35 C
Dhaka
Saturday, October 16, 2021

Walton Antique W1TBM2P001 External Solid State Drive ঝটপট রিভিউ

- Advertisement -asus motherboards

আসসালামু আলাইকুম,

ডিজিটাল দুনিয়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ডাটা, যার ধরণ বা আকার বিভিন্ন রকমের হয়ে থাকে। প্রাথমিক ভাবে এই ডাটা মোবাইলে বা পিসিতে তেই রাখা হয়, তবে প্রয়োজনে এই সব ডাটা অন্য স্থানে স্থানান্তরের প্রয়োজন পরে। একটা সময় ছিল যখন তথ্য স্থানান্তরের একমাত্র উপায় ছিল Floppy Disk, ডাটার আকার ও প্রয়োজন সীমিত হওয়ায় 1.44mb দিয়ে ও কাজ চলে যেত। তার পর CD, DVD, PenDrive দিয়ে ডাটা আদান প্রদান শুরু হতে থাকে। তারপর এই ডাটার আকার এতই বড় হতে শুরু করে যে Portable Hard Disk এর দরকার পরে। কিন্তু এই দ্রুতগতির জীবনে যেখানে সময়ের মূল্য অনেক, সেখানে বড় বড় ডাটা কপির জন্য অপেক্ষা করা টা বেশ কষ্টের। এই সকল সমস্যা থেকে রেহাই পেতে দরকার পরে Portable Hard Disk এর চেয়ে দ্রুতগতির স্টোরেজ ডিভাইস এর। ফলে বাজারে আসতে শুরু করে External Solid State Drive. আমরা অনেকেই পিসিতে Solid State Drive ব্যবহার করে থাকি এর গতি সর্ম্পকে অনেকেই অবগত। তাই অতিদ্রুত ডাটা কপির জন্য External Solid State Drive জনপ্রিয় হতে শুরু করেছে। অল্প কিছু প্রতিষ্ঠান Solid State Drive তৈরী করে, তার ভেতর হাতে গোনা কিছু প্রতিষ্ঠান ই External Solid State Drive বাজারজাত করে।

- Advertisement -

আমাদের দেশীয় ব্যান্ড Walton তাদের Antique সিরিজের W1TBM2P001 মডেলের একটি External Solid State Drive বাজারে ছেড়েছে, তো চলুন দেখা যাক Walton Antique W1TBM2P001 External Solid State Drive টি কেমন পারফরমেন্স দেয়।

প্যাকেট খুলেই পাওয়া যাবে একটি কালো রংয়ের USB 3.1 to Type-C Cable এবং External ‍SSD টি। সোনালী রংয়ের এলুমিনিয়াম ও দুপাশে কিছু অংশ সোনালী রংয়ের প্লাষ্টিক দিয়ে তৈরী SSD টি। একপাশে রয়েছে Type C Port ও Activity LED. External ‍SSD টি বেশ ছোট ও খুবই পাতলা।

- Advertisement -


প্রোডাক্ট ডিসক্রিপশনঃ

Model W1TBM2P001
Type External SSD
Storage 1TB
Interface USB 3.1 Gen 2
USB Type Type-C
Read Speed (Max) 500MB/s
Write Speed (Max) 450MB/s
Dimension 92*52.5*9.3 mm
Weight 50 gm
- Advertisement -


বেঞ্চমার্কঃ
প্রাথমিক ভাবে সিনথেটিক বেঞ্চমার্ক দিয়ে কোন প্রডাক্টের পারফরমেন্স যাচাই করা হয় তাই ৩ টি SSD বেঞ্চমার্ক সফটওয়্যার দিয়ে বেঞ্চমার্ক করা হয়েছে।

CrystalDiskMark

AS SSD Benchmark

ATTO Disk Benchmark

বেঞ্চমার্ক থেকে দেখা যাচ্ছে যে প্রোডাক্ট ডিসক্রিপশন উল্লেখ করা স্পিডের খুব কাছাকাছি স্পিড পাওয়া গেছে, কারণ এতে ব্যবহার করা হয়েছে 1TB SATA M.2 SSD এবং SATA M.2 কে USB 3.1 Gen 2 তে রুপান্তরে ব্যবহার হয়েছে ASMedia ASM1051 USB to SATA Controller.

আমরা 5GB একটি ভিডিও ফাইল দিয়ে রিড রাইট টেস্ট করে দেখেছি, যেখানে রিড স্পিড একটানা প্রায় 392 MB/s পাওয়া গেছে এবং রাইট স্পিড 310MB/s পর্যন্ত পাওয়া গেছে DRAM Cache থাকায় স্পিড আপ ডাউন তেমন চোখে পড়েনি। তবে গেম, অডিও বা ভিডিও ফাইলে ভেদে কিছুটা পার্থক্য চোখে পড়বে।


কাদের জন্য এই SSD টি, এই প্রশ্নের উত্তরে বলা যায় যারা প্রতিনিয়তই বড় সাইজ ডাটা নিয়ে কাজ করেন গেমার, কন্টেন্ট ক্রিয়েটর, সিস্টেম এডমিনিস্ট্রেটর, অন দ্য গো ভিডিও এডিটর, যাদের বসে থাকার সময় নেই তাদের জন্য।

Walton Antique W1TBM2P001 External Solid State Drive টির বর্তমান বাজার মূল্য ১৪,৯৯৫ টাকা।
পাচ্ছেন ৩ বছরের ওয়ারেন্টি।

আজ বিদায় নিচ্ছি, সবাইকে অগ্রিম ঈদের শুভেচ্ছা
সময় ও কিছু সীমাবদ্ধতার কারণে সব ধরণের টেস্ট করার সুযোগ ওঠেনা। এ ধরণের নতুন নতুন ঝটপট রিভিউ পেতে ও টেক রিলেটেড বিভিন্ন পরামর্শের জন্য আমাদের পিসি হেল্পলাইন & ডিসকাশন গ্রুপে যোগদান করতে পারেন।

- Advertisement -asus graphics card

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here