30 C
Dhaka
Wednesday, June 16, 2021

Walton Antique WS5128 128 GB SATA SSD ঝটপট রিভিউ Review

- Advertisement -asus motherboards

আসসালামু আলাইকুম,

প্রতিনিয়ত তথ্য প্রযুক্তির পরিবর্তন ও উন্নতি ঘটে চলেছে, একটা সময় পিসিতে ডাটা রাখতে Floppy disk তারপর Hard disk এবং বর্তমানে SSD (Solid State Drive) ব্যবহার শুরু হয়েছে। SSD ব্যবহারে একটি পিসিরে গতি প্রায় ৩ ৪ গুণ বাড়িয়ে দেয়, শুধু মাত্র একটি SSD ব্যবহারে একটি পুরাতন কম শক্তিশালী পিসিকেও করে দিতে পারে বেশ ব্যবহার উপযোগী। SSD এখন প্রয়োজন বিলাসিতা নয়। তবে SSD র তথ্য ধারণ ক্ষমতা দাম হিসাবে কম হওয়াতে অনেকেই কিনতে ‘চায়’ না। তবে SSD কে সিস্টেম ডিস্ক হিসাবে ব্যবহার করে, HDD কে ডাটা স্টোরেজ হিসাবে অনেকেই ব্যবহার করে থাকে। যারা কমদামে পিসির গতির লক্ষণীয় উন্নতি চান তাদের জন্য SSD আবশ্যক।

- Advertisement -

তাই আজ আমাদের আজকের ঝটপট রিভিউ তে থাকছে Walton Antique WS5128 128 GB SATA SSD টি।

Walton আমাদের দেশে অনেক বছর ধরেই বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রী বাজারজাত করে আসছে, কম্পিউটার পণ্যে ও তারা পিছিয়ে নেই। Walton এখন SSD ও বাজারজাত করছে। তো দেখা যাক তাদের SSD টি বাজারে থাকা অন্যান্য SSD তুলনায় কেমন পারফরমেন্স দিতে পারে।

- Advertisement -

প্রোডাক্ট ডিসক্রিপশনঃ

Form Factor 2.5”
Interface SATA III 6Gb/s
Sequential Read/Write Up to 550/500 Mb/s
Operation Temperature 0°C ~ 70°C
Advanced Features – Dynamic Wear Leveling
– Bad Block Management
– TRIM
– SMART
– Over-Provision
Power Consumption Active Mode:  <2,130 mW
Idle Mode:      <385 mW

 

- Advertisement -

ডিসক্রিপশন থেকেই বেসিক আইডিয়া পাওয়া যাচ্ছে যে এই SSD তে কি কি আছে, Walton কে ধন্যবাদ দেওয়া যায় এ কারণে যে বাজারে থাকা কিছু নামি/বেনামি ব্র্যান্ড এর মত DRAM Cache নিয়ে লুকোচুরি করেনি। website এ সুন্দর ভাবে ক্যাটাগরি করে দেওয়া আছে যে এই SSD গুলোতে DRAM নেই। SSD কেসিং প্লাষ্টিকের তৈরী, ৮টি স্ক্রু থ্রেড ইনসার্ট রয়েছে মাউন্টিং এর জন্য। বর্তমানে খরচ কমাতে প্রায় সব ব্র্যান্ড ই প্লাষ্টিকের কেসিং ব্যবহার করে থাকে।

বেঞ্চমার্কঃ
যারা সিনথেটিক বেঞ্চমার্ক পছন্দ করেন তাদের জন্য ৩ টি বেঞ্চমার্ক সফটওয়্যার দিয়ে বেঞ্চমার্ক করা হয়েছে।

CrystalDiskMark

AS SSD Benchmark

ATTO Disk Benchmark

বেঞ্চমার্ক থেকে দেখা যাচ্ছে যে প্রোডাক্ট ডিসক্রিপশন উল্লেখ করা স্পিডের তুলনায় অনেকটাই কম, তবে বাজারে থাকা অন্যান্য DRAM Less SSD তুলনায় ভাল স্পিড পাওয়া যাচ্ছে।

5GB একটি ভিডিও ফাইল দিয়ে রিড রাইট টেস্ট করে দেখেছি, যেখানে রিড স্পিড একটানা প্রায় 254 MB/s পাওয়া গেছে তবে DRAM Cache না থাকায় রাইট স্পিড 350MB/s থেকে 244MB/s পর্যন্ত কমতে দেখা গেছে।

সম্ভবত এই SSD টি তে temperature sensor টি কাজ করে না, কারন টেস্ট চলাকালে sensor ডাটার কোন পরিবর্তন দেখা যায়নি, যদিও এই টাইপের SSD গুলো তেমন গরম হয় না।

কাদের জন্য এই SSD টি, এই প্রশ্নের উত্তরে বলা যায় যারা খুব কম খরচে পিসির গতিকে বাড়াতে চাচ্ছেন, বা যারা কম খরচে বাজারে থাকা অসংখ্য দু নম্বর প্রোডাক্ট থেকে একটি ওয়ারেন্টি যুক্ত বিশ্বাসযোগ্য প্রোডাক্ট খুঁজছেন তাদের জন্য।

Walton Antique WS5128 128 GB SATA SSD টির বর্তমান বাজার মূল্য ২২৫০ টাকা।

পাচ্ছেন ৩ বছরের ওয়ারেন্টি।

পরিশেষে কিছু কথা দিয়ে আজকে বিদায় নিচ্ছি, সময় ও কিছু সীমাবদ্ধতা কারণে সব ধরণের টেস্ট করার সুযোগ হয়নি। বেস্ট সেলার ৮টা SSD নিয়ে আমাদের Youtube channel একটি ভিডিও রয়েছে, যেখানে SSD কি, কিভাবে কাজ করে ইত্যাদি বিষয় নিয়ে একটি ভিডিও আছে চাইলে দেখে আসতে পারেন।

- Advertisement -asus graphics card

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here