে থাকলে বা দ্বিধা দ্বন্দ্ব থাকলে গুগল থেকে রিভিউ পড়ে নিতে পারেন। দাম ১৪ হাজার টাকা।

HP EX 920 1TB NVMe

HP EX 920 1TB NVMe Bangladesh

১ টেরাবাইট সেকশনের অন্যতম সেরা এসএসডি ই বলা যেতে পারে এটিকে। অপেক্ষাকৃত ভালো দামে enthusiast level পারফর্মেন্স অফার করছে এটি।SM2262 controller দিয়ে বাজারে আসা প্রথম এসএসডি এইটা। 3.2GB/s read and 1.8GB/s write স্পিড এর সাথে Random স্পিড ও অনেক ভালো। অনেকগুলো রিভিউ পড়ে এখন পর্যন্ত ও এই এসএসডিটির  not recommended  ট্যাগ দেখতে পাইনি আমি ব্যক্তিগতভাবে। legitreviews/anandtech/guru3d এর রিভিউতে প্রশংসা ও recommended tag  পেয়েছে বরং এসএসডিটি। দাম অবশ্য একটু বেশি, এই SSD টির BD Price ১৫৫০০টাকা।

***Special mention: ফ্ল্যাগশিপ/enthusiast বিল্ড করতে চান যারা,বাজেট নিয়ে কোন সমস্যা নাই যাদের ,তাদের ক্ষেত্রে Corsair MP 600 1tb NVMe বা Samsung 970  PRO 1tb নিঃসন্দেহে তুলনা ছাড়াই সেরা দুটি চয়েস হবে***

Samsung 970  PRO 1tb cost in Bangladesh

Corsair MP 600 1tb NVMe cost in Bangladesh

শেষ কথা:

বাংলাদেশের বাজারে উল্লেখিত সকল এসএসডির বাইরেও রয়েছে বেশ কিছু ব্র্যান্ড এর অনেকগুলো ভ্যারিয়েন্ট ও মডেল এর এসএসডি।(উল্লেখিত মডেল ছাড়াও ছাড়াও PNY,HP,TEAM,WD,Galax এর এসএসডি সাধ্যের মধ্যে ভালো অপশন হিসেবে বাজারে আছে।) আমাদের গবেষণা অনুযায়ি WD 240GB ssd price in bd লিখে অনেকেই সার্চ করে থাকেন, আশা বিভিন্ন রেঞ্জের 240GB এসএসডির দাম নিয়ে ধারনা পেয়ে গেছেন। তার মধ্যে থেকে সম্ভাব্য সেরা কিছু খুঁজে বের করা সত্যিই ছিল বেশ কষ্টসাধ্য।। মূলত কম্পিটিটর দের থেকে বেশি  ওয়ারেন্টি ও বাজেট এসএসডিতেও DRAM ক্যাশ এর সুবিধা দেওয়ায় অনেকগুলো টাইপ ও ভ্যারিয়েন্ট এর এসএসডি তে রেকমেন্ডেশন পেয়েছে ।

একটি বিষয় উল্লেখ্য যে স্পিড তুলনামূলক অনেক কম ও পুরাতন প্রযুক্তি হওয়ায় gen 3×2 PCIe এসএসডিগুলোকে সম্পূর্ন উপেক্ষা করা হয়েছে।। এছাড়া ভ্যারিয়েন্ট বৃদ্ধির সাথে সাথে প্রাইস যত বৃদ্ধি পেয়েছে সন্দেহাতীতভাবেই আমরা বিশ্বের অন্যতম সেরা এসএসডি নির্মাতা স্যামসাং  এবং বাজেট ফ্ল্যাগশিপ কোম্পানি কর্শেয়ার কে রেকমেন্ড করতে শুরু করেছি।দাম একটু অতিরিক্ত থাকায় 250GB SATA সেকশনে samsung কে সম্পূর্ণ এভয়েড করা হয়েছে।।আশা করি আর্টিকেলটি থেকে আপনারা যথেষ্ট লাভবান হয়েছেন এবং বাজারে কেনার মত এসএসডি কি কি আছে তা নিয়ে মোটামুটি একটি ধারণা তৈরি হয়েছে এটি পড়ার মাধ্যমে।। ধন্যবাদ।

এসএসডি কেনার আগে জেনে নেওয়া উচিত যেসব বিষয় তা দেখে নিন নিচের আর্টিকেল থেকেঃ
এসএসডি!! জেনে কিনুন!